বাল্যবিবাহ নিয়ে সচেতনতার শিবির হল নামখানায়। একবিংশ শতাব্দীতে দাঁড়িয়ে সুন্দরবনের মতো প্রত্যন্ত অঞ্চলেও বাল্যবিবাহের মতো সামাজিক ব্যাধি দেখা যায়। 

বিশেষ করে করোনা কালে লকডাউনের পর থেকে বাল্যবিবাহের আধিক্ষ্যটা বেশি বেড়েছে। বর্তমান সময়ে ছেলেমেয়েদের প্রেম করে পালিয়ে বিয়ে করার জন্য বাল্যবিবাহের মতো সামাজিক ব্যাধি দেখা যায়। তবে এসবের জন্য স্মার্ট ফোনকে দায়ী করেছেন অনেকেই। যদিও সরকারের পক্ষ থেকে একাধিক প্রকল্প তৈরি করা হয়েছে বাল্যবিবাহ রোধের জন্য।বাল্যবিবাহ রোধের জন্য কন্যাশ্রী থেকে রূপশ্রী প্রকল্প চালু করেছে রাজ্য সরকার। শুধু বাল্যবিবাহ নয়, বর্তমান সময়ে শিশু নির্যাতন, নারী পাচার, শিশুশ্রম,বধূ নির্যাতনের মত সামাজিক ব্যাধি এখন ও দেখা যায়। তবে এসবের বিরুদ্ধে সুন্দরবনের বিভিন্ন জায়গায় বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের পাশাপাশি সরকারিভাবে বিভিন্ন সচেতনতামূলক শিবির গ্রহণ করা হচ্ছে। মঙ্গলবারদিন দক্ষিণ ২৪ পরগনা জেলার নামখানা থানার দেবনগর মোক্ষদা দিন্দা উচ্চমাধ্যমিক বিদ্যালয়ে বাল্যবিবাহ রোধের জন্য নামখানা থানার পক্ষ থেকে স্বয়ংসিদ্ধা কর্মসূচি গ্রহণ করা হয়। এদিনের কর্মসূচির মূলকথা নিজে সচেতন হন ও অপরকে সচেতন করুন। বাল্যবিবাহ, শিশু নির্যাতন, শিশুশ্রম, নারী পাচার, বধূ নির্যাতন এগুলি যে অপরাধ সে বিষয়ে সচেতন করা হয়। এদিনের কর্মসূচিতে স্বেচ্ছাসেবী সংগঠন রূপান্তরণ ফাউন্ডেশন উপস্থিত ছিলেন। এ দিনের কর্মসূচিতে উপস্থিত ছিলেন নামখানা থানার ভারপ্রাপ্ত আধিকারিক বিভাস সরকার। এদিন তিনি বলেন সমাজের সামাজিক ব্যাধি গুলি দূর করার জন্য, ছোটোদের পাশাপাশি বড়দেরও এগিয়ে আসতে হবে। আজকে শুধু নয়, আগামীতেও এইরকম কর্মসূচি গ্রহণ করা হবে থানার পক্ষ থেকে। এদিন ছেলেমেয়েদের চাইল্ড লাইনের হেল্পলাইন নাম্বার ১০৯৮ বাদেও একটি হেল্পলাইন নাম্বার রূপান্তরণ ফাউন্ডেশনের পক্ষ থেকে দেওয়া হয়। নাম্বারটি হল ৯৮৩৬০১২৩০০। এদিন রূপান্তরণ ফাউন্ডেশন এর পক্ষ থেকে উপস্থিত ছিলেন তাজ মোহম্মদ মোল্লা ও অরূপ কুমার মান্না।অরুপ কুমার মান্না বলেন আমাদের সমাজে সামাজিক ব্যাধি গুলি দুর করতে সমাজের ছোটো থেকে বড় সবাইকে এগিয়ে আসতে হবে।



এদিন রুপান্তরন ফাউন্ডেশানের নামখানা ব্লকের ইউথ টিমের সদস্যা দেবনগর মোক্ষদা দিন্দা উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের একাদশ শ্রেনীর ছাত্রী অর্পিতা মাইতি বলেন আমার সহপাঠী ও বোনেদের বলবো চেনা কিংবা অচেনা,কেউ আমাদের খারাপ কিছু বললে সেটি আমাদের বাবা মাকে বলা উচিত।সবাইকে বলবো আসুন আমরা আজ থেকে অঙ্গিকা করি সামাজিক ব্যাধী বাল্যবিবাহ করবোনা আর হতেও দেবনা।






এদিনের কর্মসূচীতে উপস্থিত ছিলেন দেবনগর মোক্ষদা দিন্দা উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক নিরঞ্জন মাইতি।অদূর ভবিষ্যতে সমাজ থেকে বাল্যবিবাহ,শিশু নির্যাতন,নারী পাচার,শিশু শ্রম,বধূ নির্যাতনের মতো সামাজিক ব্যাধী দূর হবে এই প্রত্যাশা রাখে প্রান্তিক বাংলা কতৃপক্ষ ।


স্টাফ রিপোর্টার মুন্না সরদার
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours