প্রথমার্ধেই চোট পান ইস্টবেঙ্গলের ডিফেন্ডার জর্ডন এলসে। শুরুর সেই ধাক্কাও পরিকল্পনায় ব্যঘাত ঘটায় ইস্টবেঙ্গলের। যদিও অজুহাত দেওয়ার জায়গা নেই।


দীর্ঘ ১৯ বছর পর ডুরান্ডের ফাইনালে জায়গা করে নিয়েছিল ইস্টবেঙ্গল। সে বারের মতো চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্ন। শেষ দিকে আধঘণ্টার বেশি সময় সামনে দশজনের মোহনবাগান। এই টুর্নামেন্টে ১৭ নম্বর ট্রফির সুবর্ণ সুযোগ। এই দশ জনের মোহনবাগানও শক্তিধর হয়ে দাঁড়াল ইস্টবেঙ্গলের সামনে। দিমিত্রি পেত্রাতোস ৭১ মিনিটে গোল করে মোহনবাগানকে চ্যাম্পিয়ন করলেন। ইস্টবেঙ্গল সমর্থকদের এমন প্রত্যাশা ছিল না। নতুন মরসুমে স্বপ্ন দেখতে শুরু করেছেন লাল-হলুদ সমর্থকরা। এ মরসুমে খোলনলচে বদলে ফেলা হয়েছে টিমের। কার্লেস কুয়াদ্রাতের সঙ্গে কোচিং টিমও নতুন। তেমনই হাতে গোনা কয়েকজন ছাড়া নতুন প্লেয়ার ইস্টবেঙ্গলে। রানার্স হওয়ার হতাশার মধ্যেও ভেঙে পড়ছেন না। মরসুমে এখনও অনেকটা সময় বাকি। কোচই বা কী বলছেন? বিস্তারিত জেনে নিনএর এই প্রতিবেদনে।


এ বারের ডুরান্ড কাপে নিজেদের প্রথম ম্যাচে বাংলাদেশ আর্মি ফুটবল টিমের বিরুদ্ধে ২-০ এগিয়ে ছিল ইস্টবেঙ্গল। শেষ দিকে দু-গোল হজম। ড্র করে মাঠ ছাড়তে হয়। তাদের কাছে সবচেয়ে ইতিবাচক দিক ছিল গ্রুপ পর্বের শেষ ম্যাচে শক্তিশালী ও সেট টিম মোহনবাগানকে হারানো। সেই ম্যাচে ব্যবধান ছিল ইস্টবেঙ্গলের পক্ষে ১-০। নকআউটের বাধা পেরিয়ে ফাইনালেও ওঠে ইস্টবেঙ্গল। নতুন টিম নিয়ে সর্বভারতীয় টুর্নামেন্টের ফাইনালে পৌঁছনোটাই ইস্টবেঙ্গল সমর্থকদের কাছে ইতিবাচক দিক। গ্যালারিতে বেশ কিছু সমর্থকের চোখে জল। তার মধ্যে হেরে যাওয়া নেই। বরং, এই দলের ওপর ভরসা। সময় দিলে এই দলটাই নতুন মরসুমে ভালো কিছু করতে পারে।

ম্যাচ শেষে ইস্টবেঙ্গল কোচ কার্লেস কুয়াদ্রাত বলছেন, ‘শুরুটা আমরা মন্দ করিনি। আক্রমণাত্মক ফুটবলই খেলছিলাম। অনেকের কাছেই মনে হতে পারে দশ জনের মোহনবাগানের বিরুদ্ধে কেন পারলাম না। ওরা যখন এগারো জন খেলছিল, আমাদের পরিকল্পনা একরকম ছিল। কিন্তু দশজনে হয়ে যাওয়ায় ওরা আরও বেশি আক্রমণ করে। সেটার পাল্টা দিতে ব্যর্থ হয়েছি। এই টুর্নামেন্ট থেকে অনেক কিছুই ইতিবাচক দিক খুঁজে নেওয়ার জায়গা রয়েছে।’


প্রথমার্ধেই চোট পান ইস্টবেঙ্গলের ডিফেন্ডার জর্ডন এলসে। শুরুর সেই ধাক্কাও পরিকল্পনায় ব্যঘাত ঘটায় ইস্টবেঙ্গলের। যদিও অজুহাত দেওয়ার জায়গা নেই। গোল করার বেশ কিছু সুযোগ পেয়েছে ইস্টবেঙ্গল। নিজেদের যেমন ব্যর্থতা রয়েছে, মোহনবাগান গোলরক্ষক বিশাল কাইথ দারুণ সেভও করেছেন।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours