মঙ্গলবারই (১৮ জুলাই), এনডিএ-র বৈঠক। যেখানে এনডিএ-র বর্তমান সদস্য ২৪ দলের পাশাপাশি যোগ দিতে চলেছে আরও ৬টি দল। ফলে বিরোধী শিবিরে যেখানে জোটবদ্ধ হচ্ছে ২৪ দল, গেরুয়া শিবির দেখাবে তাদের ৩০ দলের জোটশক্তি।

২৪ বিরোধী দলের জোটের জবাবে ৩০ দলের এনডিএ! নতুন-পুরনো সঙ্গীদের নিয়ে আরও শক্তিশালী বিজেপিঅমিত শাহ, জেপি নাড্ডা এবং নরেন্দ্র মোদী
নয়া দিল্লি: ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে, এ যেন একে অপরকে শক্তি প্রদর্শন। সোমবার (১৭ জুলাই), থেকে বেঙ্গালুরুতে শুরু হচ্ছে বিরোধী জোটের দুই দিনের বৈঠক। পটনার বৈঠকে অংশ নেওয়া ১৬ দলের সঙ্গে, নতুন যোগ দেবে আরও ৮টি দল। বিরোধীরা যখন তাদের শক্তি বাড়াচ্ছে, একই সময়ে পাল্টা শক্তি দেখাতে চলেছে কেন্দ্রের ক্ষমতাসীন জোট এনডিএ-ও। মঙ্গলবারই (১৮ জুলাই), এনডিএ-র বৈঠক। যেখানে এনডিএ-র বর্তমান সদস্য ২৪ দলের পাশাপাশি যোগ দিতে চলেছে আরও ৬টি দল। ফলে বিরোধী শিবিরে যেখানে জোটবদ্ধ হচ্ছে ২৪ দল, গেরুয়া শিবির দেখাবে তাদের ৩০ দলের জোটশক্তি। বিরোধীরা যেখানে বেঙ্গালুরুর বৈঠকে তাদের পারস্পরিক বিরোধ মেটানোর প্রস্তুতি নিচ্ছে, তেমনই বিজেপি তাদের জোটে কিছু নতুন ও পুরোনো শরিককে সামিল করতে চলেছে।


শোনা যাচ্ছে এনডিএ-র বৈঠকটির সভাপতিত্ব করবেন বিজেপি সভাপতি জেপি নাড্ডা এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মঙ্গলবার সন্ধ্যায় দিল্লির অশোক হোটেলে এই বৈঠক হবে। বর্তমানে এনডিএ-র সদস্য যে ২৪টি দল, তাদের প্রতিনিধিরা বৈঠকে উপস্থিত থাকবেন। এছাড়াও, বৈঠকে যোগ দেবে এনসিপি (অজিত পওয়ার গোষ্ঠী), লোক জনশক্তি পার্টি (রাম বিলাস), হিন্দুস্তানি আওয়াম মোর্চা, রাষ্ট্রীয় লোক সমতা পার্টি, বিকাশশীল ইনসান পার্টি এবং সুহেলদেব ভারতীয় সমাজ পার্টি। বিহার থেকে যোগ দেবেন চার নেতা – লোক জনশক্তি পার্টির (রাম বিলাস) চিরাগ পাসওয়ান, হিন্দুস্তানি আওয়াম মোর্চার জিতন রাম মাঝি, রাষ্ট্রীয় লোক সমতা পার্টির উপেন্দ্র সিং কুশওয়া এবং বিকাশশীল ইনসান পার্টির মুকেশ সাহানি। রবিবারই সপা ছেড়ে তাঁর সুহেলদেব ভারতীয় সমাজ পার্টি নিয়ে ফের এনডিএ-তে যোগদান করেছেন ওমপ্রকাশ রাজভর।


এনডিএ-র এই বৈঠকে যোগ দেওয়া নিয়ে জল্পনা ছিল এনডিএ-র দুই পুরনো সঙ্গী – এন চন্দ্রবাবু নাইডুর তেলেগু দেশম পার্টি এবং প্রকাশ সিং বাদলদের শিরোমণি অকালি দলকে নিয়েও। তবে, শেষ পর্যন্ত এই দুই দলকে বিজেপির পক্ষ থেকে বৈঠকে আমন্ত্রণ জানানো হয়নি বলে জানা গিয়েছে। বিজেপি সূত্রে খবর, এই দুই পুরোনো জোটসঙ্গীকে ফের এনডিএ-তে ফেরাতে আগ্রহী নন বিজেপির শীর্ষ নেতৃত্ব। পঞ্জাবে এসএডি-র সঙ্গে জোটে নয়, এককভাবে লড়লেই বিজেপির আসন পাওয়ার সম্ভাবনা বেশি থাকবে বলে মনে করা হচ্ছে। অন্যদিকে অন্ধ্র প্রদেশে ইতিমধ্যেই পবন কল্যাণের জনসেনা পার্টির সঙ্গে জোট রয়েছে বিজেপির। এই অবস্থায় চন্দ্রবাবুর টিডিপি-কে জোটে নিয়ে জটিলতা বাড়াতে চাইছে না গেরুয়া শিবির।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours