শীর্ষ আদালতকে কেন্দ্র জানিয়েছে, কাশ্মীরে গণতন্ত্র প্রতিষ্ঠা করতে ইতিহাসে প্রথমবার পঞ্চায়েতি রাজ ব্যবস্থা কার্যকর করা হয়েছে। গণতন্ত্রকে শক্তিশালী করতে এটাই প্রথম ধাপ বলে উল্লেখ করেছে কেন্দ্রীয় সরকার।

Central Govt on Kashmir: নিরাপত্তা থেকে চাকরি, তিন বছরে 'অভূতপূর্ব উন্নতি' কাশ্মীরের, সুপ্রিম কোর্টে হলফনামা পেশ কেন্দ্রেরসুপ্রিম কোর্ট (ফাইল ছবি)

নয়া দিল্লি: সংবিধানের অনুচ্ছেদ ৩৭০ প্রত্যাহার করে নেওয়ার পর থেকে জম্মু ও কাশ্মীরে যথেষ্ট উন্নতি হয়েছে। বেড়েছে নিরাপত্তা, উন্নতি হয়েছে শিক্ষা ক্ষেত্রে। সুপ্রিম কোর্টে দেওয়া হলফনামায় এমনই জানিয়েছে কেন্দ্রীয় সরকার। ২০১৯ সালে অনুচ্ছেদ ৩৭০ প্রত্যাহার করা হয় অর্থাৎ লুপ্ত হয় কাশ্মীরের বিশেষ মর্যাদা। এই ইস্যুতে বিতর্কও হয়েছে অনেক। একাধিক মামলা হয়েছে সুপ্রিম কোর্টে। মঙ্গলবার সেই সব মামলার শুনানি হবে ৫ বিচারপতির সাংবিধানিক বেঞ্চে। তার আগেই এই হলফনামা দিল কেন্দ্র।


হলফনামায় কেন্দ্র উল্লেখ করেছে, ২০১৯ সালের পর কাশ্মীরে অভূতপূর্ব উন্নতি হয়েছে। এলাকায় অস্থিরতা কমেছে, নিরাপত্তা বেড়েছে। আরও বলা হয়েছে যে, গত তিন বছরে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়, হাসপাতাল সবকিছুই চলছে বিনা বাধায়। এর আগে যেভাবে প্রতিনিয়ত ধর্মঘট, বনধ বা পাথর নিক্ষেপের মতো ঘটনা ঘটত, তা আর এখন ঘটছে না। তিন দশকের অশান্তির পর অবশেষে ভূস্বর্গের জীবনযাপন স্বাভাবিক হয়েছে বলেও দাবি কেন্দ্রের।

শীর্ষ আদালতকে কেন্দ্র জানিয়েছে, কাশ্মীরে গণতন্ত্র প্রতিষ্ঠা করতে ইতিহাসে প্রথমবার পঞ্চায়েতি রাজ ব্যবস্থা কার্যকর করা হয়েছে। গণতন্ত্রকে শক্তিশালী করতে এটাই প্রথম ধাপ বলে উল্লেখ করেছে কেন্দ্রীয় সরকার। ২০২০ সালে ডিস্ট্রিক্ট ডেভেলপমেন্ট কাউন্সিলের সদস্য নির্বাচনের ভোট হয়েছে বলেও জানানো হয়েছে হলফনামায়।


নিরাপত্তার চিত্রটাও অনেকটাই বদলে গিয়েছে বলে দাবি কেন্দ্রের। হলফনামায় তথ্য ও পরিসংখ্যান দিয়ে উল্লেখ করেছেন, অশান্তির ঘটনা কতটা কমেছে কাশ্মীরে। জানানো হয়েছে, ২০১৯-এর বিশেষ মর্যাদা তুলে নেওয়ার পর অশান্তির ঘটনা কমেছে প্রায় ৯৭ শতাংশ। এমনকী জঙ্গিহানার ঘটনাও ৪৫.২ শতাংশ কমেছে বলে দাবি করা হয়েছে।

কেন্দ্রের দেওয়া তথ্য বলছে, ২০১৮-তে জঙ্গি দলে যোগ দেওয়ার উদাহরণ ছিল প্রায় ১৯৯টি, ২০২৩ সালে সেটা কমে হয়েছে ১২। সন্ত্রাস-বিরোধী অভিযান, পরিস্থিতি অনেকটাই স্বাভাবিক করে বলেই দাবি। কেন্দ্র আরও বলছে, সরকারের নীতির কারণেই স্বাভাবিক জীবনে ফিরেছে কাশ্মীরের তরুণ-তরুণীরা, বেড়েছে চাকরির সুযোগ। সম্প্রতি কাশ্মীরে আয়োজিত জি-২০ বৈঠকের কথাও মনে করিয়ে দেওয়া হয়েছে হলফনামায়। স্পষ্ট ভাষায় কেন্দ্র বলেছে, স্বাধীনতার পর প্রথমবার দেশের অন্যান্য জায়গার বাসিন্দাদের মতো কাশ্মীরের মানুষও সমান অধিকার পাচ্ছে।

অনুচ্ছেদ ৩৭০ বাতিল করার সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে হওয়া একাধিক মামলার শুনানি হবে মঙ্গলবার। প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন বেঞ্চ শুনবে সেই মামলা। সাংবিধানিক বেঞ্চে প্রধান বিচারপতি ছাড়াও থাকবেন বিচারপতি সঞ্জয় কিষাণ কাউল, বিচারপতি সঞ্জীব খান্না, বিচারপতি বিআর গাভই, বিচারপতি সূর্য কান্ত।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours