শুক্রবার আম আদমি পার্টির তরফে প্রথম দফার প্রার্থী তালিকা প্রকাশ করা হয়। মোট ১০ জন প্রার্থীর নাম ঘোষণা করা হয়। এক্সে লেখা হয়, "ছত্তীসগঢ়ের জন্য প্রথম প্রার্থী তালিকা প্রকাশ করা হল। সকল প্রার্থীদের শুভেচ্ছা। ইস বার চলেগি ঝাড়ু"।


নয়া দিল্লি: জোটের ‘ঘোট’! লোকসভা নির্বাচনে বিজেপির বিরুদ্ধে একসঙ্গে লড়ার শপথ নিয়েছে বিরোধী দলগুলি (Opposiion Parties)। সেই লক্ষ্যেই তৈরি হয়েছে ইন্ডিয়া জোট (INDIA)। সম্প্রতিই মুম্বইয়ে বিরোধী জোটের তৃতীয় বৈঠকেই বিরোধী দলগুলি যথাসম্ভব সমঝোতা করে আসন ভাগাভাগি করে লড়ার কথা বলেছিল। বৈঠকে উপস্থিত দিল্লির মুখ্যমন্ত্রী তথা আপ সুপ্রিমো অরবিন্দ কেজরীবাল বলেছিলেন, ক্ষমতার লোভে নয়, দেশের স্বার্থেই লড়াই করবে বিরোধী জোট। এদিকে, সেই বৈঠকের সপ্তাহ পার হতে না হতেই আম আদমি পার্টির (Aam Aadmi Party) তরফে কংগ্রেস শাসিত ছত্তীসগঢ়ে (Chhattisgarh) প্রার্থী তালিকা (Candidate List) প্রকাশ করল। শুক্রবারই আপ আদমি পার্টির তরফে আসন্ন বিধানসভা নির্বাচনের জন্য প্রথম দফার প্রার্থী তালিকা করা হয়। যেখানে এখনও নির্বাচনে নির্ঘণ্টই ঘোষণা করা হয়নি, সেখানে কংগ্রেস শাসিত রাজ্যে তড়িঘড়ি আপের এই কীর্তিতে ফের প্রশ্নের মুখে পড়েছে ইন্ডিয়া জোট।


শুক্রবার আম আদমি পার্টির তরফে প্রথম দফার প্রার্থী তালিকা প্রকাশ করা হয়। মোট ১০ জন প্রার্থীর নাম ঘোষণা করা হয়। এরমধ্যে পাঁচজনই উপজাতির। এই তালিকায় রয়েছে আপের রাজ্য ইউনিট প্রধান কোমাল হুপেন্ডি ও কৃষক নেতা তেজরাম বিদ্রোহী। এক্স (টুইটারের পরিবর্তিত নাম) লেখা হয়, “ছত্তীসগঢ়ের জন্য প্রথম প্রার্থী তালিকা প্রকাশ করা হল। সকল প্রার্থীদের শুভেচ্ছা। ইস বার চলেগি ঝাড়ু”।

এর আগে, ২০১৮ সালেও ছত্তীসগঢ় বিধানসভা নির্বাচনে প্রার্থী দিয়েছিল আপ। মোট ৮৫ জন প্রার্থী দিয়েছিল আপ, কিন্তু প্রতিটি আসনেই হেরে যায়। ১৫ বছরের বিজেপি শাসনে ইতি টেনে ক্ষমতায় এসেছিল কংগ্রেস। এবারও ক্ষমতা ধরে রাখার চেষ্টা করছে কংগ্রেস। ইন্ডিয়া জোটকে মাথায় রেখে যেখানে আপের কংগ্রেসের পাশে দাঁড়ানোর কথা, সেখানেই আসন সমঝোতা নিয়ে কোনও আলোচনা না করেই প্রথম দফার প্রার্থী তালিকা ঘোষণা করে দিল আম আদমি পার্টি।


আপের প্রার্থীদের মধ্যে অন্যতম হলেন কোমল হুপেন্ডি। ২০১৮ সালে তিনি ভানুপ্রতাপপুর থেকে প্রার্থী হিসাবে দাঁড়িয়েছিলেন, কিন্তু হেরে যান। এবারও তিনি ওই আসন থেকেই দাঁড়াচ্ছেন। অপর উল্লেখযোগ্য় প্রার্থী তেজরাম বিদ্রোহী এবার রাজিম কেন্দ্র থেকে লড়বেন। আপের ম্যানিফেস্টো কমিটির প্রধান আনন্দ প্রকাশ মিরি আকালতারা কেন্দ্র থেকে প্রার্থী হচ্ছেন।

এর আগে বিজেপিও একটি প্রার্থী তালিকা প্রকাশ করেছিল। মোট ২১টি প্রার্থীর নাম ঘোষণা করা হয়।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours