রবিবার (৪ জুন), মণিপুরের সাম্প্রদায়িক সংঘর্ষের তদন্তের জন্য তিন সদস্যের একটি তদন্ত কমিশন গঠন করল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। পাশাপাশি, রাজ্যে জাতীয় সড়ক থেকে পথ অবরোধ তুলে নেওয়ার জন্য রাজ্যবাসীর কাছে আবেদন করেছেন অমিত শাহ।

Manipur Violence: মণিপুর হিংসার তদন্তে ৩ সদস্যের কমিটি, রাজ্যবাসীকে বিশেষ আবেদন অমিত শাহেরএখনও জ্বলছে মণিপুর (ফাইল ছবি)



নয়া দিল্লি: মণিপুরের পরিস্থিতি এখনও উত্তপ্ত। ৩ মে থেকে সংঘর্ষ শুরু হয়েছে। চলতি সপ্তাহেও আরেক দফা হিংসার খবর এসেছে। এই অবস্থায় রবিবার (৪ জুন), কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক উত্তর-পূর্ব এই রাজ্যের সাম্প্রদায়িক সংঘর্ষের ঘটনায় তিন সদস্যের একটি তদন্ত কমিশন গঠন করল। সূত্রের খবর, কেন্দ্রের গঠিত তদন্ত কমিশনের সভাপতিত্ব করবেন গুয়াহাটি হাইকোর্টের প্রাক্তন প্রধান বিচারপতি অজয় লাম্বা। বাকি দুই সদস্য হলেন অবসরপ্রাপ্ত আইএএস অফিসার হিমাংশু শেখর দাস এবং অবসরপ্রাপ্ত আইপিএস অফিসার অলোক প্রভাকর। এর পাশাপাশি, ইম্ফল-দিমাপুরের মধ্যে যে ২ নম্বর জাতীয় সড়ক রয়েছে, সেই সড়ক থেকে অবরোধ তোলার জন্য মণিপুরবাসীর কাছে আর্জি জানিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।


এদিন এক টুইট করে অমিত শাহ রাজ্যের ক্ষতিগ্রস্ত জনগণের কাছে দ্রুত ত্রাণ পৌঁছে দেওয়ার জন্য পথ অবরোধ তুলে নেওয়ার আবেদন করেন। তিনি লিখেছেন, “মণিপুরের জনগণের কাছে আমার আন্তরিক আবেদন ইম্ফল-ডিমাপুর, ২ নম্বর জাতীয় সড়কে অবরোধ তুলে নিন। তাহলে খাদ্য, ওষুধ, পেট্রোল/ডিজেল এবং অন্যান্য প্রয়োজনীয় জিনিসপত্র সাধারণ মানুষের কাছে পৌঁছতে পারবে।” যুযুধান সম্প্রদায়গুলির মধ্যে ঐকমত্য স্থাপনের জন্য, সিভিল সোসাইটি সংস্থাগুলি প্রয়োজনীয় পদক্ষেপ করার অনুরোধ করছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। তিনি বলেছেন, “শুধুমাত্র একসঙ্গে কাজ করলেই আমরা এই সুন্দর রাজ্যে স্বাভাবিক পরিস্থিতি ফিরিয়ে আনতে পারব।”


সম্প্রতি, রাজ্যে শান্তি ফেরাতে রাজ্য সফরে গিয়েছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তিনি রাজ্যবাসীর কাছে অস্ত্র ত্যাগ করে শান্তি পেরানোর আবেদন করেছিলেন। তারপর, শুক্রবার সকাল পর্যন্ত ১৪০টিরও বেশি অস্ত্র ও গোলাবারুদ সমর্পণ করেছে জঙ্গিরা, জানিয়েছে রাজ্য সরকার। তবে, শুক্রবার রাতে ফের ইম্ফলের দুটি গ্রামে সন্দেহভাজন কুকি জঙ্গিদের হামলায় ১৫ জন গ্রামবাসীর আহত হওয়ার খবর এসেছে। হামলাকারীরা অত্যাধুনিক অস্ত্র ও বোমায় সজ্জিত ছিল বলে অভিযোগ করেছেন প্রত্যক্ষদর্শীরা। তারপর থেকে গত ২৪ ঘণ্টায় আর কোনও হিংসা খবর পাওয়া যায়নি। রাজ্যের পরিস্থিতি এখন ‘সম্পূর্ণ শান্তিপূর্ণ’ বলে দাবি করেছেন রাজ্য সরকারের নিরাপত্তা উপদেষ্টা কুলদীপ সিং।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours