জীবনে অনেক মেলার নাম শুনেছেন। কিন্তুু ঋনমেলা শুনেছেন কখনও। না শুনে থাকলেও এটাই সত্যি। দক্ষিণ ২৪ পরগনা জেলার রায়দিঘিতে আয়োজিত হয়েছে এই ঋনমেলা। যেখান থেকে দেওয়া হয়েছে ঋন।

এই ঋনমেলা থেকে দক্ষিণ ২৪ পরগণার ১০ কোটি টাকার ঋনের অনুমতি পত্র তুলে দেওয়া হয়েছে। জেলার ২৫ টি ব্লক থেকে মানুষজন সেখানে আসেন‌। তবে সংখ্যালঘু সম্প্রদায় ও স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের জন্য আয়োজিত হয়েছিল এই ঋনমেলা।

এই ঋনমেলায় উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গ সরকারের সুন্দরবন উন্নয়ন বিষয়ক দপ্তরের ভারপ্রাপ্ত মন্ত্রী বঙ্কিমচন্দ্র হাজরা। অতিরিক্ত জেলাশাসক অদিতি চৌধুরী, মহাকুমাশাসক অঞ্জন ঘোষ, রায়দিঘির বিধায়ক অলোক জলদাতা সহ অন্যান্য বিশিষ্ট ব্যক্তিরা। মেয়াদি ঋন দেওয়া হয়েছে এই ঋন মেলা থেকে।

এই ঋন মেলা থেকে ঐক্যশ্রী প্রকল্পে মেধাবীদের জন্য চেক তুলে দেওয়া হয়েছিল।রাজ্যের সংখ্যালঘু ও মাদ্রাসা শিক্ষা দফতরের উদ্যোগে জেলা সংখ্যালঘু উন্নয়ন দফতর ও সংখ্যালঘু বিত্ত নিগমের ব্যবস্থাপনায় এই ঋনমেলার আয়োজন করা হয়েছিল।

এই ঋনমেলা নিয়ে সুন্দরবন উন্নয়ন মন্ত্রী বঙ্কিমচন্দ্র হাজরা জানান,নারী ক্ষমতায়ন নিয়ে মমতা ব্যানার্জি অনেক আগে থেকেই চিন্তাভাবনা শুরু করেছে। সেজন্য স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের আরও বেশি করে উৎসাহ দিতে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সেই সঙ্গে সংখ্যালঘু ভাইদের বিভিন্ন প্রকল্পের সুবিধা দেওয়া হয়েছে।

স্টাফ রিপোর্টার সৌরভ মন্ডল
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours