প্যারিসে মহাকাশচারী ও এরোস্পেস ইঞ্জিনিয়ার থমাস পেসকুয়েটের সঙ্গে দেখা করলেন প্রধানমন্ত্রী নমো। মহাকাশ গবেষণার বিভিন্ন আঙ্গিক নিয়ে কথা হয় দু'জনের মধ্যে।

PM Modi in Paris: সঠিক দিশাতেই এগোচ্ছে ভারতের মহাকাশ গবেষণা, নমোর সাক্ষাতে প্রশংসায় পঞ্চমুখ মহাকাশচারী থমাসপ্রধানমন্ত্রী নমোর সঙ্গে বৈঠক মহাকাশচারী থমাসের

প্যারিস: ভারতের কাছে আজ এক গর্বের দিন। শুধু গর্বই নয়, গোটা বিশ্বের কাছে দেশের ক্ষমতা প্রদর্শনের দিন। মহাকাশ গবেষণার আরও এক বড় সাফল্য ভারতের। শ্রীহরিকোটা থেকে সফলভাবে উৎক্ষেপিত হয়েছে চন্দ্রযান-৩। আর আজকের দিনেই প্যারিসে মহাকাশচারী ও এরোস্পেস ইঞ্জিনিয়ার থমাস পেসকুয়েটের সঙ্গে দেখা করলেন প্রধানমন্ত্রী নমো। মহাকাশ গবেষণার বিভিন্ন আঙ্গিক নিয়ে কথা হয় দু’জনের মধ্যে। প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলার পর ভারতের মহাকাশ গবেষণার উজ্জ্বল ভবিষ্যৎ নিয়ে কোনও সন্দেহ থাকছে না মহাকাশচারী থমাসের মনে।


শুক্রবারই তৃতীয় চন্দ্রাভিযান শুরু করেছে ইসরো। সফলভাবে উৎক্ষেপণ হয়েছে চন্দ্রযান-৩। নমোর সঙ্গে সাক্ষাতের পর থমাস বলছেন, ‘আমি মনে করি প্রধানমন্ত্রী মোদী মহাকাশ গবেষণার বিষয়ে একেবারে সঠিক পথেই চিন্তাভাবনা করছেন। মহাকাশ গবেষণা বিভিন্ন ক্ষেত্রে আমাদের সুবিধা দেয়। যেমন নেভিগেশন বা দিকনির্দেশ, বিপর্যয় মোকাবিলা, শহর পরিকল্পনা। আর এই দিকগুলির উপরেই তাঁর (মোদীর) পুরোপুরি ফোকাস রয়েছে।’ প্রধানমন্ত্রী নমোর নেতৃত্বে ভারত তথা ইসরো যে পথে এগোচ্ছে, তা একেবারে সঠিক দিশা বলেই মনে করছেন মহাকাশচারী থমাস।


থমাস নিজে একজন মহাকাশচারী। তাই মহাকাশচর্চার বা মহাকাশ গবেষণার সব সুবিধা-অসুবিধা… সমস্ত দিক সম্পর্কেই তিনি ওয়াকিবহাল। নমোর সঙ্গে সাক্ষাতের পরে ভারতের মহাকাশ গবেষণার গতি নিয়ে বেশ প্রশংসার সুর তাঁর গলায়। বলছেন, ‘মহাকাশে কোনও মানুষকে পাঠানোর কাজ মোটেও সহজ নয়। আর ভারত
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours