পুতিনের সঙ্গে ফোনালাপের বিষয়ে প্রধানমন্ত্রীর অফিসের তরফে জানানো হয়েছে, দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক এগিয়ে নিয়ে যাওয়া ও স্থানীয় ইস্যু নিয়ে আলোচনা হয়েছে রাশিয়া ও ভারতের রাষ্ট্র প্রধানের। 

ওয়াগানার বিদ্রোহের পর রাশিয়ার বর্তমান অবস্থার বিষয়ে মোদীকে অবহিত করেছেন পুতিন।
Putin-Modi: পুতিনের সঙ্গে ফোনে কথা মোদীর, আলোচনায় উঠে এল ইউক্রেন থেকে ওয়াগনার বিদ্রোহপুতিন ও মোদী (ফাইল ছবি)
নয়াদিল্লি: রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে টেলিফোনে কথা বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ইউক্রেন যুদ্ধ, বিদ্রোহী ওয়াগনার বাহিনী ছাড়াও দুই দেশের পারস্পরিক সম্পর্ক নিয়ে ফোনে আলোচনা হয়েছে দুই রাষ্ট্রপ্রধানের। শুক্রবারের ফোনালাপের কথা এক বিবৃতি দিয়ে জানিয়েছে ক্রেমলিন। সেই বিবৃতিতে রাশিয়া জানিয়েছে, ওয়াগানার গ্রুপের সশস্ত্র বিদ্রোহ ঠেকাতে রাশিয়া প্রশাসনের পদক্ষেপে সমর্থন জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী। সেই বিবৃতিতে বলা হয়েছে, “২৪ জুন রাশিয়ায় ওয়াগনারের বাহিনীর বিদ্রোহ দমনের মাধ্যমে রাশিয়ার বাসিন্দাদের নিরাপত্তা সুনিশ্চিত করা, আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা নিয়ে রাশিয়ান নেতৃত্বের পদক্ষেপকে সমর্থন জানিয়েছেন নরেন্দ্র মোদী।”

পুতিনের সঙ্গে ফোনালাপের বিষয়ে প্রধানমন্ত্রীর অফিসের তরফে জানানো হয়েছে, দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক এগিয়ে নিয়ে যাওয়া ও স্থানীয় ইস্যু নিয়ে আলোচনা হয়েছে রাশিয়া ও ভারতের রাষ্ট্র প্রধানের। ওয়াগানার বিদ্রোহের পর রাশিয়ার বর্তমান অবস্থার বিষয়ে মোদীকে অবহিত করেছেন পুতিন। এমনকি ইউক্রেনের যুদ্ধ পরিস্থিতির বিষয়েও কথা বলেছেন মোদী-পুতিন। জি২০ সম্মেলন ও এসসিও (সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশন) সম্মেলনে দুই দেশের পারস্পরিক সহযোগিতা নিয়েও ফোনে আলোচনা হয়েছে পুতিন ও মোদীর। এই আলোচনাকে সদর্থক বলেছে ক্রেমলিন।

বিদ্রোহী ইয়েভগেনি প্রিগোজ়িন এবং তাঁর ওয়াগনার গ্রুপ রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের শাসনকালকে সঙ্কটের মধ্যে ফেলেছিলেন। গত ২ দশক রাশিয়ার ক্ষমতা কুক্ষিগত করলেও এ রকম পরিস্থিতিতে পড়তে হয়নি পুতিনকে। যদিও ভাড়াটে সেনার সেই বিদ্রোহ দমন করতে সক্ষম হয়েছে পুতিন প্রশাসন। বিদ্রোহে ইতি টেনেছে ওয়াগনার গোষ্ঠীও।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours