রাজভবনে কবি বসে আছেন’ বলেও কটাক্ষ শোনা গিয়েছে শিক্ষামন্ত্রীর গলায়। এই প্রসঙ্গেই রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ভূয়সী প্রশংসা শোনা গেল ব্রাত্যর গলায়। তিনি বলেছেন, “আমার নেত্রী সারা ভারতবর্ষের ১ নম্বর আইকন।”

রাজ্যপাল সিভি আনন্দ বোসের সঙ্গে রাজ্য সরকারের টানাপোড়েন শেষ হওয়ার কোনও লক্ষণই নেই। বরং রোজদিন এই সম্পর্ক আরও তিক্ত হচ্ছে। রবিবার রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলির উপাচার্যদের সঙ্গে বৈঠক করবেন রাজ্যপাল। এই প্রসঙ্গে শনিবার ফের রাজ্যপালকে তীব্র ভাষায় আক্রমণ করেছেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। ‘রাজভবনে কবি বসে আছেন’ বলেও কটাক্ষ শোনা গিয়েছে শিক্ষামন্ত্রীর গলায়। এই প্রসঙ্গেই রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ভূয়সী প্রশংসা শোনা গেল ব্রাত্যর গলায়। তিনি বলেছেন, “আমার নেত্রী সারা ভারতবর্ষের ১ নম্বর আইকন।”


তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রশংসার পাশাপাশি রাজ্যপাল মুখ্যমন্ত্রীকে অপমান করছেন বলেও অভিযোগ করেছেন ব্রাত্য বসু। এই প্রসঙ্গে ব্রাত্য বলেছেন, “আমরা তিনবার শপথ নেওয়া সরকার। আমার নেত্রী সারা ভারতবর্ষের ১ নম্বর আইকন। তাঁকে আপনি ছোট করতে চাইছেন। বলছেন আমি ওপরে কথা বলে নেব। আপনি মমতা বন্দ্যোপাধ্যায়কেও অপমান করছেন।”


মুখ্যমন্ত্রীর প্রশংসার পাশাপাশি রাজ্যপাল পদের বিলুপ্তি দাবি করেছেন ব্রাত্য বসু। এ প্রসঙ্গে তিনি বলেছেন, “ ব্রিটিশ আমলের অনেক কিছুই তো বাতিল করতে চাইছে কেন্দ্র। ঔপনিবেশিক চিহ্ন মুছে দিতে চাইছে। রাজ্যপাল পদ বিলোপের মাধ্যমে তা শুরু করুক। একটা সাদা হাতির মতো পদ, যে পদ রাখার আদৌ কোনও যৌক্তিকতা আছে কিনা। সেরকম লোক এসে যদি কুক্ষিগত করতে চায়। রাজভবনে কবি বসে আছেন। কিন্তু কবি তুমি কুমোরের নও, তুমি কামারের নও। তুমি রাজার।”


Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours