টস জিতে ফিল্ডিং নিয়েছিলেন তৎকালীন অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়। এর পরের ফল সকলেরই জানা। ওভালেও টস জিতে ফিল্ডিং রোহিতের। ফল একই। প্রথম ঘটনার ক্ষেত্রে রাহুল দ্রাবিড় ছিলেন টিম ইন্ডিয়ার সদস্য, দ্বিতীয় ক্ষেত্রে হেড কোচ। প্রাক্তন সতীর্থ দ্রাবিড়কে টস এবং পরের সিদ্ধান্ত নিয়ে জিজ্ঞাসা করেন সৌরভ।

Rahul Dravid : টস জিতে কেন ফিল্ডিং? সৌরভ প্রশ্ন করলেন, জবাব দিলেন দ্রাবিড়
Image Credit Source: Twitter
লন্ডন : প্রত্যাশার বেলুন চুপসে গিয়েছে। চতুর্থ দিনের শেষেও একটা ক্ষীণ আশা ছিল। সব মিলিয়ে চতু্র্থ ইনিংসের ভারতের লক্ষ্য ছিল ৪৪৪ রান। শেষ দিন হিসেব দাঁড়ায়, ২৮০ রান। চতুর্থ দিনের শেষে ক্রিজে সেট দুই ব্যাটারের নাম বিরাট কোহলি এবং অজিঙ্ক রাহানে। শেষ দিনে ২৮০ রান তোলা সম্ভব, বিশ্বাস ছিল ভারতীয় শিবিরে। তেমনই ক্রিকেট প্রেমীরাও প্রত্যাশা করেছিলেন, চেজমাস্টার যতক্ষণ ক্রিজে রয়েছেন…। পঞ্চম দিনের শুরুতেই বিরাট কোহলির আউটে ক্রমশ সম্ভাবনা ক্ষীণ হতে থাকে। শেষ অবধি অস্ট্রেলিয়ার কাছে ২০৯ রানের বড় ব্যবধানে হার। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে আরও এক বার রানার্স হয়েই সন্তুষ্ট থাকতে হচ্ছে ভারতকে। নানা বিষয়ের মাঝে প্রশ্ন উঠছে, টস জিতে কেন ফিল্ডিং নিলেন রোহিত শর্মা? এটা যে তাঁর একার সিদ্ধান্ত ছিল না, সহজেই অনুমেয়। কোচ রাহুল দ্রাবিড়ের সঙ্গে আলোচনা করেই এই সিদ্ধান্ত নিয়েছিলেন রোহিত। ফাইনাল শেষে সম্প্রচারকারী চ্যানেলের হয়ে ভারতীয় দলের হেড কোচ রাহুল দ্রাবিড়কে এই প্রশ্নই করলেন সৌরভ গঙ্গোপাধ্যায়। আরও নানা প্রশ্নের মাঝে কী জবাব দিলেন রাহুল দ্রাবিড়! বিস্তারিত জেনে নিন এর এই প্রতিবেদনে।


ফরম্যাট আলাদা হলেও ভারত-অস্ট্রেলিয়া আরও একটা ফাইনালের কথা মনে পড়ে। ২০০৩ সালে ওডিআই বিশ্বকাপ। ফাইনালে সৌরভ গঙ্গোপাধ্যায়ের নেতৃত্বাধীন ভারত নেমেছিল অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। টস জিতে ফিল্ডিং নিয়েছিলেন তৎকালীন অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়। এর পরের ফল সকলেরই জানা। ওভালেও টস জিতে ফিল্ডিং রোহিতের। ফল একই। প্রথম ঘটনার ক্ষেত্রে রাহুল দ্রাবিড় ছিলেন টিম ইন্ডিয়ার সদস্য, দ্বিতীয় ক্ষেত্রে হেড কোচ। প্রাক্তন সতীর্থ দ্রাবিড়কে টস এবং পরের সিদ্ধান্ত নিয়ে জিজ্ঞাসা করেন সৌরভ। দ্রাবিড় জবাব দিলেন, ‘পিচে ঘাস ছিল। আবহাওয়াও মেঘলা থাকায় এই সিদ্ধান্ত। প্রত্যাশা ছিল, পেসাররা সুবিধা পাবে। আমরা সুযোগ কাজে লাগাতে চেয়েছিলাম। ৭৬ রানেই অস্ট্রেলিয়া ৩ উইকেট তুলে নেওয়ায় মনে হয়েছিল, সিদ্ধান্ত সঠিক। এরপরই স্টিভ স্মিথ-ট্রাভিস হেড জুটি। প্রথম দিনের শেষ সেশনে আমাদের বোলিং ভালো হয়নি। লেন্থ ঠিক থাকলেও আমার মনে হয়, লাইনে ভুল হয়েছে। উইকেটের বাইরে প্রচুর বল হয়েছে। শেষ ইনিংসে ৩০০-৩২০ রান হলেও তাড়া করে জেতা সম্ভব ছিল বলেই মনে করি।’
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours