এই শিবিরটি হবে ৩১ অগস্ট থেকে ৯ সেপ্টেম্বর হতে চলা টাটা স্টিল চেস ইন্ডিয়া র‍্যাপিড ও ব্লিৎজ টুর্নামেন্টের মাঝে। এশিয়ান গেমসের স্কোয়াডে থাকা সব দাবাড়ুই এই টুর্নামেন্টে অংশ নেবেন।


ভারতের দ্বিতীয় দাবাডু হিসেবে FIDE বিশ্বকাপের ফাইনালে জায়গা করে নিয়েছিলেন রমেশবাবু প্রজ্ঞানন্দ। দেশবাসী প্রতীক্ষায় ছিলেন বিশ্বনাথন আনন্দের মতো আরও একজন চ্যাম্পিয়নের জন্য। ফাইনালে তাঁর প্রতিপক্ষ ছিল বিশ্বের এক নম্বর দাবাডু ম্যাগনাস কার্লসেন। এর আগে বিভিন্ন টুর্নামেন্টে ম্যাগনাস কার্লসেনকে হারিয়েছেন প্রজ্ঞানন্দ। ফাইনালে প্রথম দুটি ক্লাসিকাল গেম ড্র হয়। ম্যাচ গড়ায় টাইব্রেকারে। সেখানে অল্পের জন্য হার। রানার্স হন মাত্র ১৮ বছরের ভারতীয় দাবাড়ু। সামনেই এশিয়ান গেমস। তার আগে কলকাতার ক্রীড়াপ্রেমীদের জন্য দারুণ খবর। শহরে আসছেন এই তরুণ তুর্কি। বিস্তারিত রইল -এর এই প্রতিবেদনে।


এশিয়ান গেমসের জন্য দাবার একটি শিবির হতে চলেছে কলকাতায়। এশিয়ান গেমসে ভারতের যে দাবাডুরা অংশ নেবেন তার মধ্যে রয়েছেন রমেশবাবু প্রজ্ঞানন্দও। তিনি ছাড়াও কোয়ার্টার ফাইনালে জায়গা করে নেওয়া আরও তিন দাবাড়ু আসছেন। তাঁরা হলেন, গ্র্যান্ডমাস্টার বিদিথ গুজরাটি, অর্জুন এরিগাইসি ও আর গুকেশ। এ ছাড়াও রয়েছেন ভারতের অভিজ্ঞ দাবাডু পেন্টালা হরিকৃষ্ণ। ৩০ অগস্ট থেকে কলকাতায় চার দিনের একটি শিবির হবে।

ভারতীয় টিমের হেড কোচ কিংবদন্তি গ্র্যান্ডমাস্টার বরিস গেলফ্যান্ড, কোচ শ্রীনাথ নারায়ণ, সহকারী কোচ বৈভব সুরি, অর্জুন কল্যাণ। মহিলা দাবাডুদের নিয়ে ইতিমধ্যেই একটি শিবির চলছে। সেখানে রয়েছেন কোনেরু হাম্পি, হরিকা দ্রোণাবালি, বৈশালি রমেশবাবু, বন্তিকা আগরওয়াল ও সবিতা শ্রী। অল ইন্ডিয়া চেস ফেডারেশনের সভাপতি সঞ্জয় কাপুর বলেন, ‘প্লেয়ারদের সঠিক পরিকাঠামো এবং প্রস্তুতির সুযোগ করে দেওয়াটাই লক্ষ্য। সে কারণেই এই কোচিং শিবিরের আয়োজন করা হয়েছে। এশিয়ান গেমসের পরিকল্পনা গড়া থেকে ফিটনেস, সব বিষয়েই নজর দেওয়া হবে।’


এই শিবিরটি হবে ৩১ অগস্ট থেকে ৯ সেপ্টেম্বর হতে চলা টাটা স্টিল চেস ইন্ডিয়া র‍্যাপিড ও ব্লিৎজ টুর্নামেন্টের মাঝে। এশিয়ান গেমসের স্কোয়াডে থাকা সব দাবাড়ুই এই টুর্নামেন্টে অংশ নেবেন।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours