শীর্ষ আদালত জানিয়েছে, এই মামলার পরবর্তী শুনানি হবে আগামী ১১ জুলাই। তার আগে দিল্লি সরকারকে বিচারপতি উমেশ কুমারের শপথ গ্রহণ অনুষ্ঠান আয়োজনের নির্দেশ দিতে পারবেন না উপ-রাজ্যপাল।

Delhi: রাজ্য ও উপ-রাজ্যপালকে সুপ্রিম নোটিস, এখনই শপথ নয় বিদ্যুৎ পরিষদের চেয়ারম্যানেরউপরাজ্যপাল এবং দিল্লি সরকারের মধ্যে দড়ি টানাটানি চলছেই

নয়া দিল্লি: দিল্লি ইলেকট্রিসিটি রেগুলেটরি কমিশনের চেয়ারম্যান পদে এখনই শপথ নেওয়া হচ্ছে না অবসরপ্রাপ্ত বিচারপতি উমেশ কুমারের। তাঁর শপথ গ্রহণ স্থগিত করে দিল সুপ্রিম কোর্ট। মঙ্গলবার, এই বিষয়ে দিল্লি সরকার এবং দিল্লির লেফটেন্যান্ট গভর্নর ভিকে সাক্সেনাকে নোটিস পাঠাল আদালত। শীর্ষ আদালত জানিয়েছে, এই মামলার পরবর্তী শুনানি হবে আগামী ১১ জুলাই। তার আগে দিল্লি সরকারকে বিচারপতি উমেশ কুমারের শপথ গ্রহণ অনুষ্ঠান আয়োজনের নির্দেশ দিতে পারবেন না উপ-রাজ্যপাল। দিল্লি সরকারে আমলা নিয়োগের অধিকার কার হাতে থাকবে, এই নিয়ে উপরাজ্যপাল এবং দিল্লি সরকারের মধ্যে দড়ি টানাটানির মধ্যেই দিল্লির বিদ্যুৎ পরিষদের চেয়ারম্যান পদে অবসরপ্রাপ্ত বিচারপতি উমেশ কুমারকে নিযুক্ত করেছিলেন।


গত মে মাসে সুপ্রিম কোর্ট রায় দিয়েছিল, দিল্লি সরকারে আমলা নিয়োগ এবং স্থানান্তরের অধিকার একমাত্র নির্বাচিত সরকারের রয়েছে। শুধুমাত্র আইন-শৃঙ্খলা, আইন এবং জমি সংক্রান্ত বিষয়ের ক্ষেত্রে শেষ কথা বলবেন উপরাজ্যপাল। এরপরই কেন্দ্রের পক্ষ থেকে একটি অধ্যাদেশ জারি করা হয়। এই অধ্যাদেশের জোরে ফের আমলা নিয়োগের ক্ষমতা উপরাজ্যপালের হাতে ফিরে আসে। এই অধ্যাদেশকে চ্যালেঞ্জ করে শীর্ষ আদালতে মামলা করেছিল কেজরীবাল সরকার। একই সঙ্গে বিদ্যুৎ পরিষদের চেয়ারম্যান পদে অবসরপ্রাপ্ত বিচারপতি উমেশ কুমারের নিয়োগে চ্যালেঞ্জ করেও একটি পৃথক মামলা করা হয়।

এদিন আদালতে আপ সরকারের পক্ষ থেকে দাবি কর হয়, এই পদে অবসরপ্রাপ্ত বিচারপতিকে নিয়োগ করা হচ্ছে একটি বিশেষ উদ্দেশ্য নিয়ে। আসলে দিল্লি সরকার বিদ্যুতে যে ভর্তুকি দেয়, তা বন্ধ করাই মোদী সরকাকের লক্ষ্য। যদিও, এই অভিযোগ মানতে চাননি কেন্দ্রে পক্ষে আদালতে হাজির হওয়া সলিসিটর জেনারেল তুষার মেহতা। তিনি বলেন, “বিনামূল্যের বিদ্যুৎ কেউ বন্ধ করছে না।” তিনি পাল্টা অভিযোগ করেন, ইচ্ছাকৃতভাবে বিদ্যুৎ পরিষদের চেয়ারম্যানের শপথ গ্রহণ অনুষ্ঠান পিছিয়ে দিচ্ছে আপ সরকার।


প্রসঙ্গত, মঙ্গলবার সকাল ১০টার মধ্য়েই এই অনুষ্ঠান করতে হবে বলে দিল্লি সরকারকে নির্দেশ দিয়েছিলেন উপরাজ্যপাল সাক্সেনা। কিন্তু, দিল্লির বিদ্যুৎমন্ত্রী অতিশী জানান, তিনি অসুস্থ। তাই শপথগ্রহণ অনুষ্ঠান পিছিয়ে দিতে হবে। ডিজিটাল যুগে মন্ত্রী নেই বলে শপথ গ্রহণ আটকে যাওয়াটা অদ্ভুত বলে কটাক্ষ করেছেন উপরাজ্যপাল। এই ঘটনার জল কতদূর গড়ায়, তার জন্য অপেক্ষা করতে হবে ১১ জুলাই পর্যন্ত। তবে কেন্দ্রের অধ্যাদেশকে আটকতে, রাজ্যসভায় লড়াইয়ের জন্য বিরোধীদের নিয়ে তৈরি হচ্ছে আপ।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours