ইজরায়েলের ওয়েস্ট ব্যাঙ্কে ইজরায়েলি কমান্ডোদের হানায় মৃত্যু হল এক কিশোর-সহ পাঁচ প্যালেস্তাইন নাগরিকের। সোমবার (১৯ জুন), একটি হেলিকপ্টার গানশিপ-সহ ওয়েস্ট ব্যাঙ্কের জেনিন শহরে অভিযান চালায় ইজরায়েলি বাহিনী। কয়েক ঘণ্টা ধরে প্যালেস্তাইনের সশস্ত্র যোদ্ধাদের সঙ্গে বন্দুকযুদ্ধ চলে তাদের।

West Bank: ফের রক্তাক্ত ওয়েস্ট ব্যাঙ্ক! ইজরায়েলি হানায় মৃত্যু ৫ প্যালেস্তেনীয় নাগরিকেরইজরায়েলি বাহিনীর বিরুদ্ধে প্রতিরোধ প্যালেস্তাইনি যোদ্ধাদের
জেরুজালেম: ইজরায়েলের ওয়েস্ট ব্যাঙ্কে ইজরায়েলি কমান্ডোদের হানায় মৃত্যু হল এক কিশোর-সহ পাঁচ প্যালেস্তাইন নাগরিকের। সোমবার (১৯ জুন), একটি হেলিকপ্টার গানশিপ-সহ ওয়েস্ট ব্যাঙ্কের জেনিন শহরে অভিযান চালায় ইজরায়েলি বাহিনী। কয়েক ঘণ্টা ধরে প্যালেস্তাইনের সশস্ত্র যোদ্ধাদের সঙ্গে বন্দুকযুদ্ধ চলে তাদের। এই ঘটনায় আরও ৯১ জন প্যালেস্তেনীয় নাগরিক আহত হয়েছেন বলে জানিয়েছেন প্যালেস্তাইনের সামরিক ও স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা। ইজরায়েলি বাহিনীর পক্ষ থেকে জানানো হয়েছে, দুই প্যালেস্তাইনি যোদ্ধাকে আটক করতেই এদিন জেনিন শহরে সামরিক অভিযান চালানো হয়। সংঘর্ষে ৭ জন ইজরায়েলি সেনাকর্মীও আহত হয়েছেন বলে জানিয়েছে ইজরায়েল। তারা আরও দাবি করেছে, এদিনের সংঘর্ষে নিহত প্যালেস্তাইনিদের মধ্যে অন্তত দুজন সশস্ত্র ইসলামিক জিহাদি গোষ্ঠীর সদস্য।


প্যালেস্তাইনের স্বাস্থ্য মন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছে, জেনিনের রাস্তায় দুই পক্ষের গুলিযুদ্ধে ইজরায়েলি সেনারা এক নাবালক-সহ ৫ প্যালেস্তাইনি নাগরিককে হত্যা করেছে। স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, নিহতরা হলেন – ২১ বছরের খালেদ আসাসা, ২৯ বছরের কাসাম আবু সারিয়া, ২১ বছরের কায়েস জাবারিন, ১৯ বছরের আহমেদ দারাঘমেহ এবং ১৫ বছরের আহমেদ সাকার। একটি অল্পবয়সী মেয়ে-সহ কমপক্ষে ২৩ জন গুলিবিদ্ধ হয়ে গুরুতর আহত হয়েছেন বলেও জানিয়েছে মন্ত্রক। অন্যদিকে, ইজরায়েলি সেনাবাহিনী এবং বর্ডার পুলিশের পক্ষ থেকে এক যৌথ বিবৃতিতে বলা হয়েছে, “এদিন ভোরে দুই ওয়ান্টেড প্যালেস্তাইনিকে আটক করতে ওয়েস্ট ব্যাঙ্কের জেনিন শহরে প্রবেশ করেছিল বাহিনী। সামরিক অভিযানের সময়, সেনাবাহিনী এবং সশস্ত্র যোদ্ধাদের মধ্যে ব্যাপক গুলি বিনিময় হয়। সেনাবাহিনীকে লক্ষ্য করে বিপুল পরিমাণ বিস্ফোরক নিক্ষেপ করা হয়। সেনাও গুলি ছুড়ে তার জবাব দেয়। বেশ কয়েকজন সন্দেহভাজন আহত হয়েছেন।”


প্যালেস্তাইনের জিহাদি সন্ত্রাসবাদী গোষ্ঠীর এক স্থানীয় শাখার পক্ষ থেকে জানানো হয়েছে, ইজরায়েলি বাহিনীর একটি সামরিক যানের খুব কাছে তাদের সদস্যরা একটি আইইডি বিস্ফোরণ ঘটিয়েছে। তারপর তাদের লক্ষ্য করে গুলি ছোড়া হয়েছে। প্যালেস্তাইনি সংবাদমাধ্যমের শেয়ার করা ভিডিয়ো ফুটেজে, পাহাড়ি রাস্তা ধরে আসা ইসরাইলি সেনাবাহিনীর একটি গাড়ির পাশে বড় মাপের একটি বিস্ফোরণ হতে দেখা গিয়েছে। তারপরই, গাড়িটি পুরো ধোঁয়ায় ঢেকে যায়। পুরো সময়টা জুড়ে মুহুর্মুহু গুলি চলার আওয়াজ পাওয়া গিয়েছে। ইজরায়েলি বাহিনী জানিয়েছে, আহত সেনাদের চিকিৎসার জন্য ইজরায়েলের হাসপাতালে উড়িয়ে নিয়ে আসা হয়েছে। অন্য এক ভিডিয়ো ফুটেজে দেখা গিয়েছে, ইজরায়েলি সেনার একটি কপ্টার থেক রকেট নিক্ষেপ করা হচ্ছে।


Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours