তৃণমূল ত্যাগ করে আদিবাসী কুড়মি সমাজের সমর্থনে নির্দল হয়ে লড়াই করবেন। তবে এই পদত্যাগের কথা জানেন না বলে দাবি ঝালদা-১ ব্লক সভাপতি জয়প্রকাশ মাহাতোর। তিনিই জানান, তাঁরা যে অভিযোগ তুলেছেন সেগুলি ভিত্তিহীন।

Panchayat Elections 2023: তৃণমূল টিকিট দেয়নি, কুড়মিদের হয়ে নির্দলে লড়বেন দুই মহিলা নেত্রীদলবদল দুই মহিলানেত্রীর।
পুরুলিয়া: জঙ্গলমহলে কুড়মি-ভোট (Kurmi) নিঃসন্দেহে একটা বড় ফ্যাক্টর। ভোটে লড়ার টিকিট না পেয়ে তৃণমূল ছেড়ে সেই কুড়মি সমাজে যোগ দিলেন তৃণমূলের (TMC) দুই মহিলা নেত্রী। বললেন, নির্দলের হয়ে লড়বেন। কুড়মি সমাজের উন্নয়নে কাজ করবেন তাঁরা। একইসঙ্গে দল ছাড়ার আগে বিস্ফোরক দাবি করলেন অসীমা মাহাতো ও নিরুপা মাহাতো নামে ঝালদার দুই নেত্রী। তাঁদের অভিযোগ, টাকার বিনিময়ে জেলা পরিষদে আসন বিক্রি করছে শাসকদল। যদিও দলের তরফে এই অভিযোগ অস্বীকার করা হয়েছে।


ঝালদা-১ ব্লক ও ঝালদা-২ ব্লকের অসীমা মাহাতো ও নিরুপা মাহাতো ব্লক মহিলা তৃণমূলের দুই সভানেত্রী। সোমবার পুরুলিয়া এসে আদিবাসী কুড়মি সমাজের পতাকা তুলে নেন হাতে। অভিযোগ, জেলা পরিষদের ১৫ ও ২০ নম্বর আসনে দু’জনকে দল থেকে মনোনয়ন জমা করার কথা বললেও পরবর্তীতে প্রার্থী তালিকায় তাঁদের নাম পাওয়া যায়নি। এরপরই টাকার বিনিময়ে টিকিট বিক্রির অভিযোগ তুলে সোমবার আদিবাসী কুড়মি সমাজের মুখ্য উপদেষ্টা অজিত প্রসাদ মাহাতোর উপস্থিতিতে সামাজিক আন্দোলনে যোগ দেন।

নিরুপা মাহাতোর কথায়, “আমি ব্লক সভানেত্রী ছিলাম ঝালদা-২-এর। ২০১১ থেকে দল করি। পরিবারের সকলে ছিল। আমরা কাজ করে গিয়েছি। দলের সব কর্মসূচি পালন করেছি। নিজেদের খরচে দিদির হয়ে কাজ করেছি। আমরা কোনওদিনই কিছু চাইনি। কিন্তু আমাদের আসন আদিবাসী মহিলা সংরক্ষিত ছিল বলে বলেছিলাম ভোটে লড়তে চাই। বলেছিল, খাটো, ঠিক প্রার্থী হতে পারবে। কিন্তু তালিকায় নাম নেই আমার।”


তাঁরা জানিয়েছেন, তৃণমূল ত্যাগ করে আদিবাসী কুড়মি সমাজের সমর্থনে নির্দল হয়ে লড়াই করবেন। তবে এই পদত্যাগের কথা জানেন না বলে দাবি ঝালদা-১ ব্লক সভাপতি জয়প্রকাশ মাহাতোর। তিনিই জানান, তাঁরা যে অভিযোগ তুলেছেন সেগুলি ভিত্তিহীন। একইসঙ্গে বলেন, এই মান-অভিমান নিয়ে দলীয় সভায় আলোচনা করবেন। আদিবাসী কুড়মি সমাজের পুরুলিয়া জেলা সম্পাদক সাধন মাহাতো বলেন, “কোনও রাজনৈতিক দলের প্রার্থীকে আমরা সমর্থন করি না। করলেও যাঁরা নির্দল হয়ে লড়ছেন, সাহায্য চাইছেন, তাঁদের সমর্থন করা হবে।”
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours