বৃষ্টির নজর কি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশপ ফাইনালে? কে বলতে পারে ৭-১১ জুনের মধ্যে ওভালে ধেয়ে আসবে না বৃষ্টি? এই পরিস্থিতিতে ক্রিকেট প্রেমীদের প্রশ্ন, বৃষ্টি বাধা দিলে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের চ্যাম্পিয়ন হবে কারা? আর এই মেগা ফাইনালে রিজার্ভ ডে কি থাকছে?

WTC Final 2023 : বৃষ্টির ভ্রুকুটি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশপ ফাইনালে! ম্যাচ ভেস্তে গেলে চ্যাম্পিয়ন হবে কারা?WTC Final 2023 : বৃষ্টির ভ্রুকুটি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশপ ফাইনালে! ম্যাচ ভেস্তে গেলে চ্যাম্পিয়ন হবে কারা?



লন্ডন : এ বার থেকে কোনও মেগা ইভেন্টের ফাইনাল থাকলেই তার খোঁজ পড়বে। সে থাকলে যে চ্যাম্পিয়ন দল পাবার ফের একটা সুযোগ আসে। এই যেমন সদ্য শেষ হওয়া ১৬তম আইপিএল ফাইনালকেই যদি ধরা হয়, তা হলেই বিষয়টা পরিষ্কার হবে। আসলে কথা হচ্ছে ‘ভিলেন’ বৃষ্টিকে নিয়ে। সে যে কখন আসবে, তা তো আগে ভাগে কেউ জানতে পারে না। আবহাওয়া দফতর থেকে যে রিপোর্ট পাওয়া যায় তা থেকে বৃষ্টি আসছে কিনা তার কিছুটা আন্দাজ পাওয়া যায়। কিন্তু তা সব সময় মেলে না। তাই প্রকৃতির খামখেয়ালিপনার রোষ গিয়ে পড়ে বিভিন্ন টুর্নামেন্টে। তবে কোনও ইভেন্টের ফাইনালে রিজার্ভ ডে থাকলে চ্যাম্পিয়ন দল পাবার আর একটা সুযোগ থাকে। যেমনটা হল দিনকয়েক আগে ভারতের মাটিতে হওয়া আইপিএলের ১৬তম সংস্করণের ফাইনালে। শিয়রে কড়া নাড়ছে আরও একটা মেগা ফাইনাল। আর তাই এ বার ক্রিকেট প্রেমীরা খোঁজ নিচ্ছেন আসন্ন বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ (WTC Final) ফাইনালে বৃষ্টি হলে কী হবে? ভারত-অস্ট্রেলিয়ার (India vs Australia) WTC ফাইনালে কি থাকবে রিজার্ভ ডে (Reserve Day)? বিস্তারিত জেনে নিন এর এই প্রতিবেদনে।


WTC ফাইনালে কি থাকছে রিজার্ভ ডে?
আইসিসির পক্ষ থেকে টেস্ট ক্রিকেটকে আরও বেশি রোমাঞ্চকর বানানোর জন্য বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ শুরু করা হয়েছে। আর দিন’দুয়েক পর লন্ডনের ওভালে হবে এ বারের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল। এই বিশ্ব টেস্ট ফাইনাল হওয়ার কথা পাঁচ দিন। অর্থাৎ সেদিক থেকে দেখতে হলে ৭-১১ জুন হওয়ার কথা ভারত-অস্ট্রেলিয়ার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল। আইসিসির পক্ষ থেকে ১২ জুন দিনটিকে WTC ফাইনালের রিজার্ভ ডে হিসেবে রাখা হয়েছে। যদি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পঞ্চম দিন বৃষ্টির কারণে ম্যাচে বাধা পড়ে তা হলে রিজার্ভ ডে-তে চ্যাম্পিয়ন পাওয়ার সম্ভাবনা থাকবে।


রিজার্ভ ডেতে বৃষ্টি হলে?
বিশ্ব টেস্ট ফাইনালের পঞ্চম দিন যদি একটি বলও না গড়ায় সেক্ষেত্রে গত বছরের নিয়ম মতো ম্যাচ গড়াবে রিজার্ভ ডেতে। শুধু তাই নয় টেস্টের নিয়ম অনুযায়ী প্রতিদিন ৯০ ওভারের খেলা হওয়ার কথা। নির্ধারিত ৫ দিনের শেষ দিন অবধি যদি মোট ৪৫০ ওভারের খেলা না হয়, আর কোনও ফলাফলও না পাওয়া যায় সেক্ষেত্রেও ম্যাচ রিজার্ভ ডেতে গড়াবে। আর ফাইনালের ষষ্ঠ দিন অর্থাৎ রিজার্ভ ডের দিনও পুরো ৯০ ওভারে খেলাও হবে। এ তো গেল রিজার্ভ ডেতে কীভাবে খেলা হবে। আর যদি রিজার্ভ ডেও বৃষ্টির কারণে ধুয়ে যায়, তা হলে কী হবে? সেক্ষেত্রে ভারত ও অস্ট্রেলিয়াকে যুগ্ম বিজয়ী ঘোষণা করে দেওয়া হবে। এ ছাড়া WTC ফাইনাল ড্র হলেও ভারত ও অস্ট্রেলিয়াকে যুগ্ম বিজয়ী ঘোষণা করা হবে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours