মৃদু কাঁপুনি উত্তর ২৪ পরগনাতেও। ভূমিকম্পের কেন্দ্র বাংলাদেশে।

Earthquake in Kolkata: ভূমিকম্পে কাঁপল কলকাতা, কম্পন উত্তর ২৪ পরগনাতেওপ্রতীকী চিত্র

কলকাতা: ভূমিকম্পে কাঁপল কলকাতা। মৃদু কাঁপুনি উত্তর ২৪ পরগনাতেও। জানা যাচ্ছে, ভূমিকম্পের কেন্দ্র বাংলাদেশে। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৫.৪। বাংলাদেশের সিলেটের কাছে কম্পন-কেন্দ্র বা এপিসেন্টার বলে জানা যাচ্ছে। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির তরফে টুইটারে জানানো হয়েছে, এদিন রাত ৮টা ১৯ মিনিট নাগাদ ভূমিকম্প হয়। কম্পনের এপিসেন্টার মেঘালয়ের চেরাপুঞ্জী থেকে ৪৯ কিলোমিটার দক্ষিণ পূর্বে বলে জানানো হয়েছে ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি থেকে।



ভূমিকম্পের প্রভাব এপার বাংলায় খুব একটা অনুভূত হয়নি। কলকাতা ও বাংলাদেশ সীমান্তবর্তী উত্তর ২৪ পরগনা জেলায় মৃদু কম্পন অনুভূত হয়েছে এদিন রাতে। এর পাশাপাশি বাংলাদেশের এই ভূমিকম্পের জেরে উত্তর পূর্বের জেলাগুলিতেই কম্পন অনুভূত হয়েছে বলে জানা যাচ্ছে। মেঘালয়, অসম, অরুণাচল প্রদেশ সহ উত্তর পূর্বের বেশ কিছু জায়গায় ভূমিকম্প হয়েছে বলে জানা যাচ্ছে। প্রাথমিকভাবে জানা যাচ্ছে, ভূমিকম্পের উৎসস্থল ছিল বাংলাদেশের সিলেটের কাছে কানাইঘাটের আশপাশে। বাংলাদেশ ও ভারত ছাড়াও ভূটান ও মায়ানমারের কিছু কিছু জায়গাতেও ভূমিকম্প অনুভূত হয়েছে বলে জানা যাচ্ছে।

উল্লেখ্য, এর আগে জুন মাসেও ভূমিকম্পে কেঁপে উঠেছিল বাংলাদেশ। সেই বারও ভূমিকম্পের উৎসস্থল ছিল বাংলাদেশের সিলেটের কাছেই। আর এবারও সেই সিলেটের কাছেই ফের একবার ভূমিকম্প। আজ রাতে ভূপৃষ্ঠ থেকে ১৬ কিলোমিটার নীচে ভূমিকম্প হয়েছে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours