ফোন যদি iPhone হয়, তাহলে বৃষ্টির দিনে তার যত্ন একটু ভাল করেই নিতে হবে। যদিও সব iPhone এই IP68 রেটিং দেওয়া হয়। এই রেটিংয়ের অর্থ হল, ফোনে জলের ছিটেফোঁটা বা ধুলোবালি থেকে রক্ষা করা যেতে পারে। কিন্তু দুর্ঘটনা তো আর বলে-কয়ে আসে না!

iPhone-এর স্পিকারে বৃষ্টির জল ঢুকে গিয়েছে? সেকেন্ডে তা বের করতে কাজে লাগান এই কৌশলবর্ষায় আইফোনের যত্ন!
 জুন শেষে স্বমহিমায় হাজির জুলাই। আর জুলাই মানে ভরপুর বর্ষা। কখনও ছিটেফোঁটা বৃষ্টি, কখনও আবার তীব্র ঝড়, গাছপালা ভেঙে ফেলার উপক্রম। তবে জুলাই মাস বলে তো আর আপনি বাড়িতে বসে থাকতে পারবেন না! বেরোতে আপনাকে হবেই। হ্যাঁ, বাড়ির বাইরে যেতেই হবে। আর আপনার জীবন এখন গ্যাজেটে পরিপূর্ণ। সবসময় স্মার্টফোন নিয়ে ঘাঁটাঘাঁটি আপনাকে করতেই হয়, ভিড়ভাট্টায় ফোন পকেট থেকে বের করার ফুরসত না পেলে আপনাকে ইয়ারবাড ব্যবহার করে কল অ্যাটেন্ড করতে হয়। বর্ষা মানেই এই ডিভাইসগুলি ক্ষতিগ্রস্ত হওয়ার প্রভূত সম্ভাবনা থেকে যায়। ফোনটাকে আপনাকে বৃষ্টির হাত থেকে বাঁচাতেই হবে।


আর সেই ফোন যদি iPhone হয়, তাহলে বৃষ্টির দিনে তার যত্ন একটু ভাল করেই নিতে হবে। যদিও সব iPhone এই IP68 রেটিং দেওয়া হয়। এই রেটিংয়ের অর্থ হল, ফোনে জলের ছিটেফোঁটা বা ধুলোবালি থেকে রক্ষা করা যেতে পারে। কিন্তু দুর্ঘটনা তো আর বলে-কয়ে আসে না! ধরুন, প্রচণ্ড বেগে বৃষ্টি হচ্ছে, IP68 রেটিং কিন্তু আপনার ফোনটাকে বাঁচাতে পারবে না। আবার ধরুন, প্রচণ্ড ঝড়ের মধ্যে আপনি নিজেকেই সামলাতে পারছেন না। ফোন এল, ধরতে গেলেন, আর তা পড়ে গেল একটি নালায় বা কর্দমাক্ত রাস্তায়, কী করবেন তখন? ফোনের স্পিকারের বারোটা বেজে যেতে পারে, হতে পারে আরও অনেক কিছুই।

সাধারণত, iPhone বা বিভিন্ন Android ফোনে IP68 থাকার ফলে স্পিকারের কোনও ক্ষতি হয় না। জল যেভাবেই তাতে প্রবেশ করুক, এই বিশেষ রেটিং থাকার ফলে তা নিজে থেকেই বাস্পীভূত হয়। কিন্তু তারপরেও যদি তা কাজ না করে, প্রচণ্ড বৃষ্টিতে ফোনের স্পিকারে বেশি পরিমাণে জল ঢুকে গেলে তা নিজে থেকে বাস্পীভূত হতে একটু বেশিই সময় নিয়ে নেয়। সেক্ষেত্রে জল শুকানোর প্রক্রিয়াটি দ্রুত করতে আপনার জন্য সহজ একটি সমাধান রয়েছে। iPhone-এর সেই কৌশলটি এখনই জেনে নিন।


Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours