আপনি যদি অনলাইনে কোনও প্রকার জালিয়াতির শিকার হন, তাহলে আপনাকে প্রথমেই সাইবার ক্রাইম হেল্পলাইন নম্বর 1930-এ কল করতে হবে। এই নম্বরে কল করে আপনার বিবরণ এবং ইভেন্টের সময় সম্পর্কে সম্পূর্ণ তথ্য দিতে হবে।

Cyber Fraud Helpline Number: অনলাইনে জিনিস কিনতে গিয়ে সাইবার প্রতারণার শিকার! কোন হেল্পলাইন নম্বরে জানাবেন অভিযোগ?
আজকাল বহু সংখ্যক মানুষ সাইবার ক্রাইমের শিকার হচ্ছেন। কিন্তু কোথায় কী করবেন, কাকে জানাবেন, কোথায় গিয়ে রিপোর্ট করবেন, তা বুঝে উঠতেই অনেক দেরি হয়ে যাচ্ছে। সাইবার ক্রাইমের জন্য কোন পুলিশ আছে বা কোথায় তার অভিযোগ দায়ের করতে হবে সে সম্পর্কে অনেক মানুষের কাছেই সম্পূর্ণ তথ্য নেই। যারা অনলাইনে কেনাকাটা করেন বা অনলাইনে টাকা লেনদেন করেন, তাদের সঙ্গে সাইবার ক্রাইম বেশি পরিমাণে হচ্ছে। আপনি কোথায় গিয়ে রিপোর্ট করবেন? কীভাবে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের হেল্পলাইন নম্বরে সাইবার ক্রাইমের অভিযোগ করবেন? আর সাইবার ক্রাইমের তদন্ত কি আদৌ পুলিশ করে? নাকি অন্য কোনও টিম আছে? চলুন জেনে নেওয়া যাক সব প্রশ্নের উত্তর।


কোথায় এফআইআর নথিভুক্ত করবেন?

সাইবার ক্রাইম তদন্তের জন্য একটি পৃথক টিম রয়েছে, যারা সাইবার ক্রাইম সংক্রান্ত সব মামলা তদন্ত করে। আপনি যদি কোনও থানায় অভিযোগ দায়ের করেন, তাহলে চিন্তা করার দরকার নেই। সেই থানা থেকে সাইবার ক্রাইম টিমই তা তদন্ত করবে। আপনি আপনার এলাকার যে কোনও থানায় বা যে কোনও জায়গায় সাইবার ক্রাইমের এফআইআর নথিভুক্ত করতে পারেন। আপনি যদি অভিযোগ নথিভুক্ত করেন, তাহলে পুলিশের কাছ থেকে ক্রাইম নম্বর নিতে ভুলবেন না। এই ক্রাইম নম্বরটি আপনার মামলা এগিয়ে নিতে সাহায্য করবে। এমনকী তদন্তকারীর কাছ থেকে সময়ে সময়ে মামলার আপডেট নিতে থাকুন। এতে আপনি বুঝতে পারবেন, আপনার মামলাটি কত দূর পর্যন্ত এগিয়েছে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours