কেন্দ্রীয় মন্ত্রী রাজনাথ সিং বলেন, "মণিপুরের পরিস্থিতি অত্যন্ত গুরুতর। মণিপুরের পরিস্থিতি পর্যালোচনা করেই প্রধানমন্ত্রী বলেছেন যে মণিপুরের ঘটনা গোটা দেশকে লজ্জিত করেছে। আমরা চাই মণিপুরের পরিস্থিতি নিয়ে সংসদে আলোচনা হোক। কিন্তু বিরোধীরা মণিপুর নিয়ে আলোচনা করতে আগ্রহী নয়।"

Parliament Monsoon Session Updates: 'মণিপুরের পরিস্থিতি উদ্বেগজনক, আমরা আলোচনা করতে চাই', সংসদে দাঁড়িয়ে বললেন রাজনাথ সিংলোকসভায় বক্তব্য রাজনাথ সিংয়ের।
নয়া দিল্লি: মণিপুর ইস্যু (Manipur) নিয়ে উত্তাল সংসদ (Parliament)। শুরু হয়েছে সংসদের বাদল অধিবেশন (Monsoon Session of Parliament)। ২০ জুলাই, বৃহস্পতিবার থেকে অধিবেশন শুরু হয়েছে। চলবে ১১ অগস্ট অবধি। অধিবেশন শুরু হওয়ার দুই মিনিট পরই সংসদের দুই কক্ষই মুলতুবি হয়ে যায়। ফলে প্রথম দিনের অধিবেশন কার্যত ভেস্তে গিয়েছে। আজ, অধিবেশনের দ্বিতীয় দিনেও মণিপুর ইস্যু নিয়েই উত্তাল হতে চলেছে। কংগ্রেস, তৃণমূল কংগ্রেস, আরজেডি, বিআরএস সহ একাধিক বিরোধী দল সংসদে মণিপুর হিংসা ও মহিলা নিগ্রহ নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিবৃতি দাবি করেছে। কেন্দ্রের পরিকল্পনা, চলতি বাদল অধিবেশনে ৩২টি গুরুত্বপূর্ণ বিল পেশ করা হবে। সংসদের বাদল অধিবেশনের যাবতীয় আপডেট দেখে নিন এক নজরে-


মণিপুর ইস্যু নিয়ে রাজ্যসভাতেও বিক্ষোভ বিরোধীদের। দুপুর আড়াইটে অবধি মুলতুবি হয়ে গেল রাজ্যসভা।
কেন্দ্রীয় মন্ত্রী রাজনাথ সিং বলেন, “মণিপুরের পরিস্থিতি অত্যন্ত গুরুতর। মণিপুরের পরিস্থিতি পর্যালোচনা করেই প্রধানমন্ত্রী বলেছেন যে মণিপুরের ঘটনা গোটা দেশকে লজ্জিত করেছে। আমি সর্বদলীয় বৈঠকেও বলেছিলাম, এখনও বলছি আমরা চাই মণিপুরের পরিস্থিতি নিয়ে সংসদে আলোচনা হোক। কিন্তু বিরোধীরা মণিপুর নিয়ে আলোচনা করতে আগ্রহী নয়। বেশ কিছু বিরোধী দল ইচ্ছাকৃতভাবে সংসদে অশান্তি করছেন যাতে আলোচনা না হতে পারে। আমি অভিযোগ জানিয়েই বলছি, মণিপুরের পরিস্থিতিকে যতটা গুরুত্ব দিয়ে দেখা উচিত, বিরোধীরা তা করছে না।”
কংগ্রেস সাংসদ মণীশ তিওয়ারি বলেন, “মণিপুরের ঘটনার সঙ্গে প্রধানমন্ত্রী মোদী অন্যান্য় রাজ্যের তুলনা করছেন। এর থেকে দুঃখজনক আর কিছু হতে পারে না। তাও আবার এই সময়ে, এই পরিস্থিতিতে।”
সংসদে এলেন কংগ্রেস নেত্রী সনিয়া গান্ধী।

দুপুর ১২টা অবধি মুলতুবি হয়ে গেল লোকসভা।
কেন্দ্রীয় সংসদীয় প্রতিমন্ত্রী অর্জুন রাম মেঘওয়াল বিরোধীদের বারবার অবস্থান পরিবর্তন না করার অনুরোধ করেন।
কংগ্রেসের সভাপতি মল্লিকার্জুন খাড়্গে শুক্রবার টুইটারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ট্যাগ করে লেখেন, “গতকার আপনি সংসদে মণিপুর নিয়ে বক্তব্য রাখেননি। যদি আপনি রেগেই থাকতেন, তবে কংগ্রেস শাসিত রাজ্য সরকারগুলির সঙ্গে মিথ্যা তুলনা না টেনে প্রথমেই মণিপুরের মুখ্যমন্ত্রীকে পদচ্যুত করতেন।”
কংগ্রেস সাংসদ মানিকরাম ঠাকুর মণিপুর ইস্যুতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বক্তব্যের দাবি জানালেন।
কংগ্রেস সাংসদ প্রমোদ তিওয়ারি ২৬৭ রুলের অধীনে রাজ্যসভায় মুলতুবি প্রস্তাব দিয়েছেন মণিপুরের পরিস্থিতি নিয়ে আলোচনা ও প্রধানমন্ত্রী মোদীর বিবৃতির দাবি জানিয়ে।
বিআরএস সাংসদ কে কেশব রাও-ও ২৬৭ রুলের অধীনে রাজ্য়সভায় মুলতুবি প্রস্তাব দিয়েছেন মণিপুর পরিস্থিতি নিয়ে আলোচনার দাবি জানিয়ে।
আপ সাংসদ রাঘব চাড্ডাও মণিপুরে আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতি নিয়ে আলোচনার দাবিতে মুলতুবি প্রস্তাব দিয়েছেন।
কংগ্রেস সাংসদ গৌরব গগৌ লোকসভায় মুলতুবি প্রস্তাব দিয়েছেন মণিপুর পরিস্থিতি নিয়ে আলোচনার দাবিতে।
আরজেডি সাংসদ মনোজ কুমার ঝা রাজ্যসভায় ২৬৭ রুলের অধীনে মুলতুবি প্রস্তাব দিয়েছেন।
কংগ্রেস সাংসদ মণীশ তিওয়ারি লোকসভায় মুলতুবি প্রস্তাব দিয়েছেন।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours