শুভাপ্রসন্নর কথায়, এটা দুর্ভাগ্যের। এই সংস্কৃতির বদল হোক, চান শিল্পী। আর সেই বদল আনতে সমাজের সমস্ত চিন্তাশীল মানুষ, বুদ্ধিজীবীদের এগিয়ে আসার আহ্বান তাঁর।

Subhaprasanna: পরিবর্তনের ডাক শুভাপ্রসন্নর, 'ভারতবর্ষের কোথাও এমন পঞ্চায়েত ভোট হয় না'শিল্পী শুভাপ্রসন্ন।
কলকাতা: এর আগেও তিনি পরিবর্তনের ডাক দিয়েছিলেন। আবারও সেই একই আহ্বান চিত্রশিল্পী শুভাপ্রসন্নর গলায়। ভোটের হিংসা নিয়ে রীতিমতো বিস্ফোরক শুভাপ্রসন্ন (Shubhaprashanna)। তাঁর বক্তব্য, এই সংস্কৃতির পরিবর্তন প্রয়োজন। এভাবে মানুষ মারা যাচ্ছে, মানা যায় না। একইসঙ্গে তিনি বলেন, ভারতবর্ষের কোথাও একটা পঞ্চায়েত নির্বাচনকে ঘিরে এরকম হানাহানির পরিস্থিতি দেখা যায়নি, বাংলা যা দেখল। টিভি নাইন বাংলাকে দেওয়া এক্সক্লুসিভ সাক্ষাৎকারে শুভাপ্রসন্ন বলেন, “এমনটা ভারতবর্ষের অন্য কোনও রাজ্যে হয় না। তা হলে বাংলায় কেন? বাংলায় রামমোহন, বিদ্যাসাগর, রবীন্দ্রনাথ, বিবেকান্দ, সুভাষ বোসের জন্ম। সে বাংলা কেন কিছু মানুষের অসংস্কৃত কার্যকলাপে এমনভাবে পদদলিত হচ্ছে? এখন সময় এসেছে, সোচ্চারে মানুষের কাছে বলতে চাই, আমাদের সংস্কৃতির বদল ঘটানো দরকার।”


শুভাপ্রসন্নর কথায়, ২০০৮ সালের ভোটও দেখেছেন, ২০২৩ও। দুই ভোটে কোনও তফাতই তিনি দেখতে পেলেন না। শুভাপ্রসন্ন বলেন, “২০০৮ মনে আছে। অবস্থার পরিবর্তন হয়নি। আমরা পরিবর্তন চাই, সংস্কৃতির পরিবর্তন চাই। সব মিলেমিশে যার যা করার করে যাচ্ছে। মানুষ নিপীড়িত হচ্ছে, রক্তারক্তি হচ্ছে।” কেন্দ্রীয়বাহিনী এলেও, রাজ্য পুলিশই তাদের গাইড করে, এমনও বলতে শোনা গেল শুভাপ্রসন্নকে।

শুভাপ্রসন্নর কথায়, এটা দুর্ভাগ্যের। এই সংস্কৃতির বদল হোক, চান শিল্পী। আর সেই বদল আনতে সমাজের সমস্ত চিন্তাশীল মানুষ, বুদ্ধিজীবীদের এগিয়ে আসার আহ্বান তাঁর। শুভাপ্রসন্নর কথায়, “আমরা চাই না এভাবে মানুষের মৃত্যু হোক। এটা তো গণতন্ত্রের উৎসবের সময়। মানুষ তাঁদের নির্বাচিত প্রার্থীকে ভোট দিয়ে জয়ী করবে।”
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours