রাজ্যের শাসকদলের কর্মীরা মনোনয়ন পেশ করতে বাধা দিচ্ছে অভিযোগে প্রথম দিন থেকেই সরব হয়েছেন বিরোধীরা। মনোনয়নকে কেন্দ্র করে রাজ্যের বিভিন্ন জায়গায় অশান্তির খবরও মিলছে। তাই সুষ্ঠুভাবে মনোনয়ন করাতে আরও কড়া হল নির্বাচন কমিশন।

Panchayat Election: মনোনয়ন কেন্দ্রের ১ কিলোমিটার পর্যন্ত ১৪৪ ধারা, গন্ডগোল এড়াতে নির্দেশিকা নির্বাচন কমিশনেরনির্বাচন কমিশন।
কলকাতা: পঞ্চায়েত ভোটের (Panchayat Election) দিনক্ষণ ঘোষণার পর থেকেই উত্তেজনা ছড়িয়েছে রাজ্যের বিভিন্ন জায়গায়। বিশেষত, মনোনয়ন পেশ করাকে কেন্দ্র করে রাজ্যের বিভিন্ন জায়গা থেকে শাসক ও বিরোধী দলের কর্মীদের মধ্যে সংঘর্ষের খবর আসছে। এই পরিস্থিতিতে ভোটের মনোনয়ন পেশ নিয়ে কড়া পদক্ষেপ করল রাজ্য নির্বাচন কমিশন। মনোনয়ন কেন্দ্র ও তার পার্শ্ববর্তী এলাকায় ১৪৪ ধারা জারি করার নির্দেশ দিয়েছে কমিশন (Election Commission)। এছাড়া অনেককে নিয়ে মনোনয়ন পেশ করতে যাওয়া যাবে না বলেও কমিশন নির্দেশিকা জারি করেছে।


গোটা রাজ্যে প্রতিটি মনোনয়ন কেন্দ্রের ১ কিলোমিটার পর্যন্ত ১৪৪ ধারা জারি থাকবে। রবিবার এমনই নির্দেশিকা জারি করেছে নির্বাচন কমিশন। একইসঙ্গে প্রার্থীর সঙ্গে একজনের বেশি কেউ মনোনয়ন কেন্দ্রে প্রবেশ করতে পারবেন না বলেও নির্দেশিকায় উল্লেখ করেছে কমিশন। ১২ জুন, সোমবার থেকেই এই নির্দেশিকা কার্যকর হবে এবং পরবর্তী নির্দেশিকা না আসা পর্যন্ত এটা বহাল থাকবে। প্রতিটি জেলার পুলিশ কমিশনার, জেলা সুপারকে বিষয়টি নিশ্চিত করতে হবে বলেও নির্দেশিকায় উল্লেখ করা হয়েছে। মূলত, পঞ্চায়েত ভোটের মনোনয়ন পেশ নিয়ে গন্ডগোল এড়াতেই রাজ্য নির্বাচন কমিশন এই বিশেষ পদক্ষেপ করল বলে সূত্রের খবর।


Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours