হাইকোর্টের নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যায় জাতীয় মানবাধিকার কমিশন। আর এবার শীর্ষ আদালতেও ধাক্কা জাতীয় মানবাধিকার কমিশনের। হাইকোর্টের নির্দেশই বহাল রাখল সুপ্রিম কোর্ট।


নয়া দিল্লি: পঞ্চায়েত নির্বাচন সংক্রান্ত মামলায় এবার সুপ্রিম কোর্টে বড় ধাক্কা খেল জাতীয় মানবাধিকার কমিশন। পশ্চিমবঙ্গের পঞ্চায়েত ভোট পর্বে অশান্তি ও হিংসার ঘটনায় স্বতঃপ্রণোদিতভাবে পর্যবেক্ষক নিয়োগের সিদ্ধান্ত নিয়েছিল জাতীয় মানবাধিকার কমিশন। সেই সিদ্ধান্ত আগেই ধাক্কা খেয়েছিল কলকাতা হাইকোর্টে। খারিজ হয়ে গিয়েছিল সেই সিদ্ধান্ত। হাইকোর্টে ধাক্কা খাওয়ার পর সুপ্রিম দুয়ারে গড়ায় মামলা। হাইকোর্টের নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যায় কমিশন। আর এবার শীর্ষ আদালতেও ধাক্কা জাতীয় মানবাধিকার কমিশনের। হাইকোর্টের নির্দেশই বহাল রাখল সুপ্রিম কোর্ট।


সুপ্রিম কোর্টে বিচারপতি বিভি নাগরত্ন ও বিচারপতি উজ্জ্বল ভূঁইয়ার বেঞ্চে এই মামলার শুনানি ছিল। এদিন জাতীয় মানবাধিকার কমিশনের পর্যবেক্ষক নিয়োগের সিদ্ধান্তকে খারিজ করে সুপ্রিম কোর্টের মত, এই ধরনের পদক্ষেপ সংবিধান বিরোধী। শীর্ষ আদালত এদিন পর্যবেক্ষণে আরও জানিয়েছে, জাতীয় মানবাধিকার কমিশনের এই পদক্ষেপকে যদি মান্যতা দেওয়া হয়, তার অর্থ হবে রাজ্য নির্বাচন কমিশনের ভূমিকাকে খর্ব করে দেওয়া। যা সম্পূর্ণ সংবিধান বিরোধী বলেই মনে করছে সুপ্রিম কোর্ট। জাতীয় মানবাধিকার কমিশন কেন শুধুমাত্র সুনির্দিষ্ট কিছু ঘটনার ক্ষেত্রেই হস্তক্ষেপ করছে, এদিন শুনানি চলাকালীন কমিশনকে সেই প্রশ্নও করে শীর্ষ আদালত।

উল্লেখ্য, স্বতঃপ্রণোদিতভাবে এই পর্যবেক্ষক নিয়োগের সিদ্ধান্ত নিয়ে আদালতের দুয়ারে প্রতিটি পদক্ষেপে ধাক্কা খেয়েছে জাতীয় মানবাধিকার কমিশন। প্রথমে মামলাটি ছিল হাইকোর্টের বিচারপতি সব্যসাচী ভট্টাচার্যের একক বেঞ্চে। সেখানে জাতীয় মানবাধিকার কমিশনের বিপক্ষেই নির্দেশ দেয় একক বেঞ্চ। তারপর একক বেঞ্চের সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে মামলা করা হয় ডিভিশন বেঞ্চে। প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানম ও বিচারপতি হিরন্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চে যায় মামলা। সেখানেও জাতীয় মানবাধিকার কমিশনের স্বতঃপ্রণোদিত পর্যবেক্ষক নিয়োগে আপত্তি জানিয়েছিল হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। আর এবার সুপ্রিম দুয়ারে গিয়েও জোর ধাক্কা জাতীয় মানবাধিকার কমিশনের।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours