কেরলে সাধারণত বর্ষা ঢুকে পড়ে ১ তারিখেই। দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু কেরলে ঢুকে পড়ে। আশঙ্কার জায়গা, একটি গভীর নিম্নচাপ তৈরি হতে চলেছে। সে কারণে মৌসুমী বায়ু কেরলে বন্দি হয়ে যেতে পারে।

Weather Update: কেরলেই 'লেট' অবাধ্য বর্ষা, তাহলে বাংলার ভাগ্যাকাশে কবে শিকে ছিঁড়ছে...বাংলায় কবে বৃষ্টি?
কলকাতা: পথে দেরি বর্ষার। নির্ধারিত সময়ের চার দিন পরও বর্ষা ঢুকল না কেরালায়। ফলে বাংলাতেও দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু লেট হওয়ার জোর আশঙ্কা। বর্ষার দেরি মানে গরমের বাড়াবাড়ি। ৯ জুন পর্যন্ত তাপপ্রবাহের সতর্কতা রাজ্যে। বুধ, বৃহস্পতি, শুক্র- তিন দিন রাজ্যের ১৪ জেলায় তাপপ্রবাহের সতর্কতা জারি। ভ্যাপসা গরমে নাকাল হবে বাকি জেলা। কিছু জেলায় বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে, তবে তাতে গরমের দাপট কমবে না। অন্তত এমনটাই পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।


কেরলে সাধারণত বর্ষা ঢুকে পড়ে ১ তারিখেই। দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু কেরলে ঢুকে পড়ে। আশঙ্কার জায়গা, একটি গভীর নিম্নচাপ তৈরি হতে চলেছে। সে কারণে মৌসুমী বায়ু কেরলে বন্দি হয়ে যেতে পারে। সাধারণত উত্তরবঙ্গে ৭ তারিখে বর্ষা ঢুকে যাওয়ার কথা। দক্ষিণবঙ্গে ১০ তারিখের ঢোকার কথা। কিন্তু এই নিম্নচাপের কারণে গোটা প্রক্রিয়ায় দেরি হতে পারে।

আবহাওয়াবিদরা আশঙ্কা করছেন, ৯ তারিখ পর্যন্ত দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলায় তাপপ্রবাহের আশঙ্কা রয়েছে। কলকাতা-সহ সব জেলাতেই ভ্যাপসা গরম আর ঘর্মাক্ত পরিবেশ। রাস্তায় বেরলো ঘামে স্নান আমাদের করতেই হবে। উপকূলবর্তী এলাকা থেকে উত্তর-দক্ষিণ দিনাজপুর পর্যন্ত একই পরিস্থিতি বজায় থাকবে। এই পরিস্থিতির পরিবর্তনের এখনও কোনও সম্ভাবনা দেখা যাচ্ছে না।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours