ভারতের নেতৃত্বে একাধিক চুক্তি সম্পাদিত হয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য হল গ্লোবাল বায়োফুয়েলস অ্যালায়েন্স (জিবিএ)। জি২০ সম্মেলের ফাঁকেই ভারতের নেতৃত্বে বেশ কয়েকটি দেশ এই অ্যালায়েন্সে যোগ দিয়েছে। এর মধ্যে যেমন জি২০ অন্তর্ভুক্ত দেশ রয়েছে। তেমনেই রয়েছে বিভিন্ন আন্তর্জাতিক গোষ্ঠী।


নয়াদিল্লি: নয়াদিল্লিতে জি২০ সম্মেলনের বৈঠকে যোগ দিয়েছেন বিভিন্ন দেশের রাষ্ট্রনেতারা। এই সম্মেলনে নয়াদিল্লির ঘোষণাপত্র সর্বসম্মতিতে গৃহীত হয়েছে। এর পাশাপাশি ভারতের নেতৃত্বে একাধিক চুক্তি সম্পাদিত হয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য হল গ্লোবাল বায়োফুয়েলস অ্যালায়েন্স (জিবিএ)। জি২০ সম্মেলের ফাঁকেই ভারতের নেতৃত্বে বেশ কয়েকটি দেশ এই অ্যালায়েন্সে যোগ দিয়েছে। এর মধ্যে যেমন জি২০ অন্তর্ভুক্ত দেশ রয়েছে। তেমনেই রয়েছে বিভিন্ন আন্তর্জাতিক গোষ্ঠী। শক্তিক্ষেত্রে স্থায়ী এবং পরিচ্ছন্ন শক্তির উৎস গড়ার লক্ষ্যে গঠিত হয়েছে জিবিএ। আসুন এক নজরে দেখে নিই এ সংক্রান্ত বেশ কিছু তথ্য।


ভারতের নেতৃত্বে গ্লোবাল ফুয়েলস অ্যালায়েন্স গঠিত হয়েছে। বিভিন্ন দেশের সরকার, আন্তর্জাতিক সংগঠন এই জোটে রয়েছে।
জি২০ গোষ্ঠীর অন্তর্ভুক্ত ৭টি দেশ এবং ১২টি আন্তর্জাতিক সংগঠন জিবিএ-তে অন্তর্ভুক্ত হতে চুক্তি করেছে। এর মধ্যে রয়েছে ভারত, আর্জেন্টিনা, ব্রাজিল, কানাডা, ইটালি, দক্ষিণ আফ্রিকা এবং আমেরিকা।
বায়ো ফুয়েল বা জৈব জ্বালানিকে শক্তি উৎপাদনের প্রধান মাধ্যম বানাতেই এই উদ্যোগ। সেই লক্ষ্যে নতুন কর্মসংস্থান এবং আর্থিক উন্নয়ন করা জিবিএ-র লক্ষ্য।
জৈব জ্বালানি ব্যবহারের জন্য নিজেদের মধ্যে প্রযুক্তি, লগ্নির আদানপ্রদান করবে জিবিএ-র অন্তর্ভুক্ত দেশগুলি।
এর পাশাপাশি জৈব জ্বালানি সংক্রান্ত বিভিন্ন নীতি, প্রয়োগের কৌশল, মান নিয়ন্ত্রণের মতো বিষয়গুলি যাতে সুনির্দিষ্ট করা যায়, সে বিষয়েও উদ্যোগ নেবে জিবিএ।
শক্তিক্ষেত্রে প্রভাব বিস্তারে জিবিএ ভারতের ভূমিকাকে তুলে ধরবে বলে আশা বিশেষজ্ঞ মহলে। কেন্দ্রীয় সরকারে জৈব জ্বালানি সংক্রান্ত বিভিন্ন প্রকল্পেও গতি আসবে বলে আশা করা হচ্ছে।
বাংলাদেশ, সিঙ্গাপুর, মরিশাস, সংযুক্ত আরব আমিরশাহি, আইসল্যান্ড, কেনিয়া, গুয়ানা, প্যারাগুয়ে, শ্রীলঙ্কা, উগান্ডা, ফিনল্যান্ডের মতো দেশও জিবিএ-র প্রাথমিক সদস্য হতে আগ্রহ দেখিয়েছে।
এর পাশাপাশি বিশ্বব্যাঙ্ক, এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাঙ্ক, ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম, ওয়ার্ল্ড এলপিজি অর্গানাইজেশন, ইউএন এনার্জি, বায়োফিউচার প্ল্যাটফর্ম, ইন্টারন্যাশনাল এনার্জি ফোরাম, ইন্টারন্যাশনাল রিনিউয়েবল এনার্জি এজেন্সি, ওয়ার্ল্ড বায়োগ্যাস অ্যাসোশিয়েশনও এই জিবিএ-র অংশ হয়েছে।

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours