চিনের হানঝাউতে হচ্ছে এ বারের এশিয়ান গেমস (Asian Games 2023)। পরিচয়পত্র মঞ্জুর হওয়ার পরও চিনে (China) ঢুকতে দেওয়া হল না অরুণাচলের তিন অ্যাথলিটকে। যার জেরে এ বার চিন সফর বাতিল করলেন কেন্দ্রীয় যুব ও ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুর।


নয়াদিল্লি: চিনের আচরণ মেনে নিতে পারছে না ভারত। আজ, ২২ সেপ্টেম্বর জানা গিয়েছে অরুণাচলের তিন উসু প্লেয়ারকে চিনে পা দিতে দেওয়া হয়নি। নেইমান ওয়াংসু, অনিলু তেগা, মেপাং লামগু এই তিন অ্যাথলিটের চিনে হানঝাউ গেমসে উসু ইভেন্টে নামার কথা। এশিয়ান গেমস (Asian Games 2023) শুরু হওয়ার আগে আয়োজকদের পক্ষ থেকে তাঁদের অ্যাক্রেডিটেশন কার্ড বা পরিচয়পত্র তৈরি করে দেওয়া হয়েছিল। তারপরও চিনে ঢোকার অনুমতি পাননি এই তিন অ্যাথলিট। আসলে চিনে যাবার বিমানে উঠতেই পারেননি ওয়াংসু, তেগারা। এই ঘটনার জেরে এ বার চিন সফর বাতিল করলেন কেন্দ্রীয় যুব ও ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুর (Anurag Thakur)। বিস্তারিত জেনে এর এই প্রতিবেদনে।


পররাষ্ট্র মন্ত্রকের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, ভারত সরকার চিনের এই পদক্ষেপের তীব্র বিরোধিতা করছে। ভারত সরকারের পক্ষ থেকে স্পষ্ট বলা হয়েছে, দেশের কোনও রাষ্ট্রের সঙ্গে এই ধরণের আচরণ বরদাস্ত করা হবে না। এমইএ-র (Ministry of External Affairs) মুখপাত্র অরিন্দম বাগচি এক বিবৃতি শেয়ার করেছেন। তাতে জানানো হয়েছে, চিনের এই পদক্ষেপ এশিয়ান গেমসের চেতনা এবং নিয়ম উভয়ই লঙ্ঘন করেছে।

পররাষ্ট্র মন্ত্রকের বিবৃতিতে জানানো হয়েছে, এশিয়ান গেমস গামী অরুণাচলের তিন অ্যাথলিটের সঙ্গে যা হয়েছে, তাতে এশিয়ান গেমসের সদস্য রাষ্ট্রের প্রতিযোগীদের প্রতি বৈষম্য স্পষ্টভাবে ফুটে উঠেছে। চিনের এই পদক্ষেপ এশিয়ান গেমসের চেতনা এবং তাদের আচরণ নিয়ন্ত্রণকারী নিয়ম উভয়ই লঙ্ঘন করে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours