এদিন শুরু থেকেই সিপিএমের বিরুদ্ধে চাঁচাছোলা আক্রমণ শানাতে দেখা যায় এই বাম দলের নেতাদের। সিপিএমের নৈতিক দায়, রাজনৈতিক মতাদর্শ নিয়েও তোলা হয়েছে প্রশ্ন।

৩৫ বছর পর ব্রিগেডে সমাবেশ SUCI-র, তৃণমূল-বিজেপির পাশাপাশি CPIM-কেও কড়া আক্রমণব্রিগেডে এসইউসিআই

কলকাতা: ১৯৮৮ সালের ৪ এপ্রিল শেষবার ব্রিগেড সমাবেশ করেছিল Socialist Unity Centre of India বা এসইউসিআই। তারপর ৩৫ বছর পর ফের দলের প্রতিষ্ঠাতা শিবদাস ঘোষের জন্ম শতবার্ষিকীতে ব্রিগেডে সমাবেশ করল এসইউসিআই (SUCI)। এদিনের সমাবেশে বিভিন্ন রাজ্য থেকে এসেছিলেন দলের কর্মকর্তারা। কেরল, তামিলনাড়ু থেকেও আসতে দেখা যায় একাধিক নেতাকে। এদিনের সমাবেশে প্রায় সমস্ত রাজনৈতিক দলকেই চাঁচাছোলা ভাষায় আক্রমণ শানাতে দেখা যায় দলের নেতাদের। পাশাপাশি শিবদাস ঘোষের রাজনৈতিক জীবন, রাজনৈতিক মতাদর্শ নিয়েও দীর্ঘ আলোচনা চলে এদিনের সমাবেশে। 


এদিন শুরু থেকেই সিপিএমের বিরুদ্ধে চাঁচাছোলা আক্রমণ শানাতে দেখা যায় এই বাম দলের নেতাদের। সিপিএমের নৈতিক দায়, রাজনৈতিক মতাদর্শ নিয়েও তোলা হয়েছে প্রশ্ন। INDIA জোটে তৃণমূলের সঙ্গে হাত মেলানো নিয়েও করা হয়েছে কড়া আক্রমণ। আক্রমণ করা হয়েছে কংগ্রেসের সঙ্গে হাত মেলানো নিয়ে। পাশাপাশি দলের নেতারা সুর চড়ান বিজেপি ও আরএসএসের বিরুদ্ধেও। বিজেপি ও আরএসএসের হিন্দুত্ববাদী রাজনীতি নিয়েও এদিন শুরু থেকেই আক্রমণাত্মক ছিলেন দলের নেতারা। বিজেপি দেশ চালানোর নীতি নিয়ে করেন কড়া সমালোচনা। 

বিজেপি হটানোর ডাকও ওঠে। যদি বিজেপিকে হারাতে হয় তবে মানুষের তৈরি গণআন্দোলনই একমাত্র ভরসা বলে মত এই বাম দলের নেতাদের। এ বিষয়ে তৃণমূল স্তরে সংগঠন আরও চাঙ্গা করার বার্তাও দেওয়া হয়। একইসঙ্গে আক্রমণ শানানো হয়েছে রাজ্যের শাসকদল তৃণমূল কংগ্রেসের বিরুদ্ধেও। পাশাপাশি রাজনৈতিকভাবে বর্তমানে এসইউসিআই কোথায় দাঁড়িয়ে রয়েছে, আগামীর রণকৌশল নিয়েও দীর্ঘ বক্তৃতায় আলোকপাত করতে দেখা যায় দলের নেতাদের। 
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours