মহিলা সংরক্ষণ বিল নিয়ে দিনভর উত্তপ্ত বাদানুবাদের পর, লোকসভায় পাশ হল নারীশক্তি বন্ধন অধিনিয়ম বা মহিলা সংরক্ষণ বিল। মঙ্গলবারই লোকসভায় এই বিল পেশ করেছিলেন কেন্দ্রীয় আইন মন্ত্রী অর্জুন সিং মেঘওয়াল। এই বিলে লোকসভা এবং বিধানসভাগুলিতে মহিলাদের জন্য ৩৩ শতাংশ আসন সংরক্ষণের কথা বলা হয়েছে।


নয়া দিল্লি: বিরুদ্ধে ভোট দিলেন মাত্র ২ জন সাংসদ। পক্ষে ৪৫৪ জন। মহিলা সংরক্ষণ বিল নিয়ে দিনভর উত্তপ্ত বাদানুবাদের পর, লোকসভায় পাশ হল নারীশক্তি বন্ধন অধিনিয়ম বা মহিলা সংরক্ষণ বিল। মঙ্গলবারই লোকসভায় এই বিল পেশ করেছিলেন কেন্দ্রীয় আইন মন্ত্রী অর্জুন সিং মেঘওয়াল। এই বিলে লোকসভা এবং বিধানসভাগুলিতে মহিলাদের জন্য ৩৩ শতাংশ আসন সংরক্ষণের কথা বলা হয়েছে। এদিন সকাল ১১টা থেকে লোকসভায় আজ বিলটির বিষয়ে আলোচনা শুরু হয়। আলোচনা চলতে চলতে সংসদের কার্যক্রমের নির্ধারিত সময় ফুরিয়ে গিয়েছিল। তবে, ঠিক হয় ভোটাভুটি না হওয়া পর্যন্ত অধিবেশন চলবে।



বিলটি লোকসভায় পাস করার জন্য দুই তৃতীয়াংশের ভোট প্রয়োজন ছিল। এর আগে, বিলটির বিষয়ে লোকসভায় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেন, সাধারণ, তফসিলি জাতি এবং উপজাতি – তিনটি বিভাগেই মহিলাদের সংরক্ষণের সুবিধা দেবে এই বিলটি। তিনি আরও জানান, ২০২৪ সালের লোকসভা নির্বাচনের পর জনগণনা এবং লোকসভ ও বিধানসভার আসন পুনর্বিন্যাসের পরই বিলটি বাস্তবায়ন করা হবে। নির্বাচনের পর দ্রুত জনগণনা এবং আসন পুনর্বিন্যাসের কাজ করা হবে বলে জানান তিনি। তিনি আরও বলেন, এই বিলের ফলে, সংসদে মহিলাদের বৃহত্তর প্রতিনিধিত্ব সম্ভব হবে।

খবরটি সদ্য এসে পৌঁছেছে। বিস্তারিত বিবরণ আসছে কিছুক্ষণের মধ্যেই। আপনার কাছে দ্রুততার সঙ্গে খবর পৌঁছে দেওয়াই আমাদের প্রয়াস। তাই সব খবরের লেটেস্ট আপডেট পেতে এই পেজটি রিফ্রেশ করতে থাকুন। পাশাপাশি অন্যান্য খবরের 
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours