প্রাথমিকভাবে স্থানীয় সূত্র মারফত জানা যাচ্ছে, এদিন সন্ধেয় প্রথমে একটি বিকট শব্দ শুনতে পান তাঁরা। এলাকাবাসীদের অনুমান, গ্যাস সিলিন্ডার ফেটেছে গেঞ্জি কারখানার ভিতরে।


নিউ ব্যারাকপুর: ভরসন্ধেয় ভয়ঙ্কর অগ্নিকাণ্ড সোদপুর সংলগ্ন ঘোলায়। দাউ দাউ করে জ্বলছে গেঞ্জি কারখানা। শুক্রবার সন্ধেয় বিধ্বংসী এই অগ্নিকাণ্ড ঘটেছে নিউ ব্যারাকপুর থানার বিলকান্দা ১ গ্রাম পঞ্চায়েতের অন্তর্গত বোদাই ভাটপাড়ায় এলাকায়। ইতিমধ্যেই ঘটনাস্থলে পৌঁছে গিয়েছে সাতটি ইঞ্জিন। আগুন এখনও পুরোপুরি নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়নি বলেই জানা যাচ্ছে। কীভাবে আগুন লাগল, সেই বিষয়টি এখনও স্পষ্ট নয়। তবে প্রাথমিকভাবে স্থানীয় সূত্র মারফত জানা যাচ্ছে, এদিন সন্ধেয় প্রথমে একটি বিকট শব্দ শুনতে পান তাঁরা। এলাকাবাসীদের অনুমান, গ্যাস সিলিন্ডার ফেটেছে গেঞ্জি কারখানার ভিতরে।


স্থানীয় সূত্রে দাবি করা হচ্ছে, দুর্ঘটনার সঙ্গে সঙ্গে কারখানার ভিতরের সব কর্মীরা তড়িঘড়ি বাইরে বেরিয়ে এসেছেন। তবে এখনও কেউ কারখানার ভিতরে আটকে রয়েছেন কি না, সেই বিষয়টি এখনও স্পষ্টভাবে কেউ বলতে পারছেন না। আগুন লাগার সঙ্গে সঙ্গেই তা ব্যাপক আকার নিতে শুরু করে। আগুনের তীব্রতা ক্রমেই ভয়াবহ হয়ে ওঠে। প্রাথমিকভাবে অনুমান করা হচ্ছে, গেঞ্জি কারখানার ভিতরে প্রচুর পরিমাণে দাহ্য পদার্থ মজুত থাকতে পারে এবং সেই থেকেই আগুন ভয়ঙ্কর আকার নিয়েছে।

এদিকে আগুন লাগার ঘটনার পর দমকল দেরিতে ঘটনাস্থলে এসে পৌঁছেছে বলেও ক্ষোভ উগরে দিচ্ছেন অনেকে। প্রাথমিকভাবে এলাকাবাসীরাই আগুন নেভানোর কাজে হাত লাগান। জলভর্তি বালতি নিয়ে ছোটাছুটি করতে দেখা যায় স্থানীয় বাসিন্দাদের। দমকল আসতে দেরি করার অভিযোগে বিক্ষোভও দেখান এলাকাবাসীদের একাংশ। যদিও পরবর্তীতে দমকলের সাতটি ইঞ্জিন ঘটনাস্থলে গিয়ে পৌঁছয় এবং যুদ্ধকালীন তৎপরতায় আগুন নেভানোর কাজ শুরু হয়েছে।


পাশাপাশি, ওই গেঞ্জি কারখানায় অগ্নি নির্বাপণ ব্যবস্থা কী ছিল, তা নিয়েও প্রশ্ন উঠতে শুরু করেছে ইতিমধ্যেই। যদিও কারখানা চত্বরে বেশ কিছু অগ্নি নির্বাপক যন্ত্র দেখা গিয়েছে। তবে সেগুলি কাজ করে কি না, সেই বিষয়টি এখনও স্পষ্ট নয়।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours