বুধবার সাফের উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হওয়ার কথা ভারত ও পাকিস্তানের। আদৌ ভারত-পাকিস্তান দ্বৈরথ হবে কীনা, সন্দেহ দেখা দিয়েছে। হলেও একতরফা ম্যাচেরই সম্ভাবনা। পরিস্থিতি, পরিবেশ, পরিসংখ্যান তাই বলছে। পাকিস্তান ফুটবলের সাফল্য-ব্যর্থতার খতিয়ান, লিখলেন দীপঙ্কর ঘোষাল।

Pakistan Football: ক্রিকেটে সাফল্য বেশ কিছু, ফুটবলে পাকিস্তান কেমন?
Image Credit Source: Twitter
ইন্টারকন্টিনেন্টাল কাপে চ্যাম্পিয়ন হয়েছে ভারতীয় ফুটবল দল। ফাইনালে লেবাননের মতো শক্তিশালী দলকে হারিয়েছে ভারত। অধিনায়ক সুনীল ছেত্রী এবং তরুণ ফুটবলার লালিনজুয়ালা ছাংতে গোল করে দেশকে চ্যাম্পিয়ন করেন। ভারতীয় ডিফেন্সও অনবদ্য পারফর্ম করেছে। এ বার ভারতের নজরে সাফ চ্যাম্পিয়নশিপ জয়। বেঙ্গালুরুতে সাফের প্রথম ম্যাচেই ভারতের প্রতিপক্ষ পাকিস্তান। ক্রিকেটে পাকিস্তান দলের সাফল্য অনেক। ফুটবলে তারা কেমন? পাকিস্তান ফুটবল টিম নিয়ে বিস্তারিত জেনে নিন -এর এই প্রতিবেদনে।


পাকিস্তান ফুটবলের ইতিহাস দীর্ঘ। সাফল্য…। সাম্প্রতিক উদাহরণ দেওয়া যাক। ভারতীয় ফুটবল দল যেমন ইন্টারকন্টিনেন্টাল কাপে খেলল, তেমনই পাকিস্তান ফুটবল দল অংশ নিয়েছে মরিশাস কন্টিনেন্টাল কাপে। পাকিস্তান, মরিশাস ছাড়াও টুর্নামেন্টে ছিল কেনিয়া এবং জিবৌতি। গ্রুপ পর্বে তিনটি ম্যাচ খেলে সবকটিতেই হার পাকিস্তানের।

ভারতের বিরুদ্ধে এখনও অবধি বিভিন্ন টুর্নামেন্টে ২৫টি ম্যাচ খেলেছে পাকিস্তান। এর মধ্যে মাত্র ৩ ম্যাচে জিতেছে পাকিস্তান। হার ১৫ ম্যাচে। ৭টি নিষ্ফলা। সামনেই সাফ চ্যাম্পিয়নশিপ। এখনও পর্যন্ত সাফ চ্যাম্পিয়নশিপে চার বার সেমিফাইনালে উঠেছে তারা। এক বার তৃতীয় স্থানে শেষ করেছে। আন্তর্জাতিক স্তরের ট্রফির কথা বললে পাকিস্তানের এক মাত্র সাফল্য সাউথ এশিয়ান গেমসে। ১৯৮৯ ও ১৯৯১ সালের সাউথ এশিয়ান গেমস ফুটবলে খেতাব জিতেছে পাকিস্তান।


এ বার আশা যাক এশিয়ান গেমস প্রসঙ্গে। এখনও অবধি যতবার যোগ্যতা অর্জন করেছে তারা, প্রত্যেক বারই প্রথম রাউন্ডেই বিদায় নিয়েছে। এএফসি চ্যালেঞ্জার্স কাপে মাত্র এক বারই যোগ্যতা অর্জন করেছিল পাকিস্তান। গ্রুপ পর্বেই দৌড় শেষ। এএফসি এশিয়ান কাপে কখনও বা যোগ্যতা অর্জন করতে ব্যর্থ, আবার বেশ কিছু ক্ষেত্রে টুর্নামেন্ট থেকে আগেই সরে দাঁড়িয়েছে। এর জন্য পাকিস্তান ফুটবলের আর্থিক পরিস্থিতিও দায়ী।

জোনাল টুর্নামেন্ট থেকে এ বার আরও একদিকে নজর দেওয়া যাক। বিশ্বকাপে কোনও বারই যোগ্যতা অর্জন করতে পারেনি। তবে লড়াইও দেখা যায়নি। বিশ্ব কাপের যোগ্যতা অর্জন পর্বে এখনও অবধি মোট ৩২ ম্যাচ খেললেও জয়ের মুখ দেখেনি পাকিস্তান। ৪টি ম্যাচ নিষ্ফলা থেকেছে। বাকি ২৮ ম্যাচেই হার।

বেঙ্গালুরুতে হবে এ বারের সাফ চ্যাম্পিয়নশিপ। দেশের স্পোর্টস বোর্ডের তরফে সম্মতি মিলতে এত বেশি সময় লেগে যায়, ভিসার জন্য আবেদন করতে দেরী হয়েছে পাকিস্তান ফুটবল সংস্থার। রবিবার বেঙ্গালুরুতে পৌঁছনোর কথা থাকলেও এই প্রতিবেদন লেখা অবধি পাকিস্তান পৌঁছোয়নি। বুধবার সাফের উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হওয়ার কথা ভারত ও পাকিস্তানের। আদৌ ভারত-পাকিস্তান দ্বৈরথ হবে কীনা, সন্দেহ দেখা দিয়েছে। হলেও একতরফা ম্যাচেরই সম্ভাবনা। পরিস্থিতি, পরিবেশ, পরিসংখ্যান তাই বলছে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours