গত বছর আইসিসি ক্রমতালিকায় সবচেয়ে বেশিদিন এক নম্বরে থেকে কোহলির রেকর্ড ভেঙেছিলেন বাবর।

Virat Kohli: কোহলিকে সহজেই ছাপিয়ে যাবেন বাবর! মত বিশ্বজয়ী পাক অধিনায়কের
Image Credit Source: Twitter
লাহোর: বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের পরই সমালোচনার মুখে বিরাট কোহলি। বিরাটের শট নির্বাচন নিয়ে সরব সমালোচকরা। দ্বিতীয় ইনিংসে কোহলির আউট নিয়ে আগেই মুখ খুলেছেন সুনীল গাভাসকর। এ বছর দেশের মাটিতে ওডিআই ক্রিকেট বিশ্বকাপ। তার আগে মোটেই স্বস্তিতে নেই ভারতীয় দল। এ বার বিরাট কোহলির পারফরম্যান্স নিয়ে মুখ খুললেন পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক ইমরান খান। বিশ্বকাপজয়ী অধিনায়কের দাবি, বিরাটকে টপকে যাবেন বাবর আজম। ক্রিকেটবিশ্বে প্রথম দিন থেকেই কোহলির সঙ্গে তুলনা করা হয় বাবরের। দু’বছর আগে টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তানের কাছে ভারতের হারের পর আরও বেশি করে তা নিয়ে চর্চা শুরু হয়। আন্তর্জাতিক ক্রিকেটে এরই মধ্যে ২৫ হাজারের বেশি রান করে ফেলেছেন কোহলি। তার মধ্যে রয়েছে ৭৫টা সেঞ্চুরি। বিস্তারিত জেনে নিন এর এই প্রতিবেদনে।


কোহলির চেয়ে বয়সে ৬ বছর ছোট বাবর আজম। এখনও পর্যন্ত আন্তর্জাতিক পর্যায়ে ২৫১ ম্যাচে বাবরের সংগ্রহ ১২ হাজার ২৭০ রান। রয়েছে ৩০টা সেঞ্চুরি। পরিসংখ্যানের বিচারে কোহলির চেয়ে অনেকটা পিছিয়ে থাকলেও, প্রাক্তন পাক ক্রিকেটার ইমরান মনে করেন, বিরাট কোহলিকে টপকে যাবেন বাবর আজম।

এ প্রসঙ্গে পাকিস্তানের বিশ্বকাপজয়ী অধিনায়ক এক সাক্ষাৎকারে বলেন, ‘আমি এখন সে ভাবে ক্রিকেট দেখি না। তবে আমি বিশ্বাস করি বিরাট কোহলি আর বাবর আজম একই জাতের ক্রিকেটার। বাবর অনেক সহজেই কোহলিকে টপকে যাবে। ও অনেক ভালো মানের ক্রিকেটার।’


সম্প্রতি একদিনের ক্রিকেটে দ্রুততম ৫ হাজার রান করার নিরিখে কোহলির রেকর্ডকে টপকে গিয়েছেন বাবর আজম। ১১৪ ইনিংসে ৫ হাজার রান করেছিলেন বিরাট। সেখানে মাত্র ৯৭ ইনিংসে ৫ হাজার রানের মাইলস্টোন স্পর্শ করেছেন বাবর আজম। এমনকি টি-টোয়েন্টিতে দ্রুততম ৩ হাজার রানের মাইলস্টোন স্পর্শ করার রেকর্ডে কোহলি আর বাবর একই সারিতে রয়েছেন। দু’জনেই ৮১ ইনিংসে ৩ হাজার রান সম্পন্ন করেন। টি-টোয়েন্টিতে কোহলির চেয়ে ৫২৩ রান দূরে বাবর আজম। একদিনের ক্রিকেট আর টেস্টে পাক ব্যাটারের চেয়ে অনেক এগিয়ে কোহলি। গত বছর আইসিসি ক্রমতালিকায় সবচেয়ে বেশিদিন এক নম্বরে থেকে কোহলির রেকর্ড ভেঙেছিলেন বাবর।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours