এশিয়ান গেমসে ভারতের শেফ দ্য মিশন ভূপেন্দ্র সিং বাজওয়া হানঝাউ গেমসের আয়োজক ও এশিয়ান অলিম্পিক কাউন্সিলকে পুরো ব্যাপারটা জানিয়েছে। কিন্তু এ নিয়ে আয়োজকদের তরফে কোনও কিছুই জানানো হয়নি। কেন্দ্রীয় মন্ত্রী কিরণ রিজিজু যাতে এই পুরো ব্যাপারটা দেখেন, তিন উসু প্লেয়ার আবেদন করেছেন। এ বছরের জুলাই মাসেও এ নিয়ে বিতর্ক দেখা দিয়েছিল।

নিয়ম অনুযায়ী এশিয়ান গেমসের (Asian Games 2023) জন্য তিন অ্যাথলিটের গেমস অ্যাক্রেডিটেশন কার্ড করা হয়েছিল। আয়োজকদের তরফে তা মঞ্জুরও হয়েছিল। কিন্তু বিমান ধরতে গিয়ে বিপত্তি। চিনের হানঝাউয়ে পা রাখার জন্য যে নথি দেখাতে হয়, সমস্ত প্লেয়ারকে তা আগে থেকে পাঠিয়ে রেখেছিল হানঝাউ গেমসের আয়োজকরা। তা আর ডাউনলোড করতে পারেননি তিন উসু (Wushu) প্লেয়ার। কেন এমন হল তাঁদের সঙ্গে? খোঁজ নিয়ে জানা যাচ্ছে, এই তিনজনই অরুণাচলের প্লেয়ার। চিনের সঙ্গে সীমান্ত রাজনীতি কি এর সঙ্গে জড়িয়ে? তাই এই তিন অ্যাথলিটকে চিনে পা দিতে দেওয়া হল না? TV9Bangla Sportsএ বিস্তারিত।


তিন উসু প্লেয়ারের নাম লেইমান ওয়াংসু, অনিলু তেগা, মেপাং লামগু। যাঁদের চিনে হানঝাউ গেমসে উসু ইভেন্টে নামার কথা। চিনের ঢোকার অনুমতি না পাওয়ায় ওই দেশে তাঁরা ঢুকতে পারেননি। বিমানে উঠতেই পারেননি ওয়াংসু, তেগারা। বাকি টিম ও কর্তারা উড়ে গিয়েছেন চিনে। এই ঘটনায় তিন অ্যাথলিট যেমন ভেঙে পড়েছেন, তেমনই বিতর্কও দেখা দিয়েছে। এ বারের এশিয়ান গেমসে ৬৫০এরও বেশি ভারতীয় অ্যাথলিট অংশ নিচ্ছেন। তাঁদের নাম পাঠানোর পর আয়োজকদের তরফে অ্যাক্রেডিটেশন কার্ড বা পরিচয়পত্র তৈরি করে দেওয়া হয়েছে। সেই সঙ্গে চিনে পা দেওয়ার ভিসা। যা ডাউনলোড করে নিতে হয় অ্যাথলিটদের। কিন্তু তা ডাউনলোড করতে গিয়েই দেখা যায় বিপত্তি। মোট ১১জনের উসু টিম অংশ নেবে হানঝাউ গেমসে। তার মধ্যে তিনজনকে ঢুকতেই দেওয়া হল না। এক কর্তা বলেছেন, ‘কোনও অ্যাথলিটকে যখন অ্যাক্রেডিটেশন কার্ড দেওয়ার মানেই হল, তাকে ওই দেশে ঢোকার অনুমতিও দিয়েছে আয়োজকরা। কিন্তু আশ্চর্যজনক ভাবে সেই কার্ড ওরা কেউই ডাউনলোড করতে পারেনি। যে কারণে বিমানেই উঠতে পারেনি তিন উসু প্লেয়ার।’


জানা গিয়েছে, এশিয়ান গেমসে ভারতের শেফ দ্য মিশন ভূপেন্দ্র সিং বাজওয়া হানঝাউ গেমসের আয়োজক ও এশিয়ান অলিম্পিক কাউন্সিলকে পুরো ব্যাপারটা জানিয়েছে। কিন্তু এ নিয়ে আয়োজকদের তরফে কোনও কিছুই জানানো হয়নি। কেন্দ্রীয় মন্ত্রী কিরণ রিজিজু যাতে এই পুরো ব্যাপারটা দেখেন, তিন উসু প্লেয়ার আবেদন করেছেন। এ বছরের জুলাই মাসেও এ নিয়ে বিতর্ক দেখা দিয়েছিল। বিশ্ব ইউনিভার্সিটি মিটের জন্য উসু টিমে থাকা এই তিন অ্যাথলিট লেইমান ওয়াংসু, অনিলু তেগা, মেপাং লামগুকে স্টেপলড ভিসা দেওয়া হয়েছিল। প্রতিবাদে পুরো উসু টিম নাম প্রত্যাহার করে নিয়েছিল ওই টুর্নামেন্ট থেকে। তাতেও যে ছবি বদলায়নি, আবার প্রমাণ হয়ে গেল।


Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours