সামিটের দ্বিতীয় দিন শান্তি প্রতিষ্ঠার উপরেও বিশেষ জোর দেওয়া হয়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং ফ্রান্সের প্রেসিডেন্ট এমান্যুয়েল ম্যাক্রোঁ যৌথভাবে জানান, জি-২০ সামিটে ইউক্রেনের অবিলম্বে ও দীর্ঘস্থায়ী শান্তি প্রতিষ্ঠার ব্যাপারে অঙ্গীকার নেওয়া হয়েছে।

G-20 Summit: আগামী বছর কোন দেশে বসবে জি-২০ সামিট, কার হাতে ব্যাটন তুলে দিলেন নমো?
আগামী জি-২০ সামিটের ভার ব্রাজিলের হাতে তুলে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

নয়া দিল্লি: ভারতের সভাপতিত্বে জি-২০ সামিট (G-20 Summit) শেষ হল রবিবার। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে এবারের জি-২০ সামিট ঘিরে যেমন কার্যত রাজসূয় যজ্ঞ চলেছে নয়াদিল্লিতে, তেমনই বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গৃহীত হয়েছে। আর সামিটের শেষ লগ্নে আগামী বছর কোন দেশ জি-২০ সামিটের সভাপতিত্ব করবে, সেটাও ঘোষণা করে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। তিনি ২০২৪-এর জি-২০ সামিটের ব্যাটন ব্রাজিলের (Brazil) প্রেসিডেন্টের হাতে তুলে দিলেন।


এদিন সামিটের শেষ লগ্নে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আগামী বছরের জন্য জি-২০-র ব্যাটন ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভার হাতে তুলে দেন। ব্রাজিলের প্রেসিডেন্টকে আগাম শুভেচ্ছা জানিয়ে প্রধানমন্ত্রী মোদী বলেন, “আমাদের অটুট বিশ্বাস রয়েছে যে তারা (ব্রাজিল) নিষ্ঠা ও বিশেষ দৃষ্টিভঙ্গির সঙ্গে আগামী সামিটে নেতৃত্ব দেবে এবং বিশ্বব্যাপী ঐক্যের পাশাপাশি সমৃদ্ধি আরও বৃদ্ধি করবে।” আগামী সামিটের জন্য ব্রাজিলকে ভারত সবরকম সহায়তা করবে বলেও প্রতিশ্রুতি দিয়েছেন প্রধানমন্ত্রী মোদী।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours