শিক্ষাবিদরা বলছেন, ইউজিসির নিয়ম মোতাবেক, ১০ বছর অধ্যাপনার অভিজ্ঞতা না থাকলে স্থায়ী উপাচার্য হওয়া যায় না। তবে অস্থায়ী উপাচার্য নিয়োগের ক্ষেত্রে তেমন কোনও নিয়ম নেই ঠিকই। তবে উপাচার্য হওয়ার প্রাথমিক শর্তই তো একজন শিক্ষাবিদ হওয়া।

 উপাচার্য পদে অবসরপ্রাপ্ত বিচারপতি, রাজ্যপালের নিয়োগ বৈধ না অবৈধ?প্রাক্তন বিচারপতি শুভ্রকমল মুখোপাধ্যায়।

কলকাতা: পঞ্চায়েত ভোটকে ঘিরে রাজ্যপাল সি ভি আনন্দ বোস হয়ে উঠেছেন ‘অ্যাকশন বোস’। ‘গ্রাউন্ড জিরো’য় গিয়ে যেভাবে তিনি কাজ করে চলেছেন, তাতে কেউ কেউ তাঁকে জনতার রাজ্যপালও বলছেন। আপাতত শিরোনামে তিনিই। অন্যদিকে আচার্য সি ভি আনন্দ বোসও কিন্তু বেনজির সব পদক্ষেপ করে চলেছেন। অন্তর্বর্তী উপাচার্য হোক বা কার্যকরী উপাচার্য, রাজ্য সরকারের সঙ্গে তাঁর বিরোধ বেড়েছে। আর এই পরিস্থিতিতেই আচার্য সিভি আনন্দ বোস রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের অন্তর্বর্তী উপাচার্য হিসাবে নিয়োগ করলেন অবসরপ্রাপ্ত বিচারপতি শুভ্রকমল মুখোপাধ্যায়কে। পঞ্চায়েত ভোটের আবহেও এই নিয়োগ নিয়ে জোর চর্চা শুরু হয়েছে শিক্ষামহলে। কারণ, অধ্যাপকদের একটা বড় অংশ মনে করছেন, বিচারপতি তাঁর ক্ষেত্রে নিঃসন্দেহে শ্রেষ্ঠত্বের দাবিদার, কিন্তু শিক্ষা প্রতিষ্ঠানে উপাচার্য হিসাবে তাঁর নিয়োগ আদৌ কি যথার্থ হল?


ইউজিসির নিয়ম কী?
শিক্ষাবিদরা বলছেন, ইউজিসির নিয়ম মোতাবেক, অধ্যাপনা অথবা শিক্ষা প্রতিষ্ঠানে প্রশাসনিক হিসাবে বা গবেষকে হিসাবে ১০ বছরের অভিজ্ঞতা না থাকলে স্থায়ী উপাচার্য হওয়া যায় না। তবে অস্থায়ী উপাচার্য নিয়োগের ক্ষেত্রে তেমন কোনও নিয়ম নেই ঠিকই। তবে উপাচার্য হওয়ার প্রাথমিক শর্তই তো একজন শিক্ষাবিদ হওয়া। বিচারপতি আইনের ময়দানে শ্রেষ্ঠতমও হতে পারেন, কিন্তু তার মানে তিনি উপাচার্য হতে পারেন, তেমন নজির আছে বলে মনে করতে পারছেন না কেউই।

কী বলছে শিক্ষামহল
এই প্রথম নয়, এর আগেও একাধিক বিশ্ববিদ্যালয়ে অন্তর্বর্তী উপাচার্য নিয়োগ করেছেন আচার্য বোস। যা নিয়ে মামলা হয়েছে হাইকোর্টে। হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ রায়ও দিয়েছে, এ নিয়োগ বেআইনি নয়। কিন্তু শিক্ষামহলের অন্য যুক্তি। জুটার সাধারণ সম্পাদক পার্থপ্রতিম রায়ের কথায়, “উপাচার্য হওয়ার জন্য ইউজিসির কিছু নিয়ম আছে। ১০ বছরের প্রফেসর বা সমতুল পদে থাকতে হবে। শিক্ষাবিদ হতে হবে। কিছুদিন আগে রাজ্য সরকার এই নিয়মটা বদলে ৫ বছর করেছিল। যদিও কোর্ট তা খারিজ করে বলেছে ইউজিসির নিয়ম অনুযায়ী উপাচার্য নিয়োগ করতে হবে। তাহলে একটা শিক্ষা প্রতিষ্ঠানের উপাচার্য কীভাবে ১০ বছর পড়ানোর অভিজ্ঞতা না থাকার পর, অ্যাকাডেমিক কাজকর্মে যুক্ত না থাকার পরও নিযুক্ত হতে পারেন? তিনি প্রাক্তন বিচারপতি। তাঁর জায়গায় তিনি বিচক্ষণ ব্যক্তি হতে পারেন। তবে ইউজিসির যা আইন তাতে কোনওভাবেই যিনি অ্যাকাডেমিক ক্ষেত্রে সরাসরি যুক্ত নন তাঁকে উপাচার্য করা যায় না।”
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours