এই প্রথম বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সঙ্গে বৈঠক করবেন না রাজ্যপাল। এর আগেও রাজভবনে উপাচার্যদের নিয়ে বৈঠক করেছিলেন আনন্দ বোস। ম্যাকাউটের সল্টলেক ক্যাম্পাসেও উপাচার্যদের নিয়ে একটি বৈঠক করেন তিনি।


কলকাতা: ফের রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলির উপাচার্যদের নিয়ে বৈঠক ডাকলেন পশ্চিমবঙ্গের রাজ্যপাল সিভি আনন্দ বোস। রবিবার বিকালে রাজভবনে ডাকা হয়েছে এই বৈঠক। এই বৈঠকে বাধ্যতামূলক ভাবে সকল উপাচার্যকে উপস্থিত থাকার জন্য নির্দেশ দেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়ের সার্বিক অবস্থায় খোঁজ নিতেই বৈঠক বলে সূত্র মারফত জানা যাচ্ছে। উপাচার্য নিয়োগ নিয়ে রাজ্য সরকার ও রাজ্যপালের দ্বন্দ্ব যখন চরমে উঠেছে, তখনই ফের এই বৈঠকের ডাক রাজ্যপালের।


তবে এই প্রথম বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সঙ্গে বৈঠক করবেন না রাজ্যপাল। এর আগেও রাজভবনে উপাচার্যদের নিয়ে বৈঠক করেছিলেন আনন্দ বোস। ম্যাকাউটের সল্টলেক ক্যাম্পাসেও উপাচার্যদের নিয়ে একটি বৈঠক করেন তিনি। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এ ভাবে বৈঠক করা যায় কি না, তা নিয়েও প্রশ্ন উঠেছিল বিভিন্ন মহলে। কিন্তু দেখা যাচ্ছে, রাজ্যের সঙ্গে টানাপোড়েনের পরও নিজের অবস্থানে অনড় রাজ্যপাল।


রাজ্যপাল যেদিন উপাচার্যদের নিয়ে বৈঠক ডাকলেন, সেদিনই ফের রাজ্যপালের বিরুদ্ধে সুর চড়ালেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। রাজ্যপাল পদ বিলুপ্তিরও দাবি তুলেছেন তিনি। এ প্রসঙ্গে বলেছেন, “একটা সাদা হাতির মতো পদ, যে পদ রাখার আদেও কোনও যৌক্তিকতা আছে কিনা দেখা দরকার।” রাজ্যপাল সিভি আনন্দ বোসের উদ্দেশে কটাক্ষ ছুড়ে ব্রাত্য বলেছেন, “আমি চালভাজা আমি মুড়ি। আমি আচার্য আমি উপাচার্য।” রাজ্যপালের পাশাপাশি রাজ্যপাল নিযুক্ত উপাচার্যদের উদ্দেশেও কড়া বার্তা শোনা গেল ব্রাত্যর গলায়। তিনি বলেছেন, “কবির মেয়াদ তো আর ৫-৬ মাস। যারা ডুডু ও তামাক খেলেন, আমি কি তাদের হুমকি দেব? আমি কি তাদের বলব এক মাঘে শীত যায় না?” শিক্ষামন্ত্রী আরও বলেন, “এখন কিছু উপাচার্য ডুডুও খেতে চাইছেন আবার তামাকও। তাদের হয়েই আমি লড়েছিলাম তখন।” রাজ্য-রাজভবন সংঘাত যে থামার নয়, শিক্ষামন্ত্রীর মন্তব্যেই তা স্পষ্ট। আর এরই মাঝে রবির বিকেলে বৈঠকে কী নিয়ে আলোচনা হয়, তা নিয়ে চলছে জল্পনা
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours