আর দেড় মাস পর শুরু হবে ভারতের মাটিতে বিশ্বকাপের মহাযুদ্ধ। গত কয়েক দিন ধরে এ বারের বিশ্বকাপের বেশ কয়েকটি ম্যাচের দিনক্ষণ নিয়ে সমস্যা তৈরি হয়েছিল। আজ, ৯ অগস্ট আইসিসির পক্ষ থেকে বিশ্বকাপের নতুন সূচি প্রকাশ করা হল।

 এ বারের ওডিআই বিশ্বকাপের (ICC World Cup) সূচি ঘোষণা হওয়ার পর থেকে একাধিক ম্যাচের দিনক্ষণ নিয়ে সমস্যা তৈরি হয়েছিল। তার মধ্যে ছিল আমেদাবাদে ১৫ অক্টোবর হতে চলা হাইভোল্টেজ ভারত-পাকিস্তান (India vs Pakistan) ম্যাচটিও। আজ, ৯ অগস্ট আইসিসির (ICC) পক্ষ থেকে বিশ্বকাপের নতুন সূচি প্রকাশ করা হল। তাতে ভারত-পাকিস্তান দ্বৈরথ সহ মোট ৯টি ম্যাচের সূচি বদলে গিয়েছে। ওডিআই বিশ্বকাপের কোন কোন ম্যাচের দিনক্ষণ বদলে গেল? বিস্তারিত জেনে নিন 

ভারতে এ বারের ওডিআই বিশ্বকাপে খেলতে আসা নিয়ে পাকিস্তান কম নাটক করেনি। দিন কয়েক আগে পাক সরকার বাবর আজমদের ভারতে খেলতে আসার অনুমতি দেয়। এরই মাঝে বিশ্বকাপে ভারত-পাক ম্য়াচ ঘিরে জটিলতা তৈরি হয়েছিল। পুরনো সূচি অনুযায়ী, আমেদাবাদে ১৫ অক্টোবর ছিল ভারত-পাক দ্বৈরথ। আর ১৫ অক্টোবর থেকে নবরাত্রি শুরু হওয়ার কথা। তাই স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছিল, ওই দিন প্রয়োজনীয় নিরাপত্তা দেওয়া সম্ভব নয়। তাই এক দিন ম্যাচের তারিখ এগিয়ে দিলে ভালো হয়। আইসিসির পক্ষ থেকে এই বিষয়টি ভাবনা চিন্তা করার পর নতুন সূচি প্রকাশ করা হয়েছে। বিশ্বকাপের নতুন সূচি অনুযায়ী, ১৫ অক্টোবরের জায়গায় একদিন এগিয়ে গেল ভারত-পাকিস্তান ম্যাচ। অর্থাৎ ১৪ অক্টোবর হবে ভারত-পাক মহারণ। যদিও এই ম্যাচের ভেনু বদল হয়নি।


ভারত-পাক ম্যাচের তারিখ বদলে যাওয়ায় তার প্রভাব পড়েছে ইংল্যান্ড বনাম আফগানিস্তান ম্যাচেও। সেই ম্যাচটি হওয়ার কথা ছিল দিল্লিতে, ১৪ অক্টোবর। এখন সেটি একদিন পিছিয়ে গিয়ে হবে ১৫ অক্টোবর। ভারত বনাম পাকিস্তান, ইংল্যান্ড বনাম আফগানিস্তান দ্বৈরথের দিনক্ষণ ছাড়াও যে ম্যাচগুলির সূচি বদলে গিয়েছে সে গুলি হল —

হায়দরাবাদে হতে চলা পাকিস্তান বনাম শ্রীলঙ্কা ম্যাচ। যা পূর্বের সূচি অনুযায়ী হওয়ার কথা ছিল ১২ অক্টোবর। তা দিন দুয়েক এগিয়ে গিয়েছে। অর্থাৎ হায়দরাবাদে ওডিআই বিশ্বকাপের ম্যাচে বাবররা লঙ্কানদের বিরুদ্ধে খেলবেন ১০ অক্টোবর।

১০ অক্টোবর ইংল্যান্ড বনাম বাংলাদেশ ম্যাচটি হবে সকাল ১০.৩০ মিনিটে।

১৩ অক্টোবর লখনউতে মুখোমুখি হওয়ার কথা ছিল অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার। সেই ম্যাচটি এখন ১দিন এগিয়ে গেল। ১২ অক্টোবর প্রোটিয়াদের বিরুদ্ধে নামবেন অজিরা।

একই রকম ভাবে ১৪ অক্টোবর চেন্নাইয়ে ছিল নিউজিল্যান্ড বনাম বাংলাদেশ ম্যাচ। তা একদিন এগিয়ে ১৩ অক্টোবর হবে। এই ম্যাচটি ডে-নাইট ফর্ম্যাটে হবে।

লিগ পর্বের শেষের দিকে, ১২ নভেম্বর রবিবারের ডাবল-হেডারের মধ্যে তিনটি পরিবর্তন হয়েছে। পুনেতে অস্ট্রেলিয়া বনাম পাকিস্তান (সকাল ১০.৩০) ম্যাচটি হবে ১১ নভেম্বর। এবং কলকাতায় ইংল্যান্ড বনাম পাকিস্তান (দুপুর-২) ম্যাচটিও হবে ১১ নভেম্বর। ১২ নভেম্বর কালীপুজোর কারণে, যথেষ্ট নিরাপত্তা দেওয়া সম্ভব হবে না জানিয়ে আইসিসি ও বিসিসিআইয়ের কাছে ম্যাচের সূচি বদলের আবেদন করেছিল সিএবি। সেই আবেদনে সাড়া দিয়েছে বোর্ড ও আইসিসি।

এ ছাড়া নেদারল্যান্ডসের বিরুদ্ধে ভারতের লিগ পর্বের শেষ ম্যাচটি ১২ নভেম্বরের জায়গায় ১১ নভেম্বর হবে বেঙ্গালুরুতে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours