পিটিশনে বিবাহিত পুরুষদের আত্মহত্যা এবং যে সমস্ত পুরুষেরা গার্হস্থ্য হিংসার শিকার হচ্ছেন, তাদের অভিযোগকে যেন গ্রহণ করা হয়, তার জন্য জাতীয় মানবাধিকার কমিশনের কাছেও সাহায্য চাওয়া হয়েছে।
Supreme Court: বিবাহিত পুরুষদেরই আত্মহত্যার হার বেশি! জাতীয় পুরুষ কমিশনের দাবিতে আর্জি শুনবে শীর্ষ আদালতফাইল ছবি
নয়া দিল্লি: মহিলা কমিশনের পর এবার দাবি পুরুষ কমিশনের (National Commission for Men)। সুপ্রিম কোর্টে এবার এই দাবিতে দায়ের হল জনস্বার্থ মামলা (PIL)। আগামী ৩ জুলাই শীর্ষ আদালতে এই মামলার শুনানি হবে। বিবাহিত পুরুষদের গার্হস্থ্য হিংসা (Domestic Violence) থেকে সুরক্ষা দেওয়া যায় এবং আত্মহত্যা রোখা যায়, তার জন্যই জাতীয় পুরুষ কমিশন গঠন করার দাবি জানানো হয়েছে।


সুপ্রিম কোর্টের ওয়েবসাইট অনুযায়ী, বিচারপতি সূর্যকান্ত ও বিচারপতি দীপঙ্কর দত্তের বেঞ্চ আগামী সোমবার এই জনস্বার্থ মামলা শুনবেন। জানা গিয়েছে, আইনজীবী মহেশ কুমার তিওয়ারি এই জনস্বার্থ মামলা দায়ের করেছিলেন। তিনি ২০২১ সালের ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরোর তথ্য তুলে ধরে জানান, ভারতে অপঘাতে মৃত্যর মধ্য়ে ১ লক্ষ ৬৪ হাজার ৩৩ জনই আত্মহত্যা করেছেন। এদের মধ্যে ৮১ হাজার ৬৩ জন বিবাহিত ব্যক্তি এবং ২৮ হাজার ৬৮০ জন বিবাহিত মহিলা।

পিটিশনে জানানো হয়েছে, ২০২১ সালে প্রায় ৩৩.২ শতাংশ পুরুষ সাংসারিক সমস্যার জন্য় এবং ৪.৮ শতাংশ পুরুষ বৈবাহিক সমস্যার কারণে আত্মহত্যা করেছেন। ওই বছরে ১ লক্ষ ১৮ হাজার ৯৭৯ জন পুরুষ আত্মহত্যা করেছেন, যা মোট আত্মহত্যার সংখ্যার ৭২ শতাংশ। ওই একই বছরে ৪৫ হাজার ২৬ জন মহিলা আত্মহত্যা করেছেন, যা মোট সংখ্যার ২৭ শতাংশ।


পিটিশনে বিবাহিত পুরুষদের আত্মহত্যা এবং যে সমস্ত পুরুষেরা গার্হস্থ্য হিংসার শিকার হচ্ছেন, তাদের অভিযোগকে যেন গ্রহণ করা হয়, তার জন্য জাতীয় মানবাধিকার কমিশনের কাছেও সাহায্য চাওয়া হয়েছে।

যারা গার্হস্থ্য হিংসার শিকার হচ্ছেন বা পারিবারিক চাপ কিংবা বৈবাহিক চাপের মতো কোনও সমস্যায় পড়েছেন, তাদের অভিযোগ যাতে গ্রহণ করা হয় এবং গুরুত্ব দিয়ে বিচার করা হয়, তার জন্য স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে যাতে সমস্ত পুলিশ কর্তৃপক্ষ বা স্টেশন হাউস অফিসারদের নির্দেশ দেওয়া হয়, তার আবেদন জানানো হয়েছে। পাশাপাশি ভারতীয় আইন কমিশনও যাতে গার্হস্থ্য় হিংসার শিকার বা বৈবাহিক কিংবা পারিবারিক চাপে বিবাহিত পুরুষদের আত্মহত্যার বিষয়টি নিয়ে খতিয়ে দেখে এবং রিপোর্ট পেশ করে, তার আর্জি জানানো হয়েছে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours