অভিযোগের বিষয়টি নিয়ে যোগাযোগ করা হয়েছিল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সোমা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে। তিনি জানান, 'একটি দুর্ভাগ্যজনক অভিযোগ আমাদের কাছে এসেছে। অভিযোগ শোনামাত্রই ইন্টারনাল কমপ্লেন কমিটিতে বিষয়টি জানানো হয়েছে।

Physical Harassment: বাবাসাহেব আম্বেদকর বিশ্ববিদ্যালয়ে মহিলাকর্মীর শ্লীলতাহানির অভিযোগ অধ্যাপকের বিরুদ্ধেবাবাসাহেব আম্বেদকর বিশ্ববিদ্যালয়

কলকাতা: বাবাসাহেব আম্বেদকর বিশ্ববিদ্যালয়ের এক অধ্যাপকের বিরুদ্ধে উঠল শ্লীলতাহানির অভিযোগ। বিশ্ববিদ্যালয়ের এক মহিলা শিক্ষাকর্মীর উপর মানসিক ও দৈহিক নির্যাতনের অভিযোগ অধ্যাপকের বিরুদ্ধে। ঘটনাকে কেন্দ্র করে ইতিমধ্যেই এককাট্টা হয়ে ওই অধ্যাপকের বিরুদ্ধে সুর চড়াচ্ছেন বিশ্ববিদ্যালয়ের অন্যান্য মহিলা কর্মীরা। বিশ্ববিদ্যালয়ের ইন্টারনাল কমপ্লেন কমিটির কাছে একটি অভিযোগও জমা পড়েছে বলে খবর। বিক্ষোভকারীদের দাবি, ওই অধ্যাপকের বিশ্ববিদ্যালয়ে প্রবেশ অবিলম্বে বন্ধ করতে হবে। ঘটনার প্রতিবাদে শুধু মহিলারাই নন, সরব হয়েছেন সকলেই। প্রত্যেকেই বলছেন, এই ধরনের ঘটনায় বিশ্ববিদ্যালয়ের বদনাম হচ্ছে। ওই অধ্যাপকের বহিষ্কারের দাবিতে সরব হয়েছেন বিশ্ববিদ্যালয়ের মহিলা কর্মীরা।


অধ্যাপকের বিরুদ্ধে শিক্ষাকর্মীর এই অভিযোগকে কেন্দ্র করেই সোমবার সরগরম বাবাসাহেব আম্বেদকর বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ের কর্মীরা হুঁশিয়ারি দিয়ে রেখেছেন, অভিযুক্ত অধ্যাপকের বিরুদ্ধে দ্রুত শাস্তিমূলক পদক্ষেপের জন্য। নাহলে কর্মবিরতি চালিয়ে যাওয়ার হুঁশিয়ারি দিয়েছেন তাঁরা।

এই অভিযোগের বিষয়টি নিয়ে যোগাযোগ করা হয়েছিল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সোমা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে। তিনি জানান, ‘একটি দুর্ভাগ্যজনক অভিযোগ আমাদের কাছে এসেছে। অভিযোগ শোনামাত্রই ইন্টারনাল কমপ্লেন কমিটিতে বিষয়টি জানানো হয়েছে। কমিটি বেশ কয়েকটি বৈঠকেও করেছে। যাঁর নামে অভিযোগ, তাঁকে চিঠিও পাঠানো হয়েছে। দুই পক্ষের বয়ানও নেওয়া হয়েছে। অভিযুক্ত অধ্যাপককে চিঠি দিয়ে নিজের বক্তব্য জানাতে বলা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের তরফে যা পদক্ষেপ করার, তা করা হয়েছে। পরবর্তীতে ইন্টারনাল কমপ্লেন কমিটি যা পদক্ষেপ করার করবে।’


যাঁর বিরুদ্ধে এই অভিযোগ উঠছে, সেই অধ্যাপকের সঙ্গেও ফোনে যোগাযোগ করা হয়েছিল। তাঁর অবশ্য বক্তব্য, ‘আইনি পথে লড়ব, বাইরে কিছু বলব না।’ তবে এই অভিযোগকে কেন্দ্র করে সরগরম বাবাসাহেব আম্বেদকর বিশ্ববিদ্যালয়। ওই অধ্যাপকের বিরুদ্ধে নাগাড়ে সুর চড়িয়ে যাচ্ছেন বিশ্ববিদ্যালয়ের মহিলা কর্মীরা।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours