ভয়াবহ করমণ্ডল এক্সপ্রেস দুর্ঘটনার আতঙ্ক এখনও কাটেনি। এই দুর্ঘটনায় কারও গাফিলতি প্রমাণিত হলে রেহাই পাবে না বলে আগেই হুঁশিয়ারি দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Coromandel Express accident: বালেশ্বরে করমণ্ডল এক্সপ্রেস দুর্ঘটনায় গ্রেফতার ৩ রেলকর্মীফাইল চিত্র

নয়া দিল্লি: ভয়াবহ করমণ্ডল এক্সপ্রেস (Coromandel Express) দুর্ঘটনার আতঙ্ক এখনও কাটেনি। এই দুর্ঘটনায় কারও গাফিলতি প্রমাণিত হলে রেহাই পাবে না বলে আগেই হুঁশিয়ারি দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। এবার সেই দুর্ঘটনার তদন্তে নেমে অভিযুক্ত ৩ রেলকর্মীকে গ্রেফতার করল সিবিআই। ভয়াবহ সেই দুর্ঘটনার এক মাস ৫ দিনের মধ্যেই শুক্রবার অভিযুক্ত ৩ জনকে গ্রেফতার করল কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা (CBI)। তাঁদের বিরুদ্ধে হত্যা এবং প্রমাণ ধ্বংসের ধারায় মামলা দায়ের করা হয়েছে।


সিবিআই সূত্রে জানা গিয়েছে, ধৃত ৩ জনের নাম অরুণ কুমার মহন্ত, মহম্মদ আমির খান এবং পাপ্পু কুমার। এঁদের বিরুদ্ধে হত্যাকাণ্ড এবং প্রমাণ ধ্বংসের ধারায় মামলা রুজু করা হয়েছে। এই ৩ রেলকর্মীর কার্যকলাপের জেরেই ভয়াবহ ট্রেন দুর্ঘটনাটি ঘটেছে এবং এরকম কিছু যে ঘটতে পারে, সে ব্যাপারে তাঁরা ‘ওয়াকিবহাল’ ছিলেন বলে সিবিআই সূত্রে খবর।



Amarnath Yatra: ৭ দিনের মাথাতেই স্থগিত হয়ে গেল অমরনাথ যাত্রা, বেস ক্যাম্পে আটকে ৭ হাজারের বেশি পুণ্যার্থী
সিগন্যালিং ব্যবস্থার গণ্ডগোলের জন্যই করমণ্ডল এক্সপ্রেস দুর্ঘটনার কবলে পড়েছিল বলে রেল সুরক্ষা কমিটি ও সিবিআই তদন্তে উঠে এসেছিল। তারপর তদন্ত এগোলে এই দুর্ঘটনার নেপথ্যে অপরাধমূলক ষড়যন্ত্রের তথ্য উঠে আসে। তারপর সিগন্যালিং ব্যবস্থার গণ্ডগোলের পিছনে মানুষের ভুল চিহ্নিত করেন এবং নাশকতা বা যান্ত্রিক ত্রুটির সম্ভাবনার কথা খারিজ করে দেন রেলওয়ে সুরক্ষা কমিশনার (CRS)। সামগ্রিক বিষয়টি পরিদর্শনে গাফিলতি রয়েছে এবং পর্যাপ্ত নিরাপত্তা অনুসরণ করা হয়নি বলেও CRS উল্লেখ করেন।
প্রসঙ্গত, গত ২ জুন রাতে বাহানাগা বাজার স্টেশনের অদূরে ভয়াবহ রেল দুর্ঘটনার কবলে পড়ে করমণ্ডল এক্সপ্রেস। হঠাৎ করেই ট্রেনটি লুপ লাইনে চলে যায় এবং ওই লাইনে আসা মালবাহী ট্রেনের সঙ্গে সংঘর্ষ হয়। মালগাড়ির সঙ্গে সংঘর্ষে করমণ্ডল এক্সপ্রেসের বগিগুলি দুমড়ে-মুচড়ে চারদিকে ছিটকে যায়। সেই সময় যশবন্তপুর এক্সপ্রেসও ওই লাইনে চলে আসে এবং কিছুটা ক্ষতিগ্রস্ত হয়। ভয়াবহ সেই দুর্ঘটনায় প্রায় ৩০০ জনের মৃত্যু হয় এবং হাজার খানেক যাত্রী গুরুতর আহত হন। ভয়াবহ এই দুর্ঘটনার পরই ঘটনাস্থল পরিদর্শনে যান রেলমন্ত্রী থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী স্বয়ং। তারপর এই দুর্ঘটনার তদন্তে নামে সিবিআই। সিগন্যালিংয়ে ত্রুটির জন্যই এই দুর্ঘটনা বলে সিআরএস ও সিবিআইয়ের প্রাথমিক তদন্ত রিপোর্টে উঠে আসে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours