দক্ষিণ কলকাতার অন্যতম জনপ্রিয় পুজো নাকতলা উদয়ন সংঘ। প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় দীর্ঘদিন ধরেই এই পুজোর তত্ত্বাবধায়ক। কিন্তু গত বছর থেকেই জেলে রয়েছেন তিনি। তার পর থেকে যেন অভিভাবকহীন নাকতলার পুজো। সেই শূন্যস্থান ভরাট করবেন পশ্চিমবঙ্গ সরকারের গুরুত্বপূর্ণ মন্ত্রী অরূপ বিশ্বাস।

Naktala Udayan Sangha: নাকতলার পুজোর সারথি আর পার্থ নন, রশি এবার অরূপের হাতেঅরূপের হাতে পার্থের পুজোর রাশি।

কলকাতা: পুজোর বাজারে পালাবদল। দক্ষিণ কলকাতার অন্যতম জনপ্রিয় পুজো নাকতলা উদয়ন সংঘ। প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় দীর্ঘদিন ধরেই এই পুজোর তত্ত্বাবধায়ক। কিন্তু গত বছর থেকেই জেলে রয়েছেন তিনি। তার পর থেকে যেন অভিভাবকহীন নাকতলার পুজো। সেই শূন্যস্থান ভরাট করবেন পশ্চিমবঙ্গ সরকারের গুরুত্বপূর্ণ মন্ত্রী অরূপ বিশ্বাস। উদয়ন সঙ্ঘের পুজোর নতুন অভিভাবক হিসাবে তাঁর নামই শোনা যাচ্ছে নাকতলা জুড়ে। পার্থ চট্টোপাধ্যায়ের দুর্নীতির ছায়া কিছুটা হলেও ঢেকেছিল নাকতলা উদয়ন সঙ্ঘকেও। অরূপ বিশ্বাসের হাত ধরে কী নতুন ভোর আসছে নাকতলার পুজোয়?


পার্থকে ছাড়াই ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছিল নাকতলা উদয়ন সঙ্ঘ। মাস তিনেক আগে এই ক্লাবের একটি রক্তদান শিবিরে এসেছিলেন অরূপ বিশ্বাস। তিনি এই পুজো এলাকার স্থানীয় বিধায়কও বটেন। সে সময়ই পুজো কর্তাদের পাশে থাকার বার্তা অরূপ দিয়েছিলেন বলে সূত্র মারফত জানা যাচ্ছে। এ বার সরাসরি পুজো নিয়ে তদারকিতে দেখা গেল তাঁকে।

অরূপ বিশ্বাসের হাত ধরে ‘দূষণমুক্ত’ পরিবেশে পুজোর উদ্যোগ চলছে নাকতলায়। এই হাতবদল কিছুটা হলেও পার্থর ফাঁকা মাঠে অরূপের গোল। অরূপ বিশ্বাসই এখন নাকতলার ‘আমাদের লোক’। নাকতলার পুজোর মণ্ডপ তৈরির কাজ ইতিমধ্যেই শুরু হয়েছে। রবিবার সশরীরে সেখানে হাজির ছিলেন অরূপ। এসে প্রস্তুতি ঘুরে দেখেন তিনি। এ দিন কিছুটা অভিমানের সুরও শোনা গিয়েছে তাঁর গলায়। অতীতে টালিগঞ্জ এলাকার আর পাঁচটা পুজোর মতো এই পুজোতে তাঁকে কোনও দিন ডাকা হয়নি বলে জানিয়েছেন। তবে ডাক পেয়ে তিনি যে পাশে থাকবেন সেই বার্তাও রবিবার উদয়ন সঙ্ঘকে দিলেন তিনি। তবে নাকতলার ভার নিশ্চিত ভাবেই অরূপের বাড়তি দায়িত্ব। নিউ আলিপুরের বিখ্যাত সুরুচি সঙ্ঘের পুজোর কর্ণধার অরূপ। সক্রিয় ভাবে তিনি সেই পুজোর সঙ্গে যুক্ত। সুরুচির সেই কর্ণধার নিচ্ছেন নাকতলা উদয়নের ভার।


দীর্ঘ দিন ধরে রাজ্যের শিক্ষামন্ত্রী ছিলেন পার্থ চট্টোপাধ্যায়। শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় তাঁরও নাম জড়ায়। তদন্তে নেমে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট ২০২২ সালের ২৩ জুলাই গ্রেফতার করে পার্থকে। সে সময় পার্থের বান্ধবী অর্পিতার ফ্ল্যাট থেকে কয়েক কোটি টাকা উদ্ধার হয়েছিল। সেই টাকা উদ্ধার নিয়েও সরগরম ছিল রাজ্য রাজনীতি।

নাকতলার পুজোতেও পার্থের সঙ্গে অর্পিতাকে দেখা গিয়েছিল। অর্পিতা নাকতলার পুজোর মুখও হয়েছিলেন। তাই নিয়োগ দুর্নীতির মামলার তদন্তের জাল ছড়াতে পার্থের সৌজন্যে উদয়ন সঙ্ঘের গায়েও আঁচ লেগেছিল। সে পুজোর টাকার উৎস নিয়েও গুঞ্জন ছড়িয়েছিল। তাই পার্থের ছায়া থেকে উদয়নকে মুক্ত করতেই কী অরূপের প্রবেশ নাকতলায়? এই প্রশ্নও তুলছে কোনও কোনও মহল
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours