কেরিয়ার শেষ, বয়স হয়ে গিয়েছে, তরুণ প্রজন্মের দিকে তাকানো দরকার, আর কেন ভাই---এ সবই এই আঠারো মাসে বারবার শোনা গিয়েছে। তিনি বোধহয় অন্যভাবে প্রত্যাবর্তনে মঞ্চ সাজানোর স্বপ্ন দেখেছিলেন।

Ajinkya Rahane : কামব্যাক কিং! ১৮ মাস পর ওভালে ভারতের মহীরূহ রাহানে
Image Credit Source: Twitter
কারও কারও ১৮ মাসে বছর হয়। কেউ কেউ ১৮ মাস পর এসেও চমকে দেন দুনিয়াকে। ভারতীয় ক্রিকেটে প্রত্যাবর্তনের রাজা একজনই। মহিন্দর অমরনাথ। এভাবেও ফিরে আসা যায়, বারবার ফিরে আসা যায়, ভুল ভেঙে দিয়ে ফিরে আসা যায়, লালা অমরনাথের ছেলে শিল্পের পর্যায়ে নিয়ে গিয়েছিলেন। শুধু ভারত কেন, আন্তর্জাতিক ক্রিকেটও মানে কামব্যক কিং মহিন্দরই। সেই আটের দশকে অমরনাথ যা করে দেখিয়েছিলেন, তার খানিকটা হলেও ওভালে ঝলক মিলছে। কেরিয়ার শেষ, বয়স হয়ে গিয়েছে, তরুণ প্রজন্মের দিকে তাকানো দরকার, আর কেন ভাই—এ সবই এই আঠারো মাসে বারবার শোনা গিয়েছে। তিনি বোধহয় অন্যভাবে প্রত্যাবর্তনে মঞ্চ সাজানোর স্বপ্ন দেখেছিলেন। বিদেশের কোনও মাঠ হবে, বড় কোনও মঞ্চ হবে, উপচে পড়া গ্যালারি হবে, সবুজ ঘাসে একাকার বাইশ গজ হবে। আর তিনি অসম্ভব লড়াই করবেন। অজিঙ্ক রাহানে বরাবর বিদেশে ভারতের ভরসা। ওভালের তৃতীয় দিন এই রাহানের নামেই লেখা হয়ে থাকল।


“রাহানেকে এভাবেই দেখতে অভ্যস্ত আমরা। অস্ট্রেলিয়ার মাঠে, ইংল্যান্ডের মাঠে অতীতের পারফরম্যান্স এবং ওভালে যেভাবে খেলছে তাতে মনে হচ্ছে এই পিচে রান তোলা কোনও ব্যাপারই নয়।” কথাগুলো বলছিলেন জাতীয় দলের প্রাক্তন কোচ এবং ধারাভাষ্যকার রবি শাস্ত্রী। ডান হাতের বুড়ো আঙুলে, পাঁজরে বল লাগল একাধিকবার। তাতেও সিঁটিয়ে গেলেন না। বরং পরের বলেই ডিফেন্স করলেন অনায়াসে। আত্মবিশ্বাস দেখে মুগ্ধ সৌরভ-শাস্ত্রীরা। দলকে ম্যাচে টিকিয়ে রাখার লড়াই শুরু হয়েছিল দ্বিতীয় দিন থেকেই। তৃতীয় দিনের প্রথমেই ফেরেন কেএস ভরত। এরপর শার্দূল ঠাকুরকে সঙ্গে নিয়ে চোয়ালচাপা লড়াই রাহানের। দ্বিতীয় দিনেই সাজঘরে ফিরেছিলেন ৫ ব্যাটার। তৃতীয় দিন কত তাড়াতাড়ি রোহিতরা গুটিয়ে যাবেন? লাঞ্চ পার হবে তো? ভারত-অস্ট্রেলিয়ার আশা-আশঙ্কার মাঝে দেওয়াল হয়ে দাঁড়ালেন অজিঙ্ক রাহানে। মধ্যাহ্নভোজ বিরতিতে শার্দূলের সঙ্গে ষষ্ঠ উইকেটে একশো রানের পার্টনারশিপ। প্রমাদ গুণেছে অজি শিবির। সেঞ্চুরি হাতছাড়া হল অল্পের জন্য। শেষমেশ ৮৯ রানে থামেন। ৫১২ দিন পর জাতীয় দলে ফিরে টেস্ট ফরম্যাটে ৫০০০ রানের গণ্ডি পার করলেন।


বাতিল…ব্রাত্য এমন অনেক বিশেষণই লেগেছে তাঁর নামের আগে পরে। বাদ পড়েন ২০২২-২৩ বিসিসিআয়ের কেন্দ্রীয় চুক্তি থেকে। গত বছর ঘরের মাঠে শ্রীলঙ্কার বিরুদ্ধে টেস্ট সিরিজে রাখা হয়নি। নির্বাচকরা জানিয়েছিলেন, নতুনদের সুযোগ দিতে রাহানেকে বিশ্রাম দেওয়া হল। সেই বিশ্রাম অতিরিক্ত দীর্ঘ হয়েছে! মুম্বইয়ের ব্যাটার অজিঙ্ক রাহানেকে প্রায় ভুলতে বসেছিল ক্রিকেট দুনিয়া। মনে করিয়ে দেওয়ার তাগিদ ছিল তাঁর নিজের উপরই। বাকিদের না থাকলেও মহেন্দ্র সিং ধোনি ভরসা রেখেছিলেন। সেই ভরসারই সুফল পাচ্ছে ভারতীয় দল। ঘরোয়া ক্রিকেটের পর আইপিএলে বিধ্বংসী পারফরম্যান্স, মাঝেই ধোনির পরামর্শে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল স্কোয়াডে ডাক। তারপর রূপকথার কামব্যাক। আইপিএলেই বুঝিয়ে দিয়েছিলেন, ফুরিয়ে যাননি। ওভালের প্রথম ইনিংসে তাঁর ৮৯ রান সেঞ্চুরির চেয়ে কোনও অংশে কম নয়। ইংল্যান্ডে সাফল্যের রহস্য কী? রাহানে একবার ব্যাখ্যা করে বলেছিলেন, “ইংল্যান্ডে পিচ নয়, পরিস্থিতি অনুযায়ী খেলতে হয়। কত রানে খেলছি সেটা বড় কথা নয়।”
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours