মঙ্গলবার (১২ সেপ্টেম্বর), গ্রেফতার করা হল গোরক্ষক হিসেবে পরিচিত, বজরং দলের বিশিষ্ট নেতা মনু মানেসার। রাজস্থানের দুই মুসলিম যুবককে হত্যায় অভিযুক্ত সে।


চণ্ডীগঢ়: অবশেষে মঙ্গলবার (১২ সেপ্টেম্বর), গ্রেফতার করা হল গোরক্ষক হিসেবে পরিচিত, বজরং দলের বিশিষ্ট নেতা মনু মানেসার। রাজস্থানের দুই মুসলিম যুবককে হত্যায় অভিযুক্ত সে। গত ফেব্রুয়ারি মাসেই এই মামলায় প্রেক্ষিতে তাঁর নামে এফআইআর দায়ের করা হয়েছিল। তবে, তারপর থেকে ফেরার ছিল মনু। তাঁকে কোথাও খুঁজে পাওয়া যাচ্ছে না বলে জানিয়েছিল রাজস্থান ও হরিয়ানার পুলিশ। সম্প্রতি, এক ধর্মীয় মিছিলকে কেন্দ্র করে হরিয়ানার নুহ-তে যে হিংসা ছড়িয়ে পড়েছিল, সেই ক্ষেত্রেও উঠে এসেছিল মনু মানেসারের নাম। ওই মিছিলে মনু আছে, এমন জল্পনাকে কেন্দ্র করেই সংখ্যালঘু এলাকায় উত্তেজনা ছড়িয়ে পড়েছিল। এদিন, তাকে গ্রেফতার করেছে হরিয়ানা পুলিশ। তাকে রাজস্থান পুলিশের কাছে হস্তান্তর করা হবে বলে, জানিয়েছে তারা।



সোশ্যাল মিডিয়ায়, স্থানীয় এক দোকানের সিসিটিভি ক্যামেরার একটি ফুটেজ ছড়িয়ে পড়েছে। তাতে দেখা যাচ্ছে, গ্রেফতারির সময়ে মনু মানেসার একাই ছিল। সাধারণ পোশাকে এসে হরিয়ানা পুলিশ তাকে গ্রেফতার করে। তবে, হরিয়ানার ঠিক কোন এলাকা থেকে তাঁকে গ্রেফতার করা হয়েছে, তা জানা যায়নি। হরিয়ানা পুলিশের এক সূত্র জানিয়েছে, প্রাথমিকভাবে তথ্য প্রযুক্তি আইনের জামিনযোগ্য ধারায় আটক করা হয়েছে মানেসারকে। নুহ-এর হিংসার আগে, সোশ্যাল মিডিয়ায় উসকানিমূলক পোস্ট করেছিল বলে অভিযোগ রয়েছে মানেসারের বিরুদ্ধে। হরিয়ানা পুলিশ আরও জানিয়েছে, সন্ধ্যার মধ্যে তার জামিন হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে, তাকে রাজস্থান পুলিশের হাতে তুলে দেওয়া হবে। জোড়া খুনের মামলায় তাকে হেফাজতে নেবে রাজস্থান পুলিশ।


এদিকে, মনু মানেসারের গ্রেফতারির বিষয়ে রাজস্থানের ভরতপুর জেলার পুলিশ সুপর মৃদুল কাচাওয়া বলেছেন, “হরিয়ানা পুলিশ মনু মানেসারকে গ্রেফতার করেছে বলে খবর পেয়েছি। নাসির এবং জুনেইদকে গণপিটুনিতে হত্যা করার মামলায় তার খোঁজ চলছিল। হরিয়ানা পুলিশ গ্রেফতার পরবর্তী বিভিন্ন প্রক্রিয়া চালাচ্ছে। আমাদের পুলিশ কর্তারা তাদের সঙ্গে যোগাযোগ করেছে। তাদের প্রক্রিয়া শেষ হলে, আমাদের জেলা পুলিশের হাতে তাকে তুলে দেওয়া হবে।”

রাজস্থানের ভরতপুর জেলার এক গ্রামের বাসিন্দা ছিলেন ২৫ বছরের নাসির এবং ৩৫ বছরের জুনেইদ। চলতি বছরের ১৫ ফেব্রুয়ারি, মনু মানেসারের নেতৃত্বে গোরক্ষকরা তাঁকে অপহরণ করেছিল বলে অভিযোগ রয়েছে। পরের দিন, হরিয়ানার ভিওয়ানি জেলার লোহারুতে এক অগ্নিদগ্ধ গাড়িতে তাঁদের ঝলসানো মৃতদেহ পাওয়া গিয়েছিল। সাম্প্রতিক নুহ হিংসার ক্ষেত্রেও সংবাদ শিরোনামে উঠে এসেছিল মনু মানেসারের নাম। ৩১ জুলাই নুহতে বিশ্ব হিন্দু পরিষদের ধর্মীয় মিছিলে হামলা হয়েছিল। পাথর ছোড়া হয়েছিল মিছিল লক্ষ্য করে। ওই মিছিলে অংশ নেবেন বলে সোশ্যাল মিডিয়ায় ভিডিয়ো পোস্ট করেছিলেন মনু মানেসার। তাঁর উপস্থিতির গুজবই হিংসায় ইন্ধন দিয়েছিল বলে অভিযোগ রয়েছে।

মনু মানেসারের আসল নাম মোহিত যাদব। বজরং দলের এই নেতা একজন ঘোষিত গো-রক্ষক। আদতে সে গুরুগ্রামের মানেসারের বাসিন্দা। সোশ্যাল মিডিয়ায় প্রায়শই গো-পাচারকারিদের বিরুদ্ধে উসকানিমূলক পোস্ট করে থাকে সে। গুরুগ্রাম প্রশাসনের বিশেষ গরু সুরক্ষা দলের অন্যতম সদস্যও সে। হরিয়ানা পুলিশের বহু বিশিষ্ট কর্তার সঙ্গে তার ছবি দেখা যায়।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours