জাতীয় স্তরে ইন্ডিয়া আর এখানে বিজেন্ডিয়া। ফের মমতার নিশানায় বাম-কংগ্রেস-বিজেপি। ঝাড়গ্রামের সভা থেকে করলেন চাঁচাছোলা আক্রমণ।


কলকাতা: “এখন রাম-বাম, জগাই-মাধাই-গদাই মানে সিপিএম (CPPIM) কংগ্রেস (Congress) সব এক হয়ে গিয়েছে। দুর্ভাগ্যের বিষয় ওখানে ন্যাশনাল পার্টিতে ইন্ডিয়া আর এখানে বিজেন্ডিয়া।” ইণ্ডিয়া জোট তৈরির পর এই প্রথম ফের চেনা ছন্দে বাম-কংগ্রেসকে আক্রমণ শানাতে দেখা গেল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে। লোকসভা ভোটে বিজেপিকে টক্কর দিতে জাতীয় স্তরে একযোগে মাঠে নেমেছে কংগ্রেস, তৃণমূল, সিপিএম সহ বিরোধী শিবিরের দেশের ২৬ দল। যদিও বাম-কংগ্রেসের সঙ্গে জোট নিয়ে রোজই তৃণমূলকে খোঁচা দিয়ে চলেছে বিজেপি। তবে জোট ঘোষণার পর থেকে মমতা খুব একটা বামেদের আক্রমণ করেননি। আক্রমণ করতে দেখা যায়নি কংগ্রেসকেও। কিন্তু, বুধবার ঝাড়গ্রামের সভাতে সব সমীকরণই যেন গুলিয়ে গেল। ফের বাম, কংগ্রেসকে আক্রমণ করলেন মমতা। 


ঝাড়গ্রামের সভা থেকে দফায় দফায় রাজ্যপাল সি ভি আনন্দ বোসের বিরুদ্ধে তোপ দাগতে দেখা যায় তৃণমূল সুপ্রিমোকে। বলেন, “রাজ্যপালের আসনটা সাংবিধানিক আসন। তাঁর কাজ সংবিধানে সীমাবদ্ধ করা আছে। কিন্তু, তিনি সবকিছু এভাবে করতে পারেন না। গায়ের জোরে রাজ্যটাকে কিনে নিতে পারেন না। বলছে মুখ্যমন্ত্রী যা করছে আমিও তাই করছি! আপনি তাহলে দল তৈরি করুন। ইলেকশনে জিতে আসুন। বিজেপির হয়ে ইলেকশনে দাঁড়ান। তারপরে যদি কোনওদিন জিততে পারেন। একশো বছরেও হবে না সেটা। ততদিনে বিজেপি দলটাই উঠে যাবে।” এরপরই বাম-কংগ্রেসের বিরুদ্ধে সুর চড়িয়ে বলেন, “যদিও এখন রাম-বাম, জগাই-মাধাই-গদাই মানে সিপিএম, কংগ্রেস সব এক হয়ে গিয়েছে। দুর্ভাগ্যের বিষয় ওখানে ন্যাশনাল পার্টিতে ইন্ডিয়া আর এখানে বিজেন্ডিয়া। বিজেপির সঙ্গে বসে আছে। লজ্জাও করে না! মানুষের একটা নীতি থাকে। সেটা মেনে চলতে হয়। আমাদের লড়াই সিপিএমের বিরুদ্ধে বাংলায়, কংগ্রেসের বিরুদ্ধে বাংলায়। যদি এরকম করতে থাকে ওরা। আর বিজেপির বিরুদ্ধে আমাদের লড়াই থাকবেই।” মমতার এই অবস্থান নিয়েই বর্তমানে জোর চর্চা শুরু হয়েছে রাজনৈতিক মহলে। 

পাল্টা তোপ দেগেছে কংগ্রেস। কংগ্রেস নেতা ঋজু ঘোষাল বলেন, “ইন্ডিয়ার অ্যালায়েন্স হয়েছে মানে তো কংগ্রেসের তরফে বলা হয়নি তৃণমূলের দুর্নীতি নিয়ে কথা বলা যাবে না। সব দেখেও চোখ বন্ধ করে রাখতে হবে! সে কারণেই আমরা তৃণমূলের দুর্নীতি নিয়ে সরব। আর ঠিক সে কারণেই আমরা মমতার গাত্রদাহ হচ্ছি। এটা তো খুবই স্বাভাবিক।”
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours