কলকাতা হাইকোর্টের মামলার শুনানির সময়ে কেন্দ্রের তরফে অ্যাডিশনাল সলিসিটর জেনারেল জানালেন, ৮ জুলাইয়ের আগে পুরো বাহিনী রাজ্যে এসে পৌঁছবে কি না, তা নিয়ে সংশয় রয়েছে। রাজ্যের পঞ্চায়েত নির্বাচন একাধিক দফায় করানোর পক্ষেও সওয়াল করেন তিনি।
Panchayat Election 2023: ৮ জুলাইয়ের আগে সব বাহিনী পৌঁছবে তো? আদালতে সংশয় অ্যাডিশনাল সলিসিটর জেনারেলেরকলকাতা হাইকোর্ট
Image Credit Source: নিজস্ব চিত্র
কলকাতা: কলকাতা হাইকোর্টের (Calcutta High Court) নির্দেশ মতো রাজ্যে পঞ্চায়েত ভোট পরিচালনার জন্য আরও বাহিনী আসার কথা। কিন্তু বাকি ৪৮৫ কোম্পানি বাহিনীর সম্পূর্ণ এখনও এসে পৌঁছয়নি। এদিকে ভোটের দিন প্রায় চলে এল। শনিবার নির্বাচন। আজ বৃহস্পতিবার। কিন্তু বাকি বাহিনীর সম্পূর্ণটা কবে এসে পৌঁছবে, তা এখনও স্পষ্ট হল না। আজ কলকাতা হাইকোর্টের মামলার শুনানির সময়ে কেন্দ্রের তরফে অ্যাডিশনাল সলিসিটর জেনারেল জানালেন, ৮ জুলাইয়ের আগে পুরো বাহিনী রাজ্যে এসে পৌঁছবে কি না, তা নিয়ে সংশয় রয়েছে। রাজ্যের পঞ্চায়েত নির্বাচন একাধিক দফায় করানোর পক্ষেও সওয়াল করেন তিনি। প্রয়োজনে ৮ তারিখের ভোট স্থগিত রাখার আবেদনও করেন।

অন্যদিকে মামলাকারী পক্ষের আইনজীবীও আদালতে ২০১৩ সালের পঞ্চায়েত ভোটের মডেলের কথা তুলে ধরেন। অর্থাৎ, একাধিক দফায় ভোটের পক্ষে সওয়াল করেন তিনি। এর পাশাপাশি অতীতে নির্বাচন পরবর্তী যে হিংসার অভিযোগ বার বার উঠে এসেছে, সেই প্রেক্ষিতে পঞ্চায়েতের ভোট গণনা শেষ হওয়ার পরও অন্তত ২ সপ্তাহ যাতে এলাকায় কেন্দ্রীয় বাহিনী মোতায়েন থাকে, সেই আর্জিও জানান মামলাকারীর আইনজীবী।

নির্বাচন প্রক্রিয়া যাতে পুরোটা সুষ্ঠুভাবে সম্পন্ন হয়, তার জন্যও সওয়াল করেন আইনজীবী। তাঁর দাবি, ব্যালট বাক্স সিল হওয়ার পর রিসিভিং সেন্টার ও স্ট্রং রুমের নিরাপত্তার দায়িত্ব যাতে কেন্দ্রীয় বাহিনীর হাতে থাকে। আদালত সেই আবেদন মেনে নেয় এবং জানিয়ে দেয় ব্যালট বাস্ক নিয়ে যাওয়ার সময়, নিরাপত্তার দায়িত্বে থাকবে কেন্দ্রীয় বাহিনী। আদালত আরও জানান, ভোট শেষ হওয়ার পর কমিশন পর্যাপ্ত সময় পর্যন্ত বাহিনী রাখার ব্যবস্থা করবে।


উল্লেখ্য, বুধবার সন্ধেতেও রাজ্য নির্বাচন কমিশনার রাজীব সিনহাকে প্রশ্ন করা হয়েছিল বাকি বাহিনীর বিষয়ে। কিন্তু এই নিয়ে কোনও উত্তর তাঁর থেকে পাওয়া যায়নি। কিছু উত্তর না করেই কমিশনের অফিস থেকে বেরিয়ে যান তিনি।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours