আজ ২১ জুলাই বলে তো আর পরীক্ষা বাতিল নেই। ল্যাব পরীক্ষা রয়েছে পড়ুয়ার। মা নিরুপায়। মেয়ে পরীক্ষা দেবে কী করে? কোনও মতে বেশি টাকা দিয়ে রিক্সায় পাঠালেন। আর অটো!

21 July: ‘আজ গাড়ি বেরবে না’, অনড় অটো চালক, মেয়েকে পরীক্ষা হলে পৌঁছে দিতে হন্যে হয়ে ঘুরে বেড়াচ্ছেন মারাস্তায় নেই বাসের দেখা

কলকাতা: আজ একুশে জুলাই। স্রেফ এই শব্দবন্ধই বুঝিয়ে দিচ্ছে রাস্তায় বেরিয়ে নিত্যযাত্রীদের অবস্থা ঠিক কী হতে পারে এদিন! ঘড়ির কাঁটা এগোচ্ছে। ঘণ্টা পেরোচ্ছে। রাস্তার ধারে দাঁড়িয়ে নিত্যযাত্রীরা। কিন্তু বাস নেই। রাস্তায় যানবাহনের সংখ্যা অন্যান্য দিনের তুলনায় অনেকটাই কম। যে কটা গাড়ি রাস্তায় দেখা গিয়েছে, তা ৯০ শতাংশই ব্যক্তিগত গাড়ি। নিজেরাই ড্রাইভ করে অফিসে যাচ্ছেন। কেউ বাইকে, কেউ চার চাকায়। দেড় ঘণ্টার যাত্রাপথে কোনওমতে দুটি বাস নজরে পড়বে। তার মধ্যেই একটি বাসের গন্তব্য একুশের মঞ্চই। আজকের দিনের অনুপাতটা অন্তত এরকমই।


আজ ২১ জুলাই বলে তো আর পরীক্ষা বাতিল নেই। ল্যাব পরীক্ষা রয়েছে পড়ুয়ার। মা নিরুপায়। মেয়ে পরীক্ষা দেবে কী করে? কোনও মতে বেশি টাকা দিয়ে রিক্সায় পাঠালেন। আর অটো! তা বলে কি রাস্তায় বাস ছাড়া আর কিছুই নেই? অটো কিন্তু রয়েছে। কিন্তু তা সার দিয়ে দাঁড়িয়ে স্ট্যান্ডেই। অটো চালকের বক্তব্য, “দাদা জানেনই তো আজ কী দিন! গাড়ি বেরোবে না।”

কোনও ঢাক গুরগুর নেই। কসবা, কেষ্টপুর, কৈখালিতে আধ ঘণ্টা দাঁড়িয়ে থাকলে দেখা যাবে, পরপর বাস যাচ্ছে ধর্মতলাতেই। অ্যাপ ক্যাব বুক করবেন? তাতেও যা ভাড়া দেখাচ্ছে, তাতে মোটামুটি আপনার চার-পাঁচ দিনের যাতায়াতের ভাড়া ছাপিয়ে যাবে। আবার ধরুন যাদবপুর থেকে অটো ধরে টলিগঞ্জ যাবেন মেট্রো ধরতে, তারও উপায় নেই।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours