২০২০ সালের ২৮ অক্টোবর গ্রহাণুর উত্তর গোলার্ধের একটি গহ্বরের পাথুরে মাটি ছোঁয় নাসার মহাকাশযান। কয়েক সেকেন্ডের মধ্যে ঝুরঝুরে মাটি খুঁড়ে, ২৫০ গ্রাম গুপ্তধন নিয়ে বেরিয়ে আসে। বন্ধ করে দেওয়া হয় ক্যাপসুলের মুখ। ২০২১ সালের মে মাসে বেণুকে বিদায় জানিয়ে, পৃথিবীর পথে রওনা দেয় ওসাইরিস রেক্স।


কলকাতা: মহাকাশবিজ্ঞানীদের অসাধ্যসাধন। চন্দ্র-সূর্য-গ্রহ ছোঁয়া সারা। এ বার গ্রহাণুর নমুনা সঙ্গে নিয়ে পৃথিবীতে ফিরছে নাসার মহাকাশযান। শুধু গ্রহাণুর চারপাশে পাক খাওয়াই নয়, তার গা ছুঁয়ে, ধুলো-পাথরের নমুনা নিয়ে আজই পৃথিবীর মাটিতে ফিরছে ওসাইরিস রেক্স। কী আছে অ্যাস্টারয়েডে? সৌরজগৎ শুরুর কোনও তথ্য মিলবে কি? নমুনা হাতে পেলেই খুঁজতে শুরু করবে নাসা। উত্তর মিলবে ১১ অক্টোবর।


সৌরজগতে আট গ্রহ, সঙ্গে একাধিক উপগ্রহ। আর রয়েছে অসংখ্য গ্রহাণু। এরকমই একটি গ্রহাণু বেণু। বয়স ৪৫০ কোটি বছরেরও বেশি। কিন্তু খোঁজ মিলেছে মাত্র কয়েক বছর আগে, ১৯৯৯ সালে। তার কাছে পৌঁছতে ২০১৬ সালের সেপ্টেম্বরে যাত্রা শুরু নাসার। দু’বছর পর, ২০১৮ সালে বেণুর কাছে পৌঁছয় ওসাইরিস রেক্স। তার পর আরও ২ বছর ধরে বেণুর চারপাশে পাক খেয়েছে মহাকাশযান। কোত্থেকে নমুনা নেবে, খুঁজেছে সেই জায়গা।

২০২০ সালের ২৮ অক্টোবর গ্রহাণুর উত্তর গোলার্ধের একটি গহ্বরের পাথুরে মাটি ছোঁয় নাসার মহাকাশযান। কয়েক সেকেন্ডের মধ্যে ঝুরঝুরে মাটি খুঁড়ে, ২৫০ গ্রাম গুপ্তধন নিয়ে বেরিয়ে আসে। বন্ধ করে দেওয়া হয় ক্যাপসুলের মুখ। ২০২১ সালের মে মাসে বেণুকে বিদায় জানিয়ে, পৃথিবীর পথে রওনা দেয় ওসাইরিস রেক্স। কতটা রাস্তা পেরোতে হবে? ১৯৩ কোটি কিলোমিটার।


এ বার পৃথিবীতে ফেরার পালা ওসাইরিস রেক্সের। আজই মাহেন্দ্রক্ষণ। কী হবে শেষবেলায়? যখন ১ লক্ষ কিলোমিটার দূরত্ব থাকবে, তখন গুপ্তধন-বোঝাই ক্যাপসুলটিকে ছেড়ে দেবে ওসাইরিস রেক্স। লক্ষ্য, আমেরিকার উটাহ মরুভূমি। পৃথিবীর সঙ্গে সরাসরি ধাক্কা এড়াতে ধীরে ধীরে গতি কমাবে ক্যাপসুল। কাজে লাগাবে সঙ্গে থাকা থ্রাস্টার বা ব্রেক। পৃথিবীর বায়ুমণ্ডলে যখন ঢুকবে, তখন তার গতিবেগ কত থাকবে? ঘণ্টায় ৪৪ হাজার কিলোমিটার। বায়ুমণ্ডলে ঢোকার ২ মিনিট পর ক্যাপসুলের প্রথম প্যারাশুট খুলে যাবে। গতি কমবে। মূল প্যারাশুট খুলবে মাটি থেকে দেড় কিলোমিটার উপরে থাকার সময়। সে সময় ক্যাপসুলের গতিবেগ নেমে আসবে ঘণ্টায় মাত্র ১৭ কিলোমিটার প্রতি ঘণ্টায়। তার পর ল্যান্ডিং। ভারতীয় সময় রাত আটটা ২৫ মিনিটে।

উটাহ মরুভূমিতে নামার পর ওসাইরিস রেক্সের ক্যাপসুল পৌঁছবে টেক্সাসে নাসার অফিসে। তারপর চলবে পরীক্ষানিরীক্ষা। কী পাওয়া গেল, প্রাথমিক উত্তর মিলবে ১১ অক্টোবর। আর পৃথিবীতে ক্যাপসুল পাঠিয়ে দেওয়া ওসাইরিস রেক্স ঘুরতে থাকবে মহাকাশেই। পরের লক্ষ্য গ্রহাণু অ‍্যাপোফিস। ২০২৯ সালে মুখোমুখি হওয়ার কথা, নতুন গুপ্তধন খোঁজার কথা। ৬ বছর বাকি, কিন্তু রুটিন এখন থেকেই তৈরি।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours