বিপ বিপ শব্দ করে ‘এমার্জেন্সি অ্যালার্ট: সিভিয়ার’ শিরোনামে মেসেজ যদি আপনার ফোনে এসে থাকে, তা নিয়ে অযথা চিন্তিত হবেন না। ভারত সরকারের টেমিকম দফতরের তরফে পাঠানো হয়েছে ওই মেসেজ।

দুপুরে স্মার্টফোনে এসেছে ফ্ল্যাশ মেসেজ? কেন জানেন?মোবাইলে আসা ফ্ল্যাশ মেসেজ।

নয়াদিল্লি: আপনার স্মার্টফোনে বৃহস্পতিবার দুপুরে কোনও মেসেজ এসেছে? বিপ বিপ শব্দ করে ‘এমার্জেন্সি অ্যালার্ট: সিভিয়ার’ শিরোনামে মেসেজ যদি আপনার ফোনে এসে থাকে, তা নিয়ে অযথা চিন্তিত হবেন না। ভারত সরকারের টেমিকম দফতরের তরফে পাঠানো হয়েছে ওই মেসেজ। জরুরিকালীন পরিস্থিতিতে সতর্কবার্তা যাতে ঠিক মতো সবার কাছে পৌঁছয়, তা পরীক্ষা করে দেখার জন্যই এই ফ্ল্যাশ মেসেজ পাঠানো হয়েছে।


ওই মেসেজে ইংরেজিতে যা লেখা রয়েছে তার বাংলার তর্জমা করলে যা দাঁড়ায়-

“ভারত সরকারের ডিপার্টমেন্ট অব টেলিকমিউনিকেশনের সেল ব্রডকাস্টিং সিস্টেম এই স্যাম্পেল টেস্টিং মেসেজ পাঠিয়েছে। দয়া করে মেসেজটিকে ইগনোর করুন। কারণ আপনার তরফে কিছু করার নেই। জাতীয় বিপর্যয় মোকাবিলাকারী কর্তৃপক্ষ ভারতব্যাপী এমার্জেন্সি অ্যালার্ট সিস্টেম পরীক্ষা করতে এই মেসেজ পাঠিয়েছে। জরুরি সময়ে জনসাধারণকে নিরাপত্তা প্রদান ও সতর্কতা পাঠাতে এই মেসেজ পাঠানো হয়েছে।”


বুধবার দুপুর দেড়টা নাগাদ এই মেসেজ পাঠানো হয়েছে। এর আগে ২০ জুলাইও এই ধরনের ফ্ল্যাশ মেসেজ পাঠানো হয়েছিল। এই বিষয়ে ডিপার্টমেন্ট অব টেলিকমিউনিকেশনের তরফে বিবৃতিতে দিয়ে গোটা বিষয়টি জানানো হয়েছে। এমাজেন্সি অ্যালার্ট ঠিক ভাবে কাজ করছে কি না, তা পরীক্ষা করতেই আজকে পাঠানো হয়েছে এই মেসেজ। ভূমিকম্প, সুনামি, হড়পা বান-সহ বিভিন্ন প্রাকৃতিক বিপর্যয়ের মেসেজ পাঠাতে বিপর্যয় মোকাবিলাকারী দলের সঙ্গে এই কাজ করছে ভারত সরকার।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours