চলতি বছরের ডিসেম্বর থেকে অ্যাকাউন্ট মুছে ফেলার প্রক্রিয়া শুরু করবে গুগল। অ্যাকাউন্ট ডিলিট করার আগে কোম্পানি একটি সতর্কতামূলক মেইলও পাঠাবে, যাতে বলা হবে যে, আপনি যদি আপনার গুগল অ্যাকাউন্ট না খোলেন তাহলে সেই অ্যাকাউন্টের সমস্ত ডেটা মুছে ফেলা হবে।

ডিলিট হয়ে যাবে আপনার Google Account, Youtube থেকে Gmail; এখনই আটকান এই উপায়ে
একটি নতুন স্মার্টফোন চালু করার সঙ্গে সঙ্গে প্রথমেই যে কাজটি করতে হয়, তাহল গুগল অ্যাকাউন্টের সঙ্গে ফোনটিকে কানেক্ট করা। এতে আপনার Google-এ সেভ করা সমস্ত তথ্য এক নতুন ফোনে চলে যায়। তবে এবার আপনার অ্যাকাউন্টটিকে ডিলিট করে দেওয়া হবে। এমনটাই জানিয়েছে Google। আপনি যদি গত 2 বছর ধরে আপনার Google অ্যাকাউন্টে লগ ইন না করেন, তবে এটি এখন মুছে ফেলা হতে পারে। সংস্থাটি বর্তমানে প্ল্যাটফর্ম থেকে নিষ্ক্রিয় (Inactive) অ্যাকাউন্টগুলি সরিয়ে দিচ্ছে। চলতি বছরের ডিসেম্বর থেকে অ্যাকাউন্ট মুছে ফেলার প্রক্রিয়া শুরু করবে গুগল। অ্যাকাউন্ট ডিলিট করার আগে কোম্পানি একটি সতর্কতামূলক মেইলও পাঠাবে, যাতে বলা হবে যে, আপনি যদি আপনার গুগল অ্যাকাউন্ট না খোলেন তাহলে সেই অ্যাকাউন্টের সমস্ত ডেটা মুছে ফেলা হবে। মানে ছবি, মেইল ইত্যাদি সবকিছু মুছে যাবে। তাই তার আগেই আপনি অ্যাকাউন্টটি সক্রিয় করে নিন।


কোম্পানিটি সক্রিয় অ্যাকাউন্টগুলিও মুছে ফেলছে। কারণ এই অ্যাকাউন্টগুলির বেশিরভাগের 2FA (Two-factor authentication) চালু নেই। এই কারণে, হ্যাকাররা সহজেই এই অ্যাকাউন্টগুলি হ্যাক করে নিতে পারছে। তাই Google তাদেরও একটি বিশেষ মেল পাঠাবে বন্ধ করে দেওয়ার আগে।

কোন ধরনের অ্যাকাউন্ট মুছে ফেলা হবে না?


যে সব অ্যাকাউন্টগুলি ব্যবহার করা হয়, সেগুলি Google মুছবে না। অর্থাৎ যাদের Google Account দিয়ে YouTube চ্যানেল খোলা আছে, তাদের কিছু হবে না। অর্থাৎ যে অ্যাকাউন্ট থেকে ইউটিউব ভিডিও পোস্ট করা হবে সেটিই গুগলে থাকবে। Google শুধুমাত্র ব্যক্তিগত অ্যাকাউন্ট মুছে দিচ্ছে। আপনার যদি ব্যবসা বা কোনও শিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে অ্যাকাউন্টটি যুক্ত থাকে, তবে তাও মুছে ফেলা হবে না।

কীভাবে অ্যাকাউন্ট সক্রিয় রাখবেন?

আপনি যদি আপনার Google অ্যাকাউন্ট সক্রিয় করতে চান, তাহলে প্রথমে এটিতে লগইন করুন। তারপর মেইল, ড্রাইভ ইত্যাদি ব্যবহার করুন। গুগল প্লেস্টোর থেকে অ্যাপস ইত্যাদি ডাউনলোড করার পাশাপাশি ইউটিউব ভিডিয়ো দেখতে থাকুন।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours