২৫টি আসনের মধ্যে বিজেপি জেতে ১৩টি আসনে। ১১টি আসন পেয়েছিল তৃণমূল, ১টি নির্দল। এবার অবশ্য আসন পুনর্বিন্যাসের ফলে সেই সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৭।

Panchayat Election 2023: সিংহভাগ আসন জিতেছিল বিজেপি, ৫ বছরে বোর্ডই গঠন হয়নি কেশিয়াড়ি পঞ্চায়েত সমিতিরকেশিয়াড়ি পঞ্চায়েত সমিতি।
কেশিয়াড়ি: ২০১৮ সালের পর আরও একটা পঞ্চায়েত নির্বাচন। অথচ আজও গঠন হল না কেশিয়াড়ির পঞ্চায়েত সমিতি। ২০১৮ সালের মে মাসে গত পঞ্চায়েত নির্বাচন হয়েছিল। অথচ মাঝের পাঁচটা বছরে পঞ্চায়েত সমিতি গঠনই করা গেল না। যাঁরা ভোট দিলেন, তাঁরা কী পেলেন, রাজনীতিকদের ভাবার ফুরসত কোথায়? ২০১৮ সালে যখন ভোট হয়, কেশিয়াড়ি পঞ্চায়েত সমিতির মোট আসন সংখ্যা ছিল ২৫টি। ২৫টি আসনের মধ্যে বিজেপি জেতে ১৩টি আসনে। ১১টি আসন পেয়েছিল তৃণমূল, ১টি নির্দল। এবার অবশ্য আসন পুনর্বিন্যাসের ফলে সেই সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৭।


পঞ্চায়েত সমিতি গঠনের আগের দিনই কেশিয়াড়ি থানার পুলিশ জানিয়েছিল, এলাকায় আইনশৃঙ্খলার অবনতি হয়েছে। তাই বোর্ড গঠন করা যাবে না। এরপর থেকে বারবার এই ‘আইনশৃঙ্খলার অবনতি’ই আটকে দিয়েছে কেশিয়াড়ির পঞ্চায়েত সমিতির বোর্ড গঠন। অভিযোগ, পাঁচবার বিজ্ঞপ্তি জারি করেও বোর্ড গঠন করা যায়নি। কেশিয়াড়ি পঞ্চায়েত সমিতির জয়ী বিজেপি প্রার্থীদের অভিযোগ, শাসকদল তৃণমূল ও প্রশাসন যৌথভাবেই ইচ্ছে করে বোর্ড গঠন করতে দেয়নি। যেহেতু বিজেপি কেশিয়াড়ি পঞ্চায়েত সমিতির বোর্ড গঠন করার কথা, তাই শাসকদল নানা কৌশলে তা আটকে দিয়েছে।

গত পঞ্চায়েত নির্বাচনের পর পঞ্চায়েত সমিতির বিজেপির জয়ী প্রার্থীরা প্রায় একমাস কেশিয়াড়ির বাইরে কাটিয়েছেন বলে অভিযোগ। কখনও ঝাড়খণ্ড, কখনও ওড়িশা, কখনও দিল্লি গিয়ে থাকতে হয়েছে তাঁদের। লক্ষ্য একটাই, কেশিয়াড়ি পঞ্চায়েত সমিতি বিজেপির দখলে থাকে যেন। কেশিয়াড়ি ব্লকের সাধারণ মানুষের বক্তব্য, গত পাঁচ বছরে পঞ্চায়েত সমিতি গঠন না হওয়ায় ব্লকের মানুষ পাঁচ বছর পিছিয়ে গেলেন। উন্নয়ন থেকে বঞ্চিত রাখা হয় তাঁদের।

নিয়ম বলছে, গ্রামের উন্নয়নের স্বার্থে সর্বোচ্চ সাড়ে তিন লক্ষ টাকা খরচ করতে পারবে স্থানীয় পঞ্চায়েত। কিন্তু পঞ্চায়েত সমিতির সে ক্ষেত্রে সেরকম কোনও বাধা নেই । তাই ছোটখাটো রাস্তাঘাট সারানো বাদ দিয়ে সেভাবে উন্নয়নের কাজ গত পাঁচ বছর থমকে রয়েছে কেশিয়াড়িতে। তাই কেশিয়াড়ির সাধারণ মানুষের বক্তব্য, তাঁরা মুখিয়ে রয়েছেন আগামী নির্বাচনের জন্য। ব্যালটের মাধ্যমেই সব জবাব দেবেন তাঁরা। যদিও কেশিয়াড়িতে যিনি তৃণমূলের ব্লক সভাপতি সেই শ্রীনাথ হেমব্রমের বক্তব্য, পঞ্চায়েত সমিতি গঠন না করা পুরোটাই প্রশাসনিক ব্যাপার। পঞ্চায়েত সমিতি গঠিত না হওয়ার পিছনে কোনও রাজনৈতিক কারণ নেই।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours