এদিন কোনও রাজনৈতিক নেতার নাম না নেওয়া হলেও বিচারপতির এই মন্তব্য যে যথেষ্ট তাৎপর্যপূর্ণ, তেমনটাই মনে করছে ওয়াকিবহাল মহল।

Justice Abhijit Ganguly: 'আদালতের নামে যাঁরা বাজে কথা বলেন', অসন্তোষ প্রকাশ বিচারপতি গঙ্গোপাধ্যায়ের, প্রশংসা করলেন 'সুপ্রিমো'রবিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়
কলকাতা: আদালতের নামে যাঁরা বাজে কথা বলেন, সেই সব রাজনৈতিক নেতাদের আমরা সম্মান করি না। কারও নাম না করে এজলাসে এমনই মন্তব্য করলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্য়ায় (Justice Abhijit Ganguly)। প্রাথমিক শিক্ষা পর্ষদের একটি মামলা চলাকালীন এই মন্তব্য করেছেন বিচারপতি। এদিন আদালতে হাজিরা দিয়েছিলেন পর্ষদ সভাপতি গৌতম পাল (Goutam Pal)। তাঁকে উদ্দেশ্য করে বিচারপতি বলেন, “আপনারা অধ্যাপক , আপনাদের আমরা সম্মান করি। কিন্তু সেইসব রাজনৈতিক নেতা, যাঁরা আদালতের নামে উল্টোপাল্টা বাজে কথা বলে, তাঁদের সম্মান করি না।” সেই সঙ্গে তিনি এও উল্লেখ করেন, দায়িত্বশীল রাজনৈতিক ব্যক্তিত্বরা এমন মন্তব্য করেন না।


এদিন কোনও রাজনৈতিক নেতার নাম না নেওয়া হলেও বিচারপতির এই মন্তব্য যে যথেষ্ট তাৎপর্যপূর্ণ, তেমনই মনে করছে ওয়াকিবহাল মহল। পর্ষদের ওই মামলা চলাকালীন বিচারপতি গঙ্গোপাধ্যায় আরও বলেন, “সুপ্রিমো এই ধরনের বাজে কথা বলেন না। তিনি (She) আদালতে এলে বিচারপতিদের সঙ্গে কথা বলেন। তিনি বিচার ব্যবস্থা সম্পর্কে বিরূপ মন্তব্য করেন না।” এক্ষেত্রেও রাজনৈতিক ব্যক্তিত্ব বা নির্দিষ্ট কোনও রাজনৈতিক দলের কথা উল্লেখ করেননি তিনি।

এই মন্তব্য প্রসঙ্গে বিচারপতিকে কটাক্ষ করেছে শাসক দল। তৃণমূল মুখপাত্র জয়প্রকাশ মজুমদারের বক্তব্য, বিচারপতি তাঁর চেয়ারে বসে সংবাদমাধ্যমে বসা রাজনৈতিক নেতা বা বিশ্লেষকদের মতো মন্তব্য করেছেন। তৃণমূল নেতা বলেন, “এই মন্তব্য নিজের রাজনৈতিক বিশ্বাস থেকে করছেন।” তিনি আরও বলেন, বিচারপতিরা শুনানি করবেন, আইনজীবীদের কথা শুনবেন। তা নিয়ে বিশদ আলোচনা করে আইনের পরিধির মধ্যে থাকবেন। কে ভাল, কে খারাপ, তা নিয়ে নিজের মতামত জানানোর জায়গায় ওই এজলাস নয়। এটা খুবই অনভিপ্রেত।


Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours